php glass

সুপার ক্লাসিকোতে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপার ক্লাসিকোয় মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা

walton

রাত পেরুলেই ফুটবলের সুপার ক্লাসিকো ম্যাচ। শুধু আমেরিকা অঞ্চলে নয় গোটা ফুটবল বিশ্বের কাছে এই ম্যাচের গুরুত্ব অন্যরকম। কোপা আমেরিকা ফুটবলের প্রথম সেমিফাইনালে বুধবার (০৩ জুলাই) মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। দীর্ঘ ১২ বছর পর কোপা আমেরিকার মঞ্চে মুখোমুখি ফুটবল বিশ্বের দুই পরাশক্তি।

বেলো হরিজোন্তের এস্তাদিও মিনেইরোতে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি।

কোপা আমেরিকার মঞ্চে শুরু থেকেই নড়বড়ে ছিল আর্জেন্টিনা শিবির। কলম্বিয়ার বিপক্ষে পরাজয় দিয়ে হোঁচট খায় আলবিসেলেস্তেরা। পরের ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র করে আবারো ধাক্কা খায় মেসির দল। পরে কাতারকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। এরপর শেষ আটে ভেনেজুয়েলাকে সহজেই হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়।

তবে আর্জেন্টিনার চিন্তার কারণ হতে পারে তাদের প্রাণভোমরা লিওনেল মেসির অফ-ফর্ম। কোপা আমেরিকায় নিজের সেরাটা এখনো দিতে পারেননি এই ফুটবল জাদুকর। তবে তার উপস্থিতি দলের জন্য বড় অনুপ্রেরণা। আর মেসির ছন্দে ফেরাটা সময়ের ব্যাপার।

আর্জেন্টিনা দলে নেই কোনো ইনজুরি সমস্যা। তবে ব্রাজিলের বিপক্ষে কৌশলগত কারণেই একাদশে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

অন্যদিকে পুরো টুর্নামেন্ট জুড়েই দারুণ ফুটবল খেলেছে ব্রাজিল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনাল, এরপর প্যারাগুয়েকে ট্রাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালের টিকিট পায় তিতের দল। এখন পর্যন্ত ব্রাজিলের জালে কোনো দলই গোল দিতে পারেনি। তবে ব্রাজিলের চিন্তার কারণ আর্জেন্টাইন অধিনায়ক মেসি। ম্যাচের আগে কোচ তিতে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, মেসিকে পুরোপুরি আটকানো সম্ভব নয়। তাই শুধু মাত্র মেসির কথা চিন্তা না করে পুরো আর্জেন্টিনাকে আটকানোর পরিকল্পনা করছেন ব্রাজিলের কোচ।

মুখোমুখি পরিসংখ্যানে এগিয়ে ব্রাজিল। ১০৯ বারের দেখায় ব্রাজিলের জয় ৪৫টিতে। হেরেছে ৩৯টি ম্যাচ আর ড্র হয়েছে ২৫টি। শেষ পাঁচ ম্যাচেও এগিয়ে ব্রাজিল। মাত্র একটি ম্যাচে হেরেছে তারা।

তবে পরিসংখ্যান যাই হোক না কেন সুপার ক্লাসিকোর প্রতিটি ম্যাচই থাকে পরিসংখ্যান আর আধিপত্যের উর্ধ্বে। একটি দ্রুপদী লড়াইয়ের অপেক্ষায় পুরো ফুটবল বিশ্ব।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
আরএআর/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ব্রাজিল আর্জেন্টিনা কোপা আমেরিকা
তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ