উত্তর কোরিয়ায় ইতিহাস গড়া হলো না আবাহনীর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবাহনী-এপ্রিল টোয়েন্টি ফাইভ ম্যাচের একটি মুহূর্ত-ছবি: সংগৃহীত

walton

প্রথম লেগে ৪-৩ গোলে জিতে ফাইনালে এক পা দিয়ে রেখেছিল ঢাকা আবাহনী। দ্বিতীয় লেগে জিতলে কিংবা ড্র করলেই প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে ইন্টার জোনাল ফাইনালে নাম লেখানোর সুযোগ ছিল। এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে দ্বিতীয় লেগে ২-০ গোলে তথা লুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানে হেরে গেছে আকাশি-নীলরা।

এএফসি কাপের আন্ত-আঞ্চলিক সেমিফাইনালের দ্বিতীয় লেগে বুধবার (২৮ আগস্ট) এপ্রিল টোয়েন্টি ফাইভের বিপক্ষে মাঠে নামে ঢাকা আবাহনী। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বেলা তিনটায়। 

ম্যাচ শুরুর আগে সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ ছিল নিরাপত্তা। কারণ দেশটির নাম উত্তর কোরিয়া। কিম জং উনের দেশে এর আগে যেসব দল খেলতে গিয়েছে তাদের প্রায় সবাইকে অদ্ভুত সব সমস্যার মুখে পড়তে হয়েছে। লাগেজ চুরি, বিমানবন্দর কিংবা হোটেলে হুট করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া এমনকি রাতে হোটেলের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ার মতো ঘটনাও ঘটেছে। তাছাড়া উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে পৌঁছানোর পর থেকেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়াও ছিল বড় দুশ্চিন্তার কারণ।

বিশ্বের কাছ থেকে নিজেদের বিচ্ছিন্ন করে রাখা উত্তর কোরিয়ানদের কাছ থেকে কেমন আচরণ পাওয়া গেছে কিংবা খেলোয়াড়রা সব নিরাপদ আছেন কিনা কিছুই আগে থেকে জানার উপায় ছিল না। জানা যায়নি দলের কৌশল, একাদশ নিয়েও। সবমিলিয়ে ঠিক কি হচ্ছে পিয়ংইয়ংয়ে তা নিয়ে ছিল স্পষ্ট ধোঁয়াশা।

তবে ম্যাচ শেষে জানা গেল উত্তর কোরিয়ার দলটির বিপক্ষে হেরে গেছে আবাহনী। দুটি গোলই করেছেন এপ্রিল ২৫-এর স্ট্রাইকার কিম সু-ইয়ং। দ্বিতীয়ার্ধে মামুন মিয়া লাল কার্ড খাওয়ার পর ১০ জনের দল নিয়েও লড়াই চালিয়ে গেছে আবাহনী। ৪৮ ও ৮৩তম মিনিটে দুই গোল করে সর্বনাশ করেন উত্তর কোরিয়ার কিম। কিন্তু আর তাতেই ইতিহাস গড়ার একদম কাছে গিয়েও খালি হাতে ফিরতে হলো বাংলাদেশের আবাহনীকে।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এমএইচএম

বেনাপোলে সর্দারকে বেঁধে রাখলেন সাধারণ শ্রমিকরা
করোনা সন্দেহে মরদেহ রেখে উধাও স্বজনরা
বরিশালে আরও ৪০ জনের করোনা শনাক্ত
বাস ভাড়া হয়ে গেল প্রায় প্লেনের সমান!
জিপিএ ৫- এ মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক সেরা 


মৌলভীবাজারে আরও ৩০ জনের করোনা শনাক্ত 
অর্ধেক যাত্রী নিয়ে চললেও প্লেনের ভাড়া বাড়েনি
নাগরপুরের এসিল্যান্ড করোনায় আক্রান্ত
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১১৮ জন
দিল্লিতে গুপ্তচরবৃত্তির দায়ে ধরা পড়েছে ২ পাক কূটনীতিক