php glass

ইতিহাস গড়া সেঞ্চুরির পর রহমত শাহ’র বিদায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

আফগানিস্তানের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করে দুর্দান্ত এক রেকর্ড গড়লেন রহমত শাহ। নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানদের হয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। ১৮৬ বলে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান অবশ্য নাঈম হাসানের পরের বলেই বিদায় নেন। সৌম্য সরকারকে ক্যাচ দেওয়ার আগে ১০টি চার ও দুটি ছক্কায় ১০২ করেন তিনি। একই ওভারে শূন্য রানে মোহাম্মদ নবীকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাঈম।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৯৭ রান করেছে আফগানিস্তান।

এর আগে চট্টগ্রাম টেস্ট বৃষ্টির কবলে পড়ে। মধ্যাহ্ন ভোজের বিরতির পর ৪১তম ওভার শেষে বৃষ্টি হানা দেয়। তবে ভারী বৃষ্টি না হওয়ায় খুব দ্রুতই খেলা শুরু হয়। 

মধ্যাহ্ন ভোজের বিরতির ঠিক আগেই তৃতীয় উইকেট উপহার দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩তম ওভারের চতুর্থ বলে আফগানিস্তানের দলীয় ৭৭ রানে হাশমতউল্লাহ শহিদীকে বিদায় করেন এই অলরাউন্ডার। ব্যক্তিগত ১৪ রানে শহিদী উইকেটের পেছনে স্লিপে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারকে ক্যাচ দেন।

ইহসানউল্লাহ জানাতের পর আরেক আফগান ওপেনার ইব্রাহীম জানাতকেও ফেরান তাইজুল ইসলাম। মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচে ২১ রানে থাকা জাদরানকে বিদায় করেন তিনি।

ইহসানউল্লাহ জানাতকে সরাসরি বোল্ড করে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল ইসলাম।দলী ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান এই বাঁহাতি। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তাইজুল।

সিরিজেরে একমাত্র টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। যেখানে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হয় ম্যাচটি।

চট্টগ্রামে বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গেল বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইতিবাচক দিক হলো সেই টেস্টে ক্যারিবীয়দের ৬৪ রানে হারিয়েছিল টাইগারা। প্রায় ১০ মাস পর আবারও এই স্টেডিয়ামে টেস্ট খেলতে নামছে।

এ ম্যাচে কোনো পেসার নিয়ে নামেনি বাংলাদেশ। চারজন বিশেষজ্ঞ স্পিনারসহ মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকতও আছেন স্পিন বিভাগে।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, শাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহিদি হাসান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

আফগানিস্তান একাদশ: ইহসানউল্লাহ জানাত, ইব্রাহীম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, আফসার জাজাই (উইকেটরক্ষক), রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমেদজাই, কায়েস আহমেদ, জহির খান।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এমএমএস

ksrm
ছাত্রদলের সভাপতি খোকন ও সাধারণ সম্পাদক শ্যামল
পার্বতীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদ
জুভেন্টাসের হতাশার রাতে বড় জয় পেয়েছে ম্যানসিটি
মাগুরায় ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত
মা-বোনের পর এবার সন্ত্রাসী মুসা’র ভগ্নিপতি গ্রেফতার


দি মারিয়ার জোড়া গোলে রিয়ালকে হারালো পিএসজি
ম্যাচ জয়ে বোলারদের কৃতিত্ব দিলেন সাকিব
সোনাইমুড়ীতে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষে ওসিসহ আহত ১২
‘গীতি চন্দ্রাবতী’তে মন্ত্রমুগ্ধ দর্শকশ্রোতা
আপনারা আগে কী করেছিলেন, প্রশ্ন যুবলীগ চেয়ারম্যানের