php glass

পেলে-ম্যারাডোনার চেয়েও সেরা মেসি: দিউফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেলে, ম্যারাডোনা ও মেসি: ছবি-সংগৃহীত

walton

পেলে নাকি দিয়েগো ম্যারাডোনা? ফুটবলের সেরা খেলোয়াড় নিয়ে তর্কটা অমীমাংসিত রয়ে গেছে এখনো। তারমধ্যে আবার যোগ হয়েছে লিওনেল মেসির নাম। সেরা কে? 

কারো চোখে সেরা ব্রাজিলের কালো মানিক পেলে। আবার কারো চোখে ‘ফুটবল ঈশ্বর’ ছিয়াশির মহানায়ক ম্যারাডোনা। অনেকে এগিয়ে রাখেন আর্জেন্টাইন জাদুকর মেসিকে। সেনেগালের কিংবদন্তি এল হাজি দিউফের চোখে অবশ্য সেরা ‘এলএমটেন’। পেলে-ম্যারাডোনার চেয়ে মেসিকেই এগিয়ে রাখলেন দুইবারের আফ্রিকান বর্ষসেরা ফুটবলার। 

নিজের পেশাদারি ফুটবলের প্রিয় স্মৃতি রোমন্থনে বসেছিলেন দিউফ। ফিফা দ্য ওয়েবসাইটের কাছে ৩৮ বছর বয়সী সাবেক লিভারপুল ফরোয়ার্ড বলেন, ‘লিও মেসি, পেলে-ম্যারাডোনার চেয়ে ভালো।’ 

‘এমনকি আমার চেয়েও ভালো!’, তুলনাটি দিয়ে অবশ্য না হেসে পারেননি দিউফ। তারপর বলেন, ‘সে (মেসি) যা করেছে তা অনন্য। সে অসাধারণ এক ফুটবলার।’ 

গত এক যুগ ধরে কেবল সেরা ফুটবলারের তুলনা চলছে মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে। দুই ফরোয়ার্ডই টানা এক যুগ পাঁচবার করে ব্যালন ডি’অর ভাগাভাগি করে নিয়েছেন। তবে মেসির মতো ফুটবল বিশ্বে আর কেউ নেই মনে করেন দিউফ। সাবেক সেনেগালিজ তারকা মুগ্ধ হয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ডের দক্ষতা ও গুণাবলী দেখে। 

দিউফকে জিজ্ঞেস করা হয়েছিল, সেরা সেনেগালিজ ফুটবলার কে? উত্তরটা দিতে দ্বিধা করেননি সাবেক সাবেক লিভারপুর ও বোল্টন ওয়ান্ডার্স তারকা। নিজেকেই এগিয়ে রাখলেন তিনি, ‘অবশ্যই আমি! আমিই একমাত্র সেনাগালিজ খেলোয়াড় যে দু’বার “আফ্রিকান ফুটবলার অব দ্য ইয়ার” জিতেছি।’ 

দিউফ ফ্রান্স, ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং মালেয়েশিয়ায় মোট ১১টি ক্লাবের হয়ে খেলেছেন। ২০০২ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচে ফ্রান্সকে হারিয়ে রূপকথার গল্প লিখেছিল সেনেগাল। সেনেগালিজদের সেই সোনালি প্রজন্মের সদস্য ছিলেন দিউফ।   

যদিও তিনি অনেক বিখ্যাত ফুটবলারদের সঙ্গে খেলেছেন। তবে স্মৃতিচারণ করতে গিয়ে তার সময়ে খেলা সেরা তারকাদের মধ্যে বেছে নিলেন নাইজেরিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার জে জে ওকোচাকে। দিউফ-ওকোচা দু’জনই খেলেছেন বোল্টন ওয়ান্ডার্সে। 

বাংলাদেশে সময়: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
আমিও একজন সংবাদকর্মী: তথ্যমন্ত্রী 
অনাবাদি জমি চাষে উদ্বুদ্ধকরণে কলমাকান্দায় কৃষক সমাবেশ
স্থিতিশীল সরকারে বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু


কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ