php glass

নিষিদ্ধ হতে পারে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিম্বাবুয়ে ক্রিকেট। ছবি: সংগৃহীত

walton

এক সময়ের ক্রিকেট বিশ্ব দাপিয়ে বেড়ানো জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের এখন বেহাল অবস্থা। সে অবস্থা এতটাই খারাপ পর্যায়ে পৌঁছেছে, আইসিসি নিষেধাজ্ঞার মধ্যে পড়তে যাচ্ছে বোর্ড।

গেল মাসে জিম্বাবুয়ে সরকারের স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড বাতিল করে দেয়। পরবর্তীতে তারা একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করে। যা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার পরিপন্থি। আর এসব কারণেই আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট।

দীর্ঘদিন ধরেই আর্থিক সংকটে ভুগছে জিম্বাবুয়ে বোর্ড। তবে পূর্ণাঙ্গ সদস্য দেশ হিসেবে আইসিসির কাছ থেকে বছরে ৯ মিলিয়ন পাউন্ড পায় জিম্বাবুয়ে। কিন্তু অর্থনৈতিক সমস্যার চক্র থেকে বের হতেই পারছে না তারা।

শেষ পর্যন্ত জিম্বাবুয়ে যদি নিষিদ্ধ হয় তাহলে তাদের পুরুষ ও নারী ক্রিকেট দল আগস্ট ও অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যে বাছাইপর্ব খেলবে সেটা ঝুঁকির মধ্যে পড়তে পারে। যদিও আইসিসি কোনো দেশের ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করলেও তাদের খেলোয়াড়দের খেলার সূচিতে কোনো পরিবর্তন আনে না। 

নিষেধাজ্ঞা চলাকালে বোর্ড কোনো অনুদান না পেলেও জিম্বাবুয়ে নারী ও পুরুষ ক্রিকেট দল নির্ধারিত সূচি অনুযায়ী বাছাইপর্বে খেলতে পারবে। ক্রিকেটের নির্ধারিত সূচি আইসিসির আর্থিক সহায়তায়ই চলবে। 

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
এমকেএম

তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ