ফিরে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদও 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাহমুদউল্লাহ রিয়াদ: ছবি-সংগৃহীত

walton

অভিজ্ঞতার বিচারে দুঃসময়ে বড় ভরসা ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু আফগানিস্তানের স্পিনের সামনে তিনিও আত্মসমপর্ণ করে ফেরত গেলেন সাজঘরে। ফেরার আগে রিয়াদের ব্যাট থেকে এসেছে কেবল ৭ রান। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৪ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৩৫ রান করেছে বাংলাদেশ। জয়ের জন্য বাংলাদেশের দরকার আরো ২৬৩ রান। ব্যাটিংয়ে আছেন অধিনায়ক সাকিব আল হাসান (৩৮) ও সৌম্য সরকার (০)।

এর আগে সতীর্থরা একের পর এক বিদায় নিলেও লড়ে যাচ্ছিলেন সাদমান ইসলাম। কিন্তু দলকে খাদের কিনারে রেখে তিনি ফিরে গেলেন মোহাম্মদ নবীর বলে। পঞ্চম উইকেট হিসেবে ফেরার আগে ১১৪ বলে ৪ চারে ৪১ রানের ধৈর্যশীল ইনিংস খেলেছেন সাদমান। 

দলীয় তিন অঙ্কের ঘরে পা রাখার আগে লিটন দাশ, মোসাদ্দেক হোসেন সৈকতের পর মুশফিক-মুমিনুলকে হারায় বাংলাদেশ। দলীয় ২৪তম ওভারের প্রথম বলে রশিদ খানের ডেলিভারিতে এলবি হন মুশফিকুর রহিম। ২৫ বলে ২৩ রান সংগ্রহ করেন তিনি। এক ওভার পরে সেই রশিদের শিকার হয়েই (৩) মাঠ ছাড়েন মুমিনুল হক।

সকাল থেকে বৃষ্টি হওয়ায় সিরিজের একমাত্র টেস্টের চতুর্থ দিনের খেলা প্রায় দুই ঘণ্টা পরে শুরু হয়। হারের মুখে থাকা বাংলাদেশের জন্য অবশ্য বৃষ্টি বার বার আর্শীবাদ হয়েই আসছে। তবে ৩৯৮ রানের বিশাল টার্গেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় সেশনে শুরুতেই উইকেট হারিয়েছে টাইগাররা। চায়নাম্যান বোলার জহির খানের গুগলিতে এলবি হন ওপেনার লিটন দাশ (৯)।

লিটনের পর ব্যাটিংয়ে নেমে আত্মঘাতি শট খেলে বিদায় নেন মোসাদ্দেক হোসেন সৈকত। প্রথম ইনিংসে সফল হলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হলেন তিনি। দলীয় ৫২ রানে দ্বিতীয় উইকেট হিসেবে ফিরেছেন মোসাদ্দেক (১২)। সেই চায়নাম্যান জহিরের বলে তুলে মারতে গিয়ে আসগর আফগানকে ক্যাচ দেন তিনি।

রোববার (০৮ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলায় মুখোমুখি হয় বাংলাদেশ বনাম আফগানিস্তানের। যেখানে আফগানিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৬০ রান করে। শেষ দুই উইকেটে আফগানিস্তান ২৩ রান যোগ করে অলআউট হলেও বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ৩৯৮ রানের বিশাল স্কোর।

আফগানদের শেষ দুই উইকেটের ইয়ামিন আহমেদজাই ব্যক্তিগত ৯ রানে রান আউট হন। আর জহির খানকে মুমিনুল হকের ক্যাচ বানান মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশি বোলারদের মধ্যে সাকিব আল হাসান তিনটি ও মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান দুটি করে উইকেট দখল করেন।

এর আগে আফগানরা নিজেদের প্রথম ইনিংসে রহমত শাহ’র সেঞ্চুরিতে ৩৪২ রান করে। তবে জবাবে ব্যাট করতে নামা স্বাগতিক বাংলাদেশ মাত্র ২০৫ রানে গুটিয়ে যায়। আর আফগানিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংনে নেমে তৃতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে ২৩৭ রান করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৯
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা অমানবিক: শ্রমিক জোট
অক্টোবরে নিরপেক্ষ ভেন্যুতে শুরু বসুন্ধরা কিংসের এএফসি মিশন
কালিহাতী যুবলীগের ত্রাণ বিষয়ক সম্পাদককে অব্যাহতি
সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য
পানছড়িতে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু


রামেক হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে রোগীর মৃত্যু
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন খোরশেদের স্ত্রী
করোনায় আক্তান্ত হয়ে হোসেনপুরের দুজনের মৃত্যু
শপিং মল খুললেও কলকাতায় বন্ধ থাকবে অনেক রেস্তোরাঁ
রোহিঙ্গা ক্যাম্পে গোডাউন, ৪৬ হাজার ইয়াবাসহ আটক ১