php glass

অথচ এই সালাহ অনুশীলনের প্রথম দিন ‘বাজে’ ছিলেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাসেলের সালাহা ও বর্তমান সালাহ (ডানে)। ছবি:সংগৃহীত

walton

লিভারপুল ক্লাব ফুটবলে সেরা তারকা মোহামেদ সালাহ। শুধু ইংলিশ এই ক্লাবটিই নয়, তাকে বর্তমান সময়ের সেরা স্ট্রাইকার হিসেবেও বিবেচনা করা হয়। অথচ ইউরোপে নিজের প্রথম দলের প্রথম দিনের অনুশীলনে বেশ বাজেই ছিলেন এই মিশরীয়!

পেশাদারি ফুটবলে যুব দলের পর ২০১০ সালে দেশের ক্লাব এল মোকাওয়ালুনে অভিষেক হয় সালাহর। তবে দু’বছর পর ২০১২ সালে ইউরোপে পাড়ি দেন তিনি। চুক্তিবদ্ধ হন সুইজারল্যান্ড ভিত্তিক ক্লাব বাসেলে। পরবর্তীতে চেলসি, ফিওরেন্তিনা, রোমা ঘুরে ২০১৭ সালে লিভারপুলে থিতু হন।

কিন্তু বাসেলে প্রথম দিনের অনুশীলন সহজ ছিল না সালাহর জন্য। যদিও সেখানেই কিছুদিন যেত না যেতে ‘ঘাতক’ হিসেবে প্রমাণিত হন তিনি। এমনটিই জানিয়েছেন বাসেলের তখনকার কোচ হেইকো ভোগেল।

সালাহকে এক সপ্তাহ’র ট্রায়ালে পাঠান ভোগেল। তবে প্রত্যাশা অনুযায়ী শুরুটা করতে পারেননি এই তারকা। বর্তমানে জার্মান তৃতীয় বিভাগের ক্লাব কেএফসি ইউয়েরডিজেনের কোচ ভোগেল ভেবেছিলেন, সালাহর কোনো জমজ ভাইকে চুক্তিবদ্ধ করেছিলেন। যে কিনা বাজে পারফরম্যান্সের ফুটবলার।

এক সাক্ষাৎকারে ভোগেল বলেন, ‘আমি তাকে বলেছিলাম, শোনো তুমি তোমার মতো করে অনুশীলন করো। আমরা যেভাবেই হোক আমাদের সিদ্ধান্ত নিয়ে রেখেছি।’

৪৩ বছর বয়সী এই কোচ আরও বলেন, ‘পরে সে প্রথম দিনের অনুশীলন করলো। সবাই দেখলো ও ভাবতে লাগলো, আমরা কি তার জমজ ভাইকে দলে নিয়েছি! দ্বিতীয় দিন কিছুটা ভালো ছিল, তবে প্রত্যাশা অনুযায়ী না। এরপরেই এলো তৃতীয় দিন, এটা সেই দিন যেদিন সে সবকিছু ধ্বংস করে দিল। তাকে থামানো ছিল অসম্ভব।’

তিনি আরও যোগ করেন, ‘এটা ছিল সত্যিই অসাধারণ। সে ছিল বেশ চটপটে ও এক কথায় বিস্ফোরক। তার পায়ে বল গেলেই সেটা গোলে পরিণত হতো। এরপরেই সবাই বুঝতে পারল আমরা কেন তাকে দলে নিয়েছি।’

লিভারপুলের হয়ে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১০৯ ম্যাচে ৭৪টি গোল করেছেন সালাহ। তার দুর্দান্ত পারফরম্যান্সে টানা দুই মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে অল রেডসরা। ২০১৮-১৯ মৌসুমে তো শিরোপাই ঘরে তোলে দলটি।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মোহামেদ সালাহ
জাদুঘরে ইসমাইল চৌধুরীর একক প্রদর্শনী ‘রিদম অব ন্যাচার’
জেলা আ’লীগের বর্ধিত সভা শনিবার, কেন্দ্রীয় নেতারা নাটোরে
চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে আগুন
সোনারগাঁয়ে মেশিনে ওড়না পেঁচিয়ে পোশাককর্মী নিহত
বকেয়া ঋণের টাকা চাওয়ায় ব্যাংক ম্যানেজারকে হুমকি


ধামরাইয়ে নিরাপত্তাকর্মীর মরদেহ উদ্ধার
হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জে ২ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক
নাটোরে ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
নারায়ণগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু