php glass

সাকিবকে হটিয়ে তাইজুলের দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাইজুল ইসলাম-ছবি:বাংলানিউজ

walton

সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিককে হটিয়ে টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ নেওয়ার রেকর্ড গড়লেন তাইজুল ইসলাম। ইহসানউল্লাহ জানাতকে সরাসরি বোল্ড করে দারুণ কীর্তি গড়েন এই বাঁহাতি।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্ট খেলতে মাঠে নামে বাংলাদেশ ও আফগানিস্তান। যেখানে টসে জিতে ব্যাটিংয়ে নামে আফগানরা। দলী ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান তাইজুল। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তাইজুল।

এর আগের রেকর্ডধারী সাকিব ২৮ টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন। যেখানে বর্তমানে ৫৫ টেস্টে তার বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০৫টি উইকেট রয়েছে। আর সাবেক বাঁহাতি তারকা স্পিনার মোহাম্মদ রফিক ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে তার ক্যারিয়ার শেষ করেছিলেন। রফিক আবার বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ১০০ উইকেট নিয়েছেন।

দ্রুততম ১০০ উইকেটের বিশ্ব রেকর্ডটি অবশ্য টিকে রয়েছে ১২৩ বছর ধরে। ১৮৯৬ সালে ইংল্যান্ডের প্রয়াত ফাস্ট বোলার জর্জ লোহম্যান জোহান্নেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১৬ টেস্টে এই অনন্য কীর্তি গড়েছিলেন।

এ ম্যাচের আগে তাইজুল ২৪ টেস্টে ৯৯ উইকেট পেয়েছিলেন। যেখানে তার ইকোনোমি ছিল ৩.২০ ও বোলিং গড় ৩১.০৪। এক ম্যাচে সেরা বোলিং ফিগার ১৭০ রানে ১১ উইকেট। আর এক ইনিংস ৩৯ রানে ৮ উইকেট। পাঁচ উইকেট পেয়েছেন ৭বার ও ম্যাচে ১০ উইকেট নিয়েছেন একবার।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
দলে অনুপ্রবেশকারীরাও বিএনপির মতো মিথ্যাচার করছে
আমিও একজন সংবাদকর্মী: তথ্যমন্ত্রী 
অনাবাদি জমি চাষে উদ্বুদ্ধকরণে কলমাকান্দায় কৃষক সমাবেশ
স্থিতিশীল সরকারে বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী


কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু