php glass

বাংলাদেশ-আফগান টেস্টের লড়াইটা স্পিন বনাম স্পিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রশিদ খান ও সাকিব আল হাসান-ছবি:সংগৃহীত

walton

চট্টগ্রামে বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গেল বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইতিবাচক দিক হলো সেই টেস্টে ক্যারিবীয়দের ৬৪ রানে হারিয়েছিল টাইগারা। প্রায় ১০ মাস পর আবারও এই স্টেডিয়ামে টেস্ট খেলতে নামছে। বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে টেস্ট ক্রিকেটের নবাগত সদস্য আফগানিস্তান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

চট্টগ্রামের উইকেট সাধারণত স্পিন সহায়ক হয়। তবে টেস্ট শুরুর আগে ভাবা হচ্ছিল যে এবার স্পোটিং উইকেট বানানে হবে। কিন্তু ধারণা করা হচ্ছে চট্টগ্রামের উইকেট এবারও স্পিন সহায়ক হিসেবে তৈরি করা হয়েছে।

দারুণ এক বিশ্বকাপ মিশন শেষ করে বিশ্রাম নিয়ে আবারও দলে ফিরেছেন সাকিব আল হাসান। টাইগারদের মূল স্পটলাইটটা থাকবে টেস্ট অধিনায়কের দিকে। আর স্পিন সহায়ক উইকেট হওয়ায় একাদশে চার স্পিনার দেখা যেতে পারে। ফলে পেসার হিসেবে আবু জায়েদ রাহিকে হয়তো মূল দলে দেখা যাবে।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে নতুন দল আফগানিস্তান। তাদের অভিজ্ঞতার ভাণ্ডারে মাত্র দুটি টেস্ট। কিন্তু নিজেদের দ্বিতীয় টেস্টেই জয়ের দেখা পায় তারা। টেস্ট ক্রিকেট নতুন হলেও দলের ক্রিটেকারদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে অনেক দিনের।

অাফগান দলের স্পটলাইট থাকবে তাদের অধিনায়ক রশিদ খানের ওপর। এছাড়া অভিজ্ঞ মোহাম্মদ নবীসহ আরও দুই স্পিনার রয়েছেন। তাই বাংলাদেশকে স্পিন দিয়েই ঘায়েলের পরিকল্পনা করেছে আফগানিস্তানও।

বোঝাই যাচ্ছে যে দুই দলেই প্রধান শক্তি হলো স্পিন। তাই লড়াই হবে স্পিনারদের মধ্যে। সেই লড়াইটাও নেতৃত্ব দেবেন দুই অধিনায়ক সাকিব আল হাসান ও রশিদ খান। তাই লড়াইটা বাংলাদেশ বনাম আফগানিস্তান না বলে সাকিব বনাম রশিদ বললেও ভুল হবে না।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি।

আফগানিস্তান একাদশ (সম্ভাব্য): ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদী, আজগর আফগান, মোহাম্মদ নবী, ইকরাম আলী খিল, রশিদ খান, ইয়ামিন আহমাদজাই, কায়েস আহমেদ, জহির খান।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
আরএআর/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ
জাবি ভিসিকে পদত্যাগে আন্দোলনকারীদের আলটিমেটাম
সুন্দরবনে মৌমাছির কামড়ে জেলের মৃত্যু
ভারতীয় দূতাবাসের সামনে থেকে রোহিঙ্গা সন্দেহে আটক ১৮
আড়াই বছর পর দিল্লিতে বৈঠক মমতা-মোদীর


জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
আসামিসহ ২ জনকে পুলিশে দিলেন সুপ্রিম কোর্ট প্রশাসন
পাবনায় কিংব্র্যান্ড সিমেন্টের রাজসভা
নিম্ন আদালতের ৫৩ বিচারক বদলি
রাজধানীর আরও দুই ক্যাসিনোতে র‌্যাবের অভিযান