php glass

সমকামী বিরোধী ব্যানারে বিপাকে ফরাসি ফুটবল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমকামী বিরোধী ব্যানার: ছবি-সংগৃহীত

walton

ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচ খেলতে মেসের মাঠে গিয়েছিল পিএসজি। শুক্রবার (৩০ আগস্ট) দিবাগত রাতে হওয়া ম্যাচটিতে ২-০ গোলে জিতেছে ফরাসি জায়ান্টরা। তবে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে টমাস টুখেলের শিষ্যদের।

মেস সমর্থকদের সমকামী বিরোধী ব্যানার ও চিৎকারের কারণে ম্যাচটি সাময়িক বন্ধ রাখতে বাধ্য হন রেফারি। ম্যাচের ২০ মিনিটে সাময়িক বিরতি দিয়ে খেলোয়াড়দের মাঠ থেকে তুলে নেওয়া হয়। তার আগে অবশ্য ১১ মিনিটে আনহেল দি মারিয়ার গোলে এগিয়ে যায় পিএসজি।

কিছুক্ষণ পরে আবার মাঠে নামে দু’দল। ৪৩ মিনিটে পিএসজির ব্যবধান দ্বিগুণ করেন এরিক ম্যাক্সিম চুপো মোটিং। চোটের কারণে কিলিয়ান এমবাপ্পে-এডিনসন কাভানি না থাকায় টুখেল সুযোগ দেন জার্মান বংশোদ্ভূত এই ক্যামেরুন ফরোয়ার্ডকে। ম্যাচটিতে পিএসজি দলে ছিলেন না নেইমারও।

সমকামী বিরোধী ব্যানারের কারণে এই নিয়ে চলতি মৌসুমে তিনবার ম্যাচ সাময়িক বন্ধ হয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ানে। বুধবার (২৮ আগস্ট) মার্শেই বনাম নিসের ম্যাচেও এমন ঘটনা ঘটে। মার্শেই সমর্থকদের সমকামী বিরোধী ব্যানার ও চিৎকারে ম্যাচ ১০ মিনিট বন্ধ রাখেন রেফারি।

গত রোববার (২৫ আগস্ট) মোনাকো বনাম নিমসের ২-২ গোলে ড্র হওয়া ম্যাচেও এমন ঘটনা ঘটে। কেবল ফ্রেঞ্চ লিগ ওয়ানে নয়, লিগ ২-তেও ন্যান্সি বনাম লে মেন্সের ম্যাচে ঢেউ উঠেছিল সমকামী বিরোধী ব্যানারের।

পিএসজি বনাম মেসের ম্যাচ এক ব্যানারে লেখা ছিল, ‘পিএসজি, এলএফপি (ফ্রেঞ্চ লিগ ওয়ান), আমাকে তোমার গান গাইতে দাও, বলতে দাও তোমার নিজের সঙ্গে নিজেই সঙ্গম করো। আমাকে টিভিতে দেখা যাবে না, কারণ আমার শব্দগুলো খুব সমকামীপূর্ণ নয়।’

ফরাসি ফুটবলে বিভিন্ন ক্লাব সমর্থকদের এমন আচরণের কারণও আছে। এই মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ান হোমোফোবিক বা সমকামভীতি মন্তব্য থামানোর প্রতিশ্রুতি দিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
ksrm
কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যক্তির কারণে সংগঠনের ইমেজ ক্ষুণ্ন করতে চাই না
‘ছাত্রলীগ দিয়ে সিগন্যাল দিলেন প্রধানমন্ত্রী’
ডে-কেয়ার সেন্টার নিশ্চিতের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর
জিপিএ-৫ প্রাপ্ত ডিআরইউ সদস্য সন্তানদের সংবর্ধনা


সুনামগঞ্জে ধোপাজান নদীতে অবৈধভাবে চলছে বালু উত্তোলন
শিয়াল ধরার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল শিশুর 
চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৫
বরিশালে সার্বজনীন শিক্ষা ব্যবস্থার দাবিতে বিক্ষোভ
ববিতে জরিপ প্রক্রিয়া বিষয়ক কর্মশালা