php glass

ইমরান-সাকিবের রেকর্ড ছুঁলেন রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রেকর্ডের পর বল হাতে রশিদ খান: ছবি-সংগৃহীত

walton

টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই পঞ্চাশোর্ধ্ব রান ও ৫ উইকেট নিয়ে ইমরান খান-সাকিব আল হাসানদের পাশে বসেছেন রশিদ খান। ১০ বছর আগ পযর্ন্ত এই তালিকায় ছিলেন কেবল তিনজন। 

১৯০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক হিসেবে টেস্টে অভিষেকেই ফিফটি করার পাশাপাশি ৫ উইকেট নিয়ে প্রথম এই রেকর্ড গড়েন স্ট্যানলি জ্যাকসন। ইংলিশ অলরাউন্ডার প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে করেন ৮২ রান। জ্যাকসনের এই রেকর্ড অক্ষুন্ন ছিল দীর্ঘ ৭৭ বছর। 

১৯৮২ সালে তা আবার স্মরণ করিয়ে দেন ইমরান খান। পাকিস্তানের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই প্রথম ইনিংসে ৭ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করেন তিনি। 

এরপর ২০০৯ সালে জ্যাকসন-ইমরানদের পাশে বসেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো সাদা পোশাকে নেতৃর্ত্ব দিতে নেমে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর খেলেন অপরাজিত ৯৫ রানের ইনিংস। বিশ্ব সেরা অলরাউন্ডারের নৈপুণ্যে সেবার ক্যারিবীয়দের হারায় টাইগাররা। 

এবার টাইগারদের বিপক্ষে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই সাকিবের পাশে বসলেন রশিদ। চলমান চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তিনি পেয়েছেন টেস্ট ক্যারিয়ারে প্রথম ফিফটি। ৫১ রানের ইনিংসের পর বোলিংয়েও ৫ উইকেট নেন রশিদ। আফগান তারকা দ্বিতীয় দিন নিয়েছিলেন ৪ উইকেটে। তৃতীয় দিন সকালে বোলিংয়ে এসে নাঈম হাসানকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে চতুর্থজন হিসেবে রেকর্ডটি গড়েন রশিদ। 

তবে একটা জায়গায় জ্যাকসন-ইমরান-সাকিবের চেয়ে আলাদা রশিদ। তার ফিফটি ও ৫ উইকেট এসেছে প্রথম ইনিংসেই। আগের তিনজন যা করে দেখিয়েছিলেন এক টেস্টের দুই ইনিংসে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আমিও একজন সংবাদকর্মী: তথ্যমন্ত্রী 
অনাবাদি জমি চাষে উদ্বুদ্ধকরণে কলমাকান্দায় কৃষক সমাবেশ
স্থিতিশীল সরকারে বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু


কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ