php glass

পেসার থাকলে অসুবিধা হতো, মানছেন রহমত শাহ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রহমত শাহ-ছবি: সংগৃহীত

walton

একাদশে একজনও পেসার নেই কেন, এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল ম্যাচ শুরুর আগে থেকেই। এরপর যখন বাংলাদেশের স্পিনারদের সাবলীলভাবে খেলতে থাকলেন আফগান ব্যাটসম্যানরা তখন প্রশ্নটা উঠলো আরও জোরেশোরে। তাইজুল-নাঈমরা আশা জাগালেও শেষ পর্যন্ত দিনটা বাংলাদেশের হতে দেননি রহমত শাহ ও আসগর আফগান। প্রথম ইনিংসে নিশ্চিত রান পাহাড়ের দিকে এগিয়ে যাচ্ছে আফগানরা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র  টেস্টের প্রথম দিনে নিজের ব্যাট দিয়ে টাইগার বোলারদের ভালোভাবেই শাসন করেছেন রহমত শাহ। ইতিহাসের পাতায় নামও লিখিয়ে ফেলেছেন। প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে দেখা পেয়েছেন টেস্ট সেঞ্চুরির। এই ডানহাতি ব্যাটসম্যানের সেঞ্চুরিতে ভর করেই প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৭১ রান তুলেছে আফগানরা।

রহমত যখন ক্রিজে আসেন, তখন স্পিন আক্রমণে ক্রিজটাকে বিপদজনক বানিয়ে ফেলছিলেন তাইজুল-সাকিবরা। তবে তাতে বিভ্রান্ত না হয়ে ইতিবাচক ব্যাট করেন রহমত। সাকিব, মিরাজ, তাইজুল নাইমকে বেশ স্বাভাবিকভাবেই মোকাবেলা করেন। হতাশা বাড়ান টাইগার শিবিরে।

প্রথম দিনে বাংলাদেশ স্পিন নির্ভর দল সাজানোয় কিছুটা বিস্ময় প্রকাশ করে করলেন রহমত। যদিও বাংলাদেশের স্পিন আক্রমণ নিয়ে তার বেশ উঁচু ধারণা।   তিনি বলেন ‘আসলে তাদেরকে মোটেও সাধারণ মানের স্পিনার বলা যাবে না। সাকিবকে নিয়ে তাদের স্পিন বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। ক্রিকেট বিশ্বের সেরা একজন স্পিনার সকিব, সেই সঙ্গে তাইজুল ও মেহেদী হাসানও ভালো স্পিনার। আমরা পেস খেলার প্রস্তুতি নিয়েই মাঠে নেমেছিলাম,  কিন্তু তারা স্পিনার খেলিয়েছে। একদশে পেসার থাকলে আমাকে হয়তো ঝামেলায় পড়তে হতো।’

তিন টেস্টের ছোট ক্যারিয়ারে এর মধ্যে নিজের দক্ষতার প্রমাণ দিয়েছেন রহমত শাহ। তবে টেস্ট ক্রিকেট খেলার অভ্যাস তার ছিল বলে জানিয়েছেন। তিনি বলেন,  ‘আন্তর্জাতিক অঙ্গনে আমরা অনেক সীমিত ওভারের ম্যাচ খেলেছি। কিন্তু ইন্টারকন্টিনেন্টাল কাপে অনেক চার দিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে আমার। দু'বার টুর্নামেন্টের শিরোপা জিতেছি। কীভাবে দীর্ঘ পরিসরের ক্রিকেট খেলতে হয় সেটা জানি। চার আর পাঁচ দিনের ম্যাচের মধ্যে খুব একটা তফাৎ নেই।’

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে আফগানদের দ্রুত অলআউট করাই লক্ষ্য এখন টাইগারদের সামনে। তবে পেসার না থাকায় কাজটা কতটা  কঠিন হবে সেটাই দেখার।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
আরএআর/এমএইচএম

দলে অনুপ্রবেশকারীরাও বিএনপির মতো মিথ্যাচার করছে
আমিও একজন সংবাদকর্মী: তথ্যমন্ত্রী 
অনাবাদি জমি চাষে উদ্বুদ্ধকরণে কলমাকান্দায় কৃষক সমাবেশ
স্থিতিশীল সরকারে বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী


কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু