php glass

গোল করে বর্ণবিদ্বেষের শিকার লুকাকু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোল করার পর লুকাকু: ছবি-সংগৃহীত

walton

ইউরোপ ফুটবলে জাতিগত বিদ্বেষ নতুন নয়। কৃষ্ণ বর্ণের ফুটবলারদের বারবার এই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়। সম্প্রতি আবার তা মাথাচাড়া দিয়ে উঠেছে। গোল করে কোথায় অভিনন্দনে ভেসে যাবেন তা নয়, উল্টো বর্ণবাদী কথা শুনতে হলো রোমেলু লুকাকুকে।

ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে চলতি মৌসুমে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে যোগ দিয়েছেন লুকাকু। সিরিআ লিগে অভিষেক ম্যাচে গোল করে প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। নেরাজ্জুরিদের হয়ে দ্বিতীয় ম্যাচেও গোল করলেন বেলজিয়ান ফরোয়ার্ড। কিন্তু সেই সুখের মুহূর্ত মিইয়ে গেল একটু পরেই। প্রতিপক্ষ কালিয়ারির সমর্থকরা গ্যালারি থেকে ২৬ বছর বয়সী তারকাকে উদ্দেশ্য করে ‘বানর, বানর’ বলে চিৎকার করতে থাকে।

কালিয়ারি সমর্থকদের বর্ণবিদ্বেষী মন্তব্য করা নতুন নয়। তা খোদ ইউরোপ ফুটবলের বর্ণবৈষম্য বিরোধী সংস্থাই জানিয়েছেন, ‘কালিয়ারি সমর্থকরা বর্ণবৈষম্যমূলক মন্তব্য করার ইতিহাস আছে।’ তবে কালিয়ারি সমর্থকদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়ার আশ্বাস দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের অ্যান্টি ডিসক্রিমিনেশন বডি।

রোববার (০১ সেপ্টেম্বর) দিবাগত রাতে হওয়া ম্যাচটিতে ইন্টার মিলানকে জয় এনে দিয়েছেন লুকাকু। তার আগে ২৭ মিনিটে লওতারো মার্তিনেজের গোলে এগিয়ে যায় ইন্টার। ৫০ মিনিটে কালিয়ারিকে সমতায় ফেরান হুয়াও পেদ্রো। ৭২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে নেরাজ্জুরিদের জয় নিশ্চিত করেন লুকাকু।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জাদুঘরে ইসমাইল চৌধুরীর একক প্রদর্শনী ‘রিদম অব ন্যাচার’
জেলা আ’লীগের বর্ধিত সভা শনিবার, কেন্দ্রীয় নেতারা নাটোরে
চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে আগুন
সোনারগাঁয়ে মেশিনে ওড়না পেঁচিয়ে পোশাককর্মী নিহত
বকেয়া ঋণের টাকা চাওয়ায় ব্যাংক ম্যানেজারকে হুমকি


ধামরাইয়ে নিরাপত্তাকর্মীর মরদেহ উদ্ধার
হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জে ২ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক
নাটোরে ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
নারায়ণগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু