php glass

সাকিবকে হটিয়ে তাইজুলের দ্রুততম ১০০ উইকেটের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাইজুল ইসলাম-ছবি:বাংলানিউজ

walton

সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিককে হটিয়ে টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ নেওয়ার রেকর্ড গড়লেন তাইজুল ইসলাম। ইহসানউল্লাহ জানাতকে সরাসরি বোল্ড করে দারুণ কীর্তি গড়েন এই বাঁহাতি।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্ট খেলতে মাঠে নামে বাংলাদেশ ও আফগানিস্তান। যেখানে টসে জিতে ব্যাটিংয়ে নামে আফগানরা। দলী ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান তাইজুল। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তাইজুল।

এর আগের রেকর্ডধারী সাকিব ২৮ টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন। যেখানে বর্তমানে ৫৫ টেস্টে তার বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০৫টি উইকেট রয়েছে। আর সাবেক বাঁহাতি তারকা স্পিনার মোহাম্মদ রফিক ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে তার ক্যারিয়ার শেষ করেছিলেন। রফিক আবার বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ১০০ উইকেট নিয়েছেন।

দ্রুততম ১০০ উইকেটের বিশ্ব রেকর্ডটি অবশ্য টিকে রয়েছে ১২৩ বছর ধরে। ১৮৯৬ সালে ইংল্যান্ডের প্রয়াত ফাস্ট বোলার জর্জ লোহম্যান জোহান্নেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১৬ টেস্টে এই অনন্য কীর্তি গড়েছিলেন।

এ ম্যাচের আগে তাইজুল ২৪ টেস্টে ৯৯ উইকেট পেয়েছিলেন। যেখানে তার ইকোনোমি ছিল ৩.২০ ও বোলিং গড় ৩১.০৪। এক ম্যাচে সেরা বোলিং ফিগার ১৭০ রানে ১১ উইকেট। আর এক ইনিংস ৩৯ রানে ৮ উইকেট। পাঁচ উইকেট পেয়েছেন ৭বার ও ম্যাচে ১০ উইকেট নিয়েছেন একবার।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ
জাবি ভিসিকে পদত্যাগে আন্দোলনকারীদের আলটিমেটাম
সুন্দরবনে মৌমাছির কামড়ে জেলের মৃত্যু
ভারতীয় দূতাবাসের সামনে থেকে রোহিঙ্গা সন্দেহে আটক ১৮
আড়াই বছর পর দিল্লিতে বৈঠক মমতা-মোদীর


জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
আসামিসহ ২ জনকে পুলিশে দিলেন সুপ্রিম কোর্ট প্রশাসন
পাবনায় কিংব্র্যান্ড সিমেন্টের রাজসভা
নিম্ন আদালতের ৫৩ বিচারক বদলি
রাজধানীর আরও দুই ক্যাসিনোতে র‌্যাবের অভিযান