php glass

বাংলাদেশের লজ্জার ম্যাচে আফগানদের রেকর্ড

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাজঘরে ফিরছেন মুশফিক: ছবি-শোয়েব মিথুন

walton

মিরপুরে ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে লজ্জাজনক হারের স্বাদ পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। আফগানিস্তানের কাছে ২৫ রানে হেরেছে টাইগাররা। আর এই জয়ের ফলে বিরল এক রেকর্ডের পাতায় নাম লেখালো রশিদ খানের দল। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম কোনো দল হিসেবে টানা ১২টি ম্যাচ জিতলো আফগানিস্তান।

রোববার (১৫ সেপ্টেম্বর) শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ১৩৯ রানে অলআউট হয় বাংলাদেশ।

১৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনে বাংলাদেশ। প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট ওপেন করতে নামেন মুশফিকুর রহিম। তবে, শুরুটা ভালো হয়নি টাইগারদের। প্রথম ওভারেই মুজিবুর রহমানের বলে লিটন দাসের উইকেট হারায় স্বাগতিকরা।

ওপেনিং ইনিংসটা সুখকর হয়নি মুশফিকেরও। মাত্র ৫ রান করে বিদায় নেন তিনি। দলের রান তখন মাত্র ১০। এরপর সাকিব আল হাসান (১৫) ও সৌম্য সরকার (০) মুজিবের শিকারে পরিণত হলে ৩২ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

পঞ্চম উইকেটে ৫৮ রানের জুটিতে কিছুটা প্রতিরোধ গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান। দলীয় ৯০ রানের মাথায় ৩৯ বলে ৪৪ রান করে আউট হন মাহমুদউল্লাহ।

সাব্বির ২৪ রান করে বিদায় নিলে হারের চাপ অনুভব করতে থাকে সাকিবের দল। আগের ম্যাচের জয়ের নায়ক আফিফ হোসাইন ১৬ রান করে বিদায় নিলে শেষ হয়ে যায় জয়ের শেষ আশাটুকুও। শেষ পর্যন্ত, দুই বল বাকি থাকতে ১৩৯ রানে অলআউট হয় বাংলাদেশ। শেষ ওভারে মোস্তাফিজ ৭ বলে ১৫ রান তুলে শুধু পরাজয়ের ব্যবধানই কমান।

আফগানিস্তানের মুজিব ৪টি, গুলবাদিন নাঈব, ফরিদ মালিক ও রশিদ খান ২টি করে উইকেট নেন।

এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই টাইগারদের বোলিং তোপে পড়ে আফগানরা। ইনিংসের প্রথম ওভারেই রহমানউল্লাহ গারবাজকে বোল্ড করেন মোহাম্মদ সাইফউদ্দিন। এরপর হযরতউল্লাহ জাজাইকে লিটন দাসের ক্যাচে পরিণত করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন তিনি।

এরপর নাজিব তারাকাই (১১) ও নাজিবুল্লাহ জাদরান (৫) দ্রুত বিদায় নিলে ৪০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানরা। তবে, পঞ্চম উইকেটে সেই চাপ ভালো ভাবেই সামাল দেন আজগর আফগান ও মোহাম্মদ নবী। ৭৯ রানে জুটি গড়েন এ দুই ব্যাটসম্যান। ৪০ রান করে আফগান সাউফউদ্দিনের তৃতীয় শিকারে পরিণত হন। একই ওভারে গুলবাদিন নাইবের উইকেটও তুলে নেন তিনি।

তবে, অন্য প্রান্তে নবী ঠিকই অর্ধশতক তুলে নেন। তার মারমুখী ব্যাটিংয়েই নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান করে আফগানিস্তান। নবী ৫৪ বলে ৮৪ রানে অপরাজিত থাকেন। 

ক্যারিয়ার সেরা বোলিংয়ে সাইফউদ্দিন নিয়েছেন চার উইকেট। আর সাকিবের শিকার দুই উইকেট।

আফগানিস্তানের মোহাম্মদ নবী ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
আরএআর/একে

ksrm
হংকংয়ে শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসব
র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ
জাবি উপাচার্যের অপসারণ দাবিতে প্রতিবাদ সমাবেশ
'সিরিয়ায় তুর্কি অভিযানে বাস্তুচ্যুত প্রায় ৩ লাখ'
সাইবার আক্রমণ প্রতিরোধে সতর্কতার বিকল্প নেই


‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের গড়ে তুলতে হবে’
৫৫ কোটি ২৩ লাখ টাকা নিট আয় বিএসসির
রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজের পরিবেশক সম্মেলন
দুর্নীতির অভিযোগ পেলে সিটি নির্বাচনে মনোনয়ন নয়
নাশকতা মামলায় আব্বাস-আলালসহ ৫৬ জনের বিচার শুরু