php glass

নেইমার নাটকে ‘নতুন চরিত্র’ দেম্বেলে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নেইমারের বিনিময়ে দেম্বেলেকে দিতে চায় বার্সা-ছবি: সংগৃহীত

walton

পরপর দু’বার প্রস্তাব দিয়েও খালি হাতে ফেরায় এখন ইমেজ সঙ্কটে ভুগছে বার্সেলোনা। এবারের প্রস্তাবটি তাই হতে চলেছে শেষ ও চূড়ান্ত। পিএসজিকে খুশি করতে এবার নেইমারের কেনার প্রস্তাবে উসমানে দেম্বেলেকে যুক্ত করতে চলেছে কাতালান জায়ান্টরা। ইএসপিএন’র এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

২০১৭ সালে বিশ্ব রেকর্ড গড়ে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে পাড়ি দেওয়া নেইমারকে ফিরে পাওয়ার জন্য দু’দফা প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা। প্রথমবার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ্পে কৌতিনহো আর ক্রোয়েট মিডফিল্ডার ইভান রাকিতিচ আর সঙ্গে ৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাব ফিরিয়ে দেয় পিএসজি। এরপর নেইমারকে এক মৌসুমের জন্য ধারে আর মৌসুম শেষে স্থায়ীভাবে কিনে নেওয়ার প্রস্তাব, যার মূল্যমান প্রায় ১৯০ মিলিয়ন ইউরো, সেটাও পাত্তা দেয়নি ফরাসি চ্যাম্পিয়নরা।

এদিকে সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। হাতে আছে মাত্র ৯ দিন। পাশাপাশি গুঞ্জন আছে ক্লাবের তিন সিনিয়র খেলোয়াড় (মেসি, লুইস সুয়ারেজ ও জেরার্ড পিকে) ও সমর্থকদের একটা বড় অংশ নেইমারকে কেনার জন্য চাপ দিয়েই যাচ্ছেন। কিন্তু বার্সার মূল ক্ষতিটা হয়ে গেছে ফিলিপ্পে কৌতিনহোকে হাতছাড়া করা। ধারে এক মৌসুমের জন্য বায়ার্ন মিউনিখে গেছেন সাবেক লিভারপুল তারকা। ফলে নেইমারের সঙ্গে তাকে বিনিময় করার মতো সুযোগ নেই। ওদিকে ক্লাবের আর তেমন কেউ নেই যাকে নেইমারের সঙ্গে বিনিময় করা যায় কিংবা কেউ রাজিও হচ্ছে না।

নেইমার নাটক নিয়ে গ্যাঁড়াকলে পড়ে যাওয়া বার্সার শেষ প্রস্তাবে দেম্বেলের নাম আসতে চলেছে। সুযোগটা অবশ্য ফরাসি তারকা নিজেই তৈরি করে দিয়েছেন। যদিও শুরুতে তাকে হাতছাড়া না করার সিদ্ধান্ত জানিয়েছিল বার্সা। কিন্তু নতুন মৌসুমের শুরুতেই অ্যাতলেটিক বিলবাও ম্যাচে ইনজুরিতে আক্রান্ত হওয়ার পর পরীক্ষা-নিরীক্ষার জন্য হাজির না হওয়ার কারণে তার প্রতি আগ্রহ হারিয়েছে ক্যাম্প ন্যু। এমনকি নিজের ইনজুরি নিয়ে লুকোচুরিও করেছেন তিনি। ফলে ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল এরইমধ্যে দেম্বেলের প্রতিনিধি মুসা সিসোকোকে নিজেদের হতাশার কথা জানিয়েও দিয়েছেন। এখন ‘প্লেয়ার প্লাস ক্যাশ’ অফারে তার নাম যুক্ত করতে চলেছে কাতালানরা।

নতুন প্রস্তাবে দেম্বেলেকে যুক্ত করার পেছনে আরও একটি কারণ আছে। আর তা হলো, পিএসজি কোচ টমাস টুখেল। দেম্বেলের সঙ্গে ডর্টমুন্ডের কোচ থাকাকালীন কাজ করেছেন টুখেল। আর সাবেক শিষ্যকে ফিরে পাওয়ার আগ্রহ তার মধ্যে দেখা গেছে এর আগেও। তবে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর অবশ্য ভিন্নমত পোষণ করেছেন। মূলত দেম্বেলের আচরণগত ত্রুটিই এক্ষেত্রে মূল সমস্যা হয়ে দেখা দিতে পারে। তাছাড়া তার ইনজুরি প্রবণতাও বড় সমস্যা। সাম্প্রতিক ইনজুরির কারণে তাকে প্রায় অক্টোবর পর্যন্ত মাঠের বাইরে থাকতে হবে।

বার্সার সঙ্গে পিএসজির এই শেষ আলোচনার পর মাঠে নামবে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস। অবশ্য এরইমধ্যে রিয়াল মাদ্রিদের প্রথম প্রস্তাবে না করে দিয়েছে পিএসজি। তিন খেলোয়াড় (গ্যারেথ বেল, হামেস রদ্রিগেজ ও কেইলর নাভাস) এবং ১০০ মিলিয়ন ইউরোর অফার দিয়েও ফরাসি ক্লাবটির মালিকদের মন গলাতে পারেনি ‘লস ব্ল্যাঙ্কোস’রা। এবার শোনা যাচ্ছে, লুকা জোভিচ ও নাভাসের সঙ্গে ১২০ মিলিয়ন ইউরো অফার করতে চলেছে রিয়াল। অন্যদিকে পাওলো দিবালাকে দিয়েই বাজিমাত করতে চায় জুভেন্টাস। এই আর্জেন্টাইন তারকাকে দরকার পিএসজির, এমনকি নেইমারকে না বেচতে পারলেও!

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: নেইমার ফুটবল বার্সেলোনা পিএসজি
ksrm
ফকিরাপুলে যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান
বাগদান সারলেন পিয়া বিপাশা, বিয়ে আগামী বছর
২০ টাকা বেশি নেয়ায় ২০ হাজার টাকা জরিমানা
পতেঙ্গায় পাটের গুদামে আগুন
হাসপাতালের ওয়ার্ডে মাত্রাতিরিক্ত ওষুধ সরবরাহ নয়


সপ্তাহে ২ দিন বসবে বালিয়ামারী সীমান্ত হাট 
ছুরিকাঘাতে নিহত চালকের চিকিৎসায় ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট
বিশ্ব বাঁশ সংরক্ষণ দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
এসআইকে মারপিট করে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগ
জাবিতে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে উপাচার্য