php glass

শঙ্কা মুক্ত না হওয়ায় লর্ডসের দ্বিতীয় ইনিংসে নেই স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্টিভেন স্মিথ। ছবি- সংগৃহীত

walton

জোফরা আর্চারের একটি বাউন্সারে বেশ জোরেই লাগে স্টিভেন স্মিথের ঘাড়ের উপরের দিকে। ব্যথায় মাটিতে পড়ে কাতরাতে থাকেন। তবে কিছুক্ষনের মধ্যেই নিজেকে সামলে নেন। ব্যাট হাতে আবার দাঁড়িয়েও যান। কিন্তু ফিজিও কিছুতেই সাহস পাচ্ছিলেন না। এক কথায় জোর করেই মাঠ থেকে তুলে নিয়ে যান স্মিথকে।

ড্রেসিংরুমে ফিরে গেলেও একটু ভালো বোধ করায় কিছুক্ষনের মধ্যেই আবার ব্যাটিংয়ে নেমে যান, তবে সে মুহূর্তে ৮০ রান নিজের নামের পাশে থাকলেও ইনিংসটি বেশিদূর এগিয়ে নিতে পারেননি। সেঞ্চুরি থেকে মাত্র ৮ রান দূরে থাকতে (৯২) ক্রিস ওকসের শিকার হয়ে ফেরেন।

আগের টেস্টে জোড়া সেঞ্চুরি হাঁকানো স্মিথ নিজে চাইলেও এই টেস্টের দ্বিতীয় ইনিংস আর খেলতে পারবেন না। এমনকি শুধু এই টেস্টই নয়, টিম ম্যানেজমেন্ট তাকে নিয়ে হেডিংলি টেস্টেও কোনো প্রকার ঝুঁকি নিতে চাইছে না।

মাথায় আঘাত লেগে কোনো ক্রিকেটারের টেস্ট থেকে আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার ঘটনা এবারই প্রথম। স্মিথের বদলে এই টেস্টে শেষ দিনে ফিল্ডিং করছেন মার্নাস লাবুসচাগনে।

প্রাথমিক কনকাসন টেস্টে পার পেয়ে গেলেও পুরোপুরি সুস্থ নন স্মিথ, এমনটাই জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসির ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের কাছে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ‘মাথাধরা, মাথা ঘুরানো, দুর্বল লাগা, চোখে ধোয়াশা দেখা, তন্দ্রাচ্ছন্নভাব’-কনকাসনের এই লক্ষণগুলো এখনও রয়ে গেছে স্মিথের। তাই তাকে আবারও স্ক্যানের নিচে যেতে হবে।

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ‘পরিসংখ্যানে দেখা যায় অস্ট্রেলিয়ার ক্রিকেটে ৩০ ভাগ কনকাসনের সমস্যা দেরিতে দেখা দেয়। খেলোয়াড়রা পরীক্ষায় পাস করে গেলেও অথবা ভালো বোধ করলেও ২৪ থেকে ৪৮ ঘন্টা পর আবারও সমস্যা দেখা দেয়। সামনের দিনগুলো দেখে বোঝা যাবে স্মিথ তৃতীয় টেস্টে খেলতে পারবেন কি না। তবে সেটার সম্ভাবনা কম। স্মিথের ফিটনেস নিয়মিতই পর্যবেক্ষণে রাখা হবে।’

২০১৪ সালে এমনই এক বাউন্সারের আঘাতে মাথায় রক্ত জমে মৃত্যু হয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিলিপ হিউজের। স্মিথকে নিয়ে তাই বাড়তি সতর্কতা অবলম্বন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

স্মিথকে ছাড়াই দ্বিতীয় ইনিংসের ফিল্ডিংয়ে নেমেছে অস্ট্রেলিয়া। এই রিপোর্ট লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৬৫।

বাংলাদেশ সময়: ১৯৩৪ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জেলা আ’লীগের বর্ধিত সভা শনিবার, কেন্দ্রীয় নেতারা নাটোরে
চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে আগুন
সোনারগাঁয়ে মেশিনে ওড়না পেঁচিয়ে পোশাককর্মী নিহত
বকেয়া ঋণের টাকা চাওয়ায় ব্যাংক ম্যানেজারকে হুমকি
ধামরাইয়ে নিরাপত্তাকর্মীর মরদেহ উদ্ধার


হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জে ২ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক
নাটোরে ট্রলির ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
নারায়ণগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু
১ম 'ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড' ঢাকায়