php glass

তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জোফরা আর্চারের বাউন্সারে আঘাত পান স্মিথ-ছবি: সংগৃহীত

walton

অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে খেলা হচ্ছে না স্টিভ স্মিথের। ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় তাকে বিশ্রামের রাখার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

লর্ডস টেস্টে ইংলিশ পেসার জোফরা আর্চারের একটি বাউন্সার স্মিথের ঘাড়ের উপরের দিকে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। কিছুক্ষণ পর সামলে নিয়ে ব্যাট হাতে দাঁড়ালেও তাকে দলের ফিজিও এক কথায় জোর করেই মাঠ থেকে তুলে নিয়ে যান। ড্রেসিংরুমে ফিরে গেলেও একটু ভালো বোধ করায় কিছুক্ষণের মধ্যেই আবার ব্যাটিংয়ে নেমে যান, ইনিংসটি বেশিদূর এগিয়ে নিতে পারেননি। সেঞ্চুরি থেকে মাত্র ৮ রান দূরে থাকতে (৯২) ক্রিস ওকসের শিকার হয়ে ফেরেন। তবে ম্যাচটি শেষ পর্যন্ত ড্র করে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

আগের টেস্টে জোড়া সেঞ্চুরি হাঁকানো স্মিথ নিজে চাইলেও দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংস আর খেলতে পারননি। এমনকি শুধু এই টেস্টই নয়, টিম ম্যানেজমেন্ট তাকে নিয়ে হেডিংলি টেস্টেও কোনো প্রকার ঝুঁকি নিতে চায়নি বলেই তাকে বিশ্রামে রাখা হয়েছে বলে জানিয়েছেন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার। প্রাথমিক কনকাসন (কনকাসনের লক্ষণ- মাথা ব্যথা, মাথা ঝিম ধরা, দুর্বল লাগা, চোখে ধোঁয়াশা দেখা, তন্দ্রাচ্ছন্নভাব) টেস্টে পার পেয়ে গেলেও পুরোপুরি সুস্থ নন স্মিথ, এমনটাই জানিয়েছেন তিনি।

স্মিথের বদলে হেডিংলি টেস্টের অস্ট্রেলিয়া একাদশে সুযোগ পেতে যাচ্ছেন মার্নাস লাবুশানে। আগের টেস্টেই 'কনকাশন' বদলীর নতুন নিয়ম অনুযায়ী বদলি হিসেবে ফিল্ডিংয়ে নেমে ইতিহাস গড়েছিলেন তিনি। অবশ্য মাথায় আঘাত লেগে কোনো ক্রিকেটারের টেস্ট থেকে আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার ঘটনাও এবারই প্রথম। 

লিডস টেস্টে স্মিথের না থাকা অজিদের জন্য অনেক বড় ক্ষতি। কারণ প্রথম টেস্টের দুই ইনিংসে ১৪২ ও ১৪৪ রান করে দলকে জয় এনে দিয়েছিলেন সাবেক অজি অধিনায়ক। দ্বিতীয় ইনিংসে তার ৯২ রানের ইনিংসটি ম্যাচ ড্র করায় রেখেছে বড় ভূমিকা। সবমিলিয়ে ৩ ইনিংসে তার রান ৩৭৮, গড় ১২৬!  এমনকি কেন উইলিয়ামসনকে টপকে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানেও ওঠেছেন স্মিথ।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
আইজিসিসির আয়োজনে গাইলেন অদিতি মহসিন
রাস্তা খালি করতে দুই মোটরসাইকেল এসকর্ট রেখেছিলেন শামীম
‘ক্ষেপ’ বন্ধ করতে পয়েন্ট আনলো পাঠাও
আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
ভুটানকে হারালো বাংলাদেশের কিশোররা


বিখ্যাত লেখক স্টিফেন কিংয়ের জন্ম
বসুন্ধরা কিংস একাডেমি কাপ ফুটবলে চ্যাম্পিয়ন যশোর
ধানমন্ডি ক্লাব ২৪ ঘণ্টার জন্য সিলগালা
গৃহবধূ গণধর্ষণের ঘটনায় এএসআই প্রত্যাহার
শেবা‌চিমে ডেঙ্গু জ্বরে আক্রান্ত নারীর মৃত্যু