php glass

একুশে পা দিলেন আফগান ‘ঘূর্ণি জাদুকর’ রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রশিদ খান-ছবি: সংগৃহীত

walton

১৯৯৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন আফগান অধিনায়ক রশিদ খান। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের সবচেয়ে বড় ক্রিকেট তারকা তিনি। বিশেষ করে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের ‘হট কেক’ বলা হয় তাকে।

২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় রশিদ খানের। সেই থেকে দুই ফরম্যাটেই আফগানিস্তান দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এই লেগ স্পিন জাদুকর। দেশের অভিষেক টেস্ট ম্যাচও মাঠে নেমেছিলেন তিনি। খেলেছেন দেশের ৩টি টেস্টেই, যার দুটিতে আবার জয় তুলে নিয়েছে তার দল। 

ধারাবাহিক উইকেট শিকারে রশিদের তুলনা খুব কমই আছে। মাত্র ৩ টেস্টের ক্যারিয়ারেই ২০টি উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। ওয়ানডেতে ১৩১টি আর টি-টোয়েন্টিতে তার উইকেট ৭৯টি। 

চলতি বছরের এপ্রিলে আফগানদের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে ঘোষিত হয় রশিদের নাম। এরপর ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শেষে তিন ফরম্যাটের নেতৃত্বই তার কাঁধে তুলে দেওয়া হয়। 

টেস্ট নেতৃত্বের শুরুতে রশিদ বাংলাদেশের মাটিতে খেলতে নেমেছিলেন অধিনায়ক হিসেবে। আর প্রথমবারেই বাজিমাত করেছেন। ২২৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছেন টেস্ট ক্রিকেটে অভিজ্ঞতার হিসেবে অনেক এগিয়ে থাকা বাংলাদেশকে। ওই ম্যাচে ১১ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি প্রথম ইনিংসে ফিফটিও করেছিলেন রশিদ।

রশিদের আসল জাদু অবশ্য টি-টোয়েন্টিতেই বেশি দেখা গেছে। দুর্দান্ত দুসরা তার বোলিংয়ের সবচেয়ে বড় শক্তি। আর সঠিক লাইন আর টাইট লেন্থের কারণে নিয়মিত উইকেট তুলে নেওয়ার সামর্থ্যের কারণে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তাকে নিয়ে রীতিমত কাড়াকাড়ি পড়ে যায়।

আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের নিয়মিত মুখ রশিদ খান। এছাড়া আফগান প্রিমিয়ার লিগ, বাংলাদেশের প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ লিগ, টি-টোয়েন্টি ব্লাস্ট, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মতো শীর্ষ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও অংশ নিতে দেখা যায় তাকে।

রশিদ খান বর্তমানে আফগান দলের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে অবস্থান করছেন। এরইমধ্যে সিরিজের ফাইনালেও পা রেখেছে তার দল। স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়েকে দুই ম্যাচেই সহজেই হারিয়েছে রশিদবাহিনী। 

নিজের জন্মদিনে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবেন রশিদ খান। জন্মদিনটা নিশ্চয়ই জয় দিয়েই উদযাপন করতে চাইবেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা এই স্পিনার।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
এমএইচএম

জবির বিজ্ঞান অনুষদের ফল প্রকাশ
ছাত্র রাজনীতি
কফিনের ভেতর কথা বলে কে!
যুক্তরাষ্ট্রে ভবনে বাড়ি খেয়ে শতাধিক পাখির মৃত্যু
আইয়ুব বাচ্চু নেই, আইয়ুব বাচ্চু আছেন


শেখ রাসেলের ৫৫তম জন্মদিন শুক্রবার
কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের প্রয়াণ
উজ্জ্বয়ন্ত প্রাসাদ চত্বরে চালু হলো ইলেকট্রনিক গাড়ি
মদিনায় সড়ক দুর্ঘটনায় নিহতদের প্রতি ড. মোমেনের শোক 
ফেনী ইউনিভার্সিটি ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন