php glass

টস করেই রেকর্ড গড়লেন রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

চট্টগ্রামে শহরটি ক্রিকেটের বহু ইতিহাসের সাক্ষী। এখানে অনেক ক্রিকেটাররাই করে গেছেন কতশত রেকর্ড। এবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনন্য এক রেকর্ডের মালিক হলেন রশিদ খান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) একমাত্র টেস্ট খেলতে নামে বাংলাদেশ ও আফগানিস্তান। এই ম্যাচে টস করার সঙ্গে সঙ্গেই আফগান অধিনায়ক রশিদ খান গড়ে ফেলেন দুর্দান্ত এক রেকর্ড। এ দিন রশিদ মাঠে নেমেছেন ২০ বছর ৩৫০ দিন নিয়ে। যা টেস্ট ইতিহাসে সবচেয়ে কম বয়সে নেতৃত্ব দেওয়ার রেকর্ড।

ফলে ভেঙে গেল জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার টাটেন্ডা টাইবুর রেকর্ড। ২০০৪ সালে হারাতে শ্রীলঙ্কার বিপক্ষে দলকে ২০ বছর ৩৫৮ দিন বয়সে নেতৃত্ব দিতে নেমেছিলেন টাইবু। এত দিন এটিই ছিল সবচেয়ে কম বয়সে টেস্ট অধিনায়কত্ব দেওয়ার রেকর্ড। এবার সে রেকর্ড নিজের করে নিলেন রশিদ।

টেস্টে সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দেওয়ার তালিকায় আছেন বাংলাদেশের দুই অধিনায়কও। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মুর্তজা হঠাৎ চোটে পড়লে অধিনায়কের দায়িত্ব পান সাকিব আল হাসান। তখন সাকিবের বয়স ২২ বছর ১১৫ দিন। আর ২০০৭ সালে মোহাম্মদ আশরাফুল শ্রীলঙ্কার বিপক্ষে নেতৃত্ব দেন ২২ বছর ৩৫৩ দিন বয়সে।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এমএমএস

ksrm
কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যক্তির কারণে সংগঠনের ইমেজ ক্ষুণ্ন করতে চাই না
‘ছাত্রলীগ দিয়ে সিগন্যাল দিলেন প্রধানমন্ত্রী’
ডে-কেয়ার সেন্টার নিশ্চিতের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর
জিপিএ-৫ প্রাপ্ত ডিআরইউ সদস্য সন্তানদের সংবর্ধনা


সুনামগঞ্জে ধোপাজান নদীতে অবৈধভাবে চলছে বালু উত্তোলন
শিয়াল ধরার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল শিশুর 
চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৫
বরিশালে সার্বজনীন শিক্ষা ব্যবস্থার দাবিতে বিক্ষোভ
ববিতে জরিপ প্রক্রিয়া বিষয়ক কর্মশালা