ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

ক্রিকেট

বিসিবি’র প্রতি কৃতজ্ঞ মাসাকাদজা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
বিসিবি’র প্রতি কৃতজ্ঞ মাসাকাদজা হ্যামিল্টন মাসাকাদজা/ছবি: শোয়েব মিথুন

আসন্ন ত্রিদেশীয় সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন হ্যামিল্টন মাসাকাদজা। তার আগে জিম্বাবুয়েকে টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ধন্যবাদ জানালেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

গত জুলাইয়ে জিম্বাবুয়ে ক্রিকেটকে বরখাস্ত করে আইসিসি। এর ফলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে দলটির অংশগ্রহণ আটকে যায়।

তবে নিষেধাজ্ঞা সত্ত্বেও দ্বিপাক্ষিক কিংবা ত্রিদেশীয় সিরিজ খেলার সুযোগ আছে।  

বরখাস্ত হওয়ার পর এই প্রথম ক্রিকেট মাঠে ফিরছে জিম্বাবুয়ে। শুরুতে যদিও ত্রিদেশীয় সিরিজে অংশগ্রহণ নিয়ে কিছুটা সংশয়ে ছিল জিম্বাবুয়ে ক্রিকেট। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সহায়তায় শেষ পর্যন্ত সফর শুরু করেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে মঙ্গলবার সংবাদমাধ্যমকে মাসাকাদজা বলেন, ‘বাংলাদেশ আমাদের অনেক সমর্থন দিয়েছে। ফের ক্রিকেট খেলার সুযোগ করে দেওয়ার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতি আমরা কৃতজ্ঞ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমরা এখন খেলছি এবং আমরা মাঠে ফিরতে এবং আবার খেলার জন্য মুখিয়ে আছি। ’

ত্রিদেশীয় সিরিজের আগে আফগানদের কাছে টেস্ট ম্যাচে হেরে যাওয়া স্বাগতিক বাংলাদেশের কাঁধে বোঝা হয়ে দেখা দিয়েছে। তবে মাসাকাদজার মতে, টি-টোয়েন্টিতে বাংলাদেশ কঠিন চ্যালেঞ্জ জানাবে। তবে আফগানদের পারফরম্যান্সকে খাটো করে দেখছেন না মাসাকাদজা।

মাসাকাদজা বলেন, ‘টি-টোয়েন্টি ভিন্ন কন্ডিশনে খেলা হয়। টেস্টে টস একটা বড় ভূমিকা রাখে। টি-টোয়েন্টি আরও ভালো উইকেটে আর সংক্ষিপ্ত পরিসরে খেলা হয়। ফলে আমরা কঠিন চ্যালেঞ্জ প্রত্যাশা করছি। আমি আফগানিস্তানের পারফরম্যান্সে মোটেও অবাক হইনি। এমন উইকেটে টস ম্যাচ জিততে সহায়তা করবে, কারণ তাদের দারুণ কয়েকজন স্পিনার আছে। ’

নিজের দল জিম্বাবুয়ে নিয়ে মাসাকাদজার প্রত্যাশাও অনেক। তার আশা, ফাইনালে খেলবে জিম্বাবুয়ে, ‘আমরা ফাইনালে যেতে চাই, কারণ আমরা এই ফরম্যাটেই শক্তিশালী। দলের সদস্যরাও আত্মবিশ্বাসী এবং সুযোগ নিতে মরিয়া। এখানে (বাংলাদেশ) আমাদের সফলতার ইতিহাস রয়েছে। অবশ্যই আমরা দুটি উঁচু মানের দলের বিপক্ষে খেলবো এবং আমরা শেষ পর্যন্ত যেতে চাই। ’

এই সিরিজ দিয়েই ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন মাসাকাদজা। ফলে শেষটা রাঙানোর দারুণ সুযোগ তার সামনে। তবে অবসরের পরের জীবন নিয়ে এখনই কিছু ভাবছেন না তিনি, ‘অবশ্যই এটা আমার জন্য কঠিন এক চলার পথ ছিল। আমি আমার দেশের প্রতিনিধিত্ব করাটা উপভোগ করেছি। এখনও একটা কাজ বাকি কিন্তু আমি ধীরে এগুতে চাই। পরের সিরিজ আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর, তাই আমি সরে দাঁড়াতে চেয়েছি এবং এবার নিজের দিকে মনোযোগ দিতে চাই।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে রোববার (০৮ সেপ্টেম্বর)  ঢাকায় পৌঁছায় জিম্বাবুয়ে দল। ১৩ সেপ্টেম্বর শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। ২৪ সেপ্টেম্বর হবে ফাইনাল।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa