php glass

পিএসজিতে নেইমারের বিকল্প জাহা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নেইমার ও জাহা-ছবি: সংগৃহীত

walton

বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাস তাকে কেনার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। কাতালান জায়ান্টরা দু’বার প্রস্তাব দিয়ে ব্যর্থও হয়েছে। একবার ব্যর্থ হয়েছে রিয়ালও। আর সুযোগের অপেক্ষায় আছে জুভেন্টাস। এদিকে নেইমার যদি সত্যিই চলে যান, তাহলে পিএসজিতে তার জায়গায় কে আসবেন এ নিয়ে এখনই জোর আলোচনা শুরু হয়েছে। 

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘মিরর’ দাবি করেছে, পিএসজিতে নেইমারের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন উইলফ্রেড জাহা। এক সপ্তাহের মধ্যেই জাহা’র প্রতিনিধির সঙ্গে আলোচনা করতে কয়েকজন কর্মকর্তাকে লন্ডনে পাঠাতে যাচ্ছে পিএসজি। ক্রিস্টাল প্যালেসের ফরোয়ার্ডকে কিনতে ১১০ মিলিয়ন ইউরো খরচ করতেও রাজি ফরাসি চ্যাম্পিয়নরা।

আইভরিকোস্ট স্ট্রাইকার জাহাকে কেনার জন্য এর আগে আর্সেনাল, এভারটন ও বরুশিয়া ডর্টমুন্ডের সব প্রচেষ্টা বিফলে গেছে। তবে পিএসজির প্রস্তাব সত্যিই বেশ লোভনীয় প্যালেসের জন্য। একটা সমস্যাও আছে। ইংলিশ প্রিমিয়ার লিগের দলবদলের বাজার কিন্তু এরইমধ্যে বন্ধ হয়ে গেছে।

নতুন এই সংবাদ এটাই ইঙ্গিত করে যে, নেইমারের লা লিগায় ফিরে যাওয়ায় সম্ভাবনা এখন অনেক বেশি উজ্জ্বল। যদিও এসব নির্ভর করছে ২ সেপ্টেম্বর দলবদলের বাজার বন্ধ হওয়ার আগে বার্সা আর রিয়াল কোন পদক্ষেপ নেয় তার ওপর। তবে এরইমধ্যে নেইমারকে স্কোয়াডের বাইরে বসিয়ে রেখে সিদ্ধান্ত অনেকটা নিয়েই রেখেছে পিএসজি। কোচ টমাস টুখেলও জানিয়ে দিয়েছেন, পুরো ফিট থাকা সত্ত্বেও ভবিষ্যৎ নিশ্চিত না হওয়া পর্যন্ত আপাতত মাঠে নামার সম্ভাবনা নেই নেইমারের।

এর আগে জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালাকেও নেইমারের সঙ্গে বিনিময়ের কথা শোনা গেছে। যদিও এরইমধ্যে খেলোয়াড় বিনিময়ের দুটি অফার ফিরিয়ে দিয়েছে পিএসজি। প্রথমটি এসেছিল বার্সার কাছ থেকে। প্রথমবার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ্পে কৌতিনহো আর ক্রোয়েট মিডফিল্ডার ইভান রাকিতিচ আর সঙ্গে ৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাব ফিরিয়ে দেয় পিএসজি। 

দ্বিতীয় প্রস্তাব এসেছিল রিয়ালের কাছ থেকে। তিন খেলোয়াড় (গ্যারেথ বেল, হামেস রদ্রিগেজ ও কেইলর নাভাস) এবং ১০০ মিলিয়ন ইউরোর অফার দিয়েও ফরাসি ক্লাবটির মালিকদের মন গলাতে পারেনি ‘লস ব্ল্যাঙ্কোস’রা। এবার শোনা যাচ্ছে, লুকা জোভিচ ও নাভাসের সঙ্গে ১২০ মিলিয়ন ইউরো অফার করতে চলেছে রিয়াল। অন্যদিকে বার্সাও শেষ ও চূড়ান্ত প্রস্তাবে এবার নেইমারের কেনার প্রস্তাবে উসমানে দেম্বেলেকে যুক্ত করতে চলেছে।

পিএসজি জানে, নেইমারের কোনো বিকল্প নেই। তবে জাহা’র স্টাইল ও সামর্থ্য পিএসজির মনে ধরেছে। কিছুদিন আগেই প্যালেসের সঙ্গে পাঁচ বছরে চুক্তিতে স্বাক্ষর করেছেন জাহা। তবে পিএসজিতে যোগ দিতে পারলে জাহা’র চ্যাম্পিয়নস লিগে খেলার স্বপ্নও পূরণ হবে। কিন্তু যদি এই পরিকল্পনা ব্যর্থ হয় তাহলে দিবালার দিকে ঝুঁকতে পারে পিএসজি। আর যদি দিবালা ফ্রান্সে পাড়ি দেন তাহলে টটেনহাম তারকা ক্রিস্টিয়ান এরিকসেনের দিকে নজর দেবে ‘তুরিনের বুড়ি’রা। 

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: নেইমার ফুটবল পিএসজি
ksrm
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো