ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

ক্রিকেট

শচীনের বিশ্বকাপ একাদশে সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
শচীনের বিশ্বকাপ একাদশে সাকিব সাকিব ও শচীন-ছবি: সংগৃহীত

২৩ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে নতুন চ্যাম্পিয়ন খুঁজে পেয়েছে ক্রিকেট বিশ্ব। এবার ক্রিকেটের আঁতুড়ঘর ইংল্যান্ডের হাতেই উঠেছে শিরোপা। আসরের পর্দা নামায় অনেক কিংবদন্তি ক্রিকেটার তাদের সেরা বিশ্বকাপ একাদশ ঘোষণা করছেন। তাদের মধ্যে প্রায় সবার সেরা একাদশেই আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। অনুমিতভাবেই তার জায়গা হয়েছে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের বিশ্বকাপ একাদশেও।

শচীনের বিশ্বকাপ একাদশের পাঁচজনই ভারতের। জায়গা পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা, পেসার যশপ্রীত বুমরাহ, অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং রবীন্দ্র জাদেজা আছেন এই তালিকায়।

তবে জায়গা পাননি ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। তার বদলে আছেন ইংলিশ উইকেটরক্ষক ও ওপেনার জনি বেয়ারস্টো।

পাঁচ সেঞ্চুরি হাঁকিয়ে এবারের আসরের সর্বোচ্চ রান (৬৪৮) সংগ্রাহক ছিলেন রোহিত। স্বাভাবিকভাবেই একাদশে ওপেনার হিসেবে তাকেই বেছে নিয়েছেন শচীন। তবে মাত্র ২ ম্যাচ খেলেই রবীন্দ্র জাদেজার একাদশে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।  

শচীন নিজের একাদশের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন কিউই দলপতি কেন উইলিয়ামসনকে। এবারের টুর্নামেন্ট সেরা খেলোয়াড় উইলিয়ামসন প্রায় একাই কিউই ব্যাটিং অর্ডার সামাল দিয়ে দলকে সেমিতে তুলেছেন। একাদশে অলরাউন্ডার হিসেবে আছেন ৬০০ রান ও ১১ উইকেট নিয়ে আসরের অন্যতম সেরা খেলোয়াড় সাকিব আল হাসান।  

বিশ্বকাপ ফাইনালের নায়ক, ইংল্যান্ডের বেন স্টোকস ছাড়াও একাদশে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন ভারতের পান্ডিয়া। পেস বোলিংয়ের নেতৃত্বে আছেন আসরে ২৭ উইকেট তুলে নিয়ে বিশ্ব রেকর্ডের মালিক হওয়া অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। এই বিভাগে তার সঙ্গী হয়েছেন ইংল্যান্ডের নতুন সেনসেশন জফরা আর্চার ও ভারতের বুমরাহ।

এদিকে বেয়ারস্টো যদিও ইংল্যান্ডের উইকেটরক্ষক হিসেবে প্রথম পছন্দ নন, তবু জস বাটলার না থাকায় শচীনের একাদশে ধোনির বদলে তারই জায়গা হয়েছে। মূলত উইকেটরক্ষক ছাড়াও ওপেনার হিসেবে রোহিতের সঙ্গী হয়েছেন বেয়ারস্টো।

শচীন টেন্ডুলকারের বিশ্বকাপ একাদশ:
রোহিত শর্মা, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিরাট কোহলি, সাকিব আল হাসান, বেন স্টোকস, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মিচেল স্টার্ক, যশপ্রীত বুমরাহ ও জফরা আর্চার।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa