php glass

১৬ বছরে হ্যাজার্ড, টট্টি, এমবাপ্পেদের কাতারে ফাতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

বার্সেলোনার ফুটবল ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হলো আনসু ফাতির। বয়স মাত্র ১৬ বছর ২৯৯ দিন। এই বয়সেই বার্সেলোনার জার্সিতে মাঠে নেমে ইতিহাস গড়েন তিনি। ২৫ আগস্ট রিয়াল বেতিসের বিপক্ষে ১৫ মিনিটের জন্য মাঠে নেমেছিলেন এই ফরোয়ার্ড।

এর আগে লা লিগায় সবচেয়ে কম বয়সী ফুটবলার ছিলেন কাতালানদেরই সাবেক তারকা ভিসেন্স মার্তিনেজ। ১৯৪১ সালে অভিষেকের সময় সাবেক স্প্যানিশ ফুটবলারের বয়স ছিল ১৬ বছর ২৮০ দিন।

তবে বিশ্বের নামকরা অনেক ফুটবলার রয়েছেন যাদের এই ১৬ বছর বয়সেই লিগে অভিষেক হয়েছিল। ফাতি এই কাতারে যোগ দিলেন কিলিয়ান এমবাপ্পে, এডেন হ্যাজার্ড, আন্দ্রে পিরলো ও ফ্র্যান্সিসকো টিট্টির মতো কিংবদন্তিদের সঙ্গে।

নিচে পাঠকদের জন্য এমন কয়েক জনের অভিষেক ম্যাচ তুলে ধরা হলো:

কিলিয়ান এমবাপ্পে
অল্প দিনেই তারকা খ্যাতি পাওয়া এমবাপ্পের ফরাসি লিগে অভিষেক হয়েছিল ১৬ বছর ১১ মাস ১২ দিনে। ২০১৫ সালের ২ ডিসেম্বর তিনি মোনাকোর হয়ে সেনের বিপক্ষে খেলতে নামেন। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। আর চার বছর পর তো তিনি ইতিহাসেরই অংশ হয়েছেন। জাতীয় দল ফ্রান্সের হয়ে বিশ্বকাপের স্বাদ পান। এছাড়া বর্তমান ক্লাব পিএসজির হয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন।

এডেন হ্যাজার্ড
১৬ বছর ১০ মাস ১৭ দিনে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল লিলের হয়ে অভিষেক হয় হ্যাজার্ডের। ২০০৭ সালের ২৪ নভেম্বর ন্যান্সির বিপক্ষে তার দল ২-০ ব্যবধানে জেতে। বেলজিয়াম জাতীয় দলের এই অধিনায়ক ২০১১ সালের পর দীর্ঘদিন চেলসিতে খেলে চলমান মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন।

ওয়েন রুনি
ইংল্যান্ডের বিস্ময় বালক রুনির লিগে অভিষেক হয় ২০০২ সালের ১৭ আগস্ট। যখন তার বয়স হয়েছিল ১৬ বছর ৯ মাস ২৪ দিন। অভিষেকে তার দল এভারটন টটেনহ্যামের বিপক্ষে ২-২ গোলে ড্র করে। পরে বহু বছর ম্যানচেস্টার ইউনাইটেডে খেলে ২০১৭ সালে ফের এভারটনের যোগ দেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের দল ডিসি ইউনাইটেডের হয়ে খেলছেন তিনি।

ফ্রান্সিসকো টট্টি
রোমার লেজেন্ড টট্টির তার ক্লাবের হয়ে অভিষেক হয়েছিল ১৬ বছর ৬ মাস এক দিনে। ১৯৯৩ সালের ২৮ মার্চ অ্যাওয়ে ম্যাচে ব্রেসিকার বিপক্ষে তার দল জয় পায়। ক্যারিয়ারে অনেক ভালো ক্লাব থেকে প্রস্তাব এলেও কখনো রোমা ছাড়েননি ইতালিয়ান টট্টি। ২০১৭ সালে তিনি বুট জোড়া তুলে রাখেন।

আন্দ্রে পিরলো
আরেক ইতালিয়ান কিংবদন্তি পিরলোর লিগে অভিষেক হয় তার ১৬ বছরের জন্মদিনের দুদিন পরেই। ১৯৯৫ সালের ২১ মার্চ ব্রেসিকার হয়ে রেজিয়ানার বিপক্ষে খেলতে নামলে তার দল ২-০ গোলে পরাজিত হয়। ক্যারিয়ারের বেশিরভাগ সময় ইতালিয়ান জায়ান্ট ক্লাবগুলোতেই কাটিয়েছেন পিরলো। খেলেছেন ইন্টার মিলান, এসি মিলান ও জুভেন্টাসের মতো ক্লাবগুলোতে। ২০১৭ সালে নিউইয়র্ক সিটির হয়ে খেলে অবসরে যান বিশ্বকাপ জয়ী তারকা।

এছাড়াও ইতালির পাওলো মালদিনি এসি মিলানের হয়ে, ফ্রান্সের নিকোলাস এনেলকা পিএসজির হয়ে, নেদারল্যান্ডসের আরিয়ার রোবেন গ্রোনিজেন হয়ে ১৬ বছর বয়সেই মাঠে নেমেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
দলে অনুপ্রবেশকারীরাও বিএনপির মতো মিথ্যাচার করছে
আমিও একজন সংবাদকর্মী: তথ্যমন্ত্রী 
অনাবাদি জমি চাষে উদ্বুদ্ধকরণে কলমাকান্দায় কৃষক সমাবেশ
স্থিতিশীল সরকারে বাংলাদেশ উন্নয়নের মডেল: আইনমন্ত্রী
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী


কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু