php glass

ভেঙে দেয়া হলো জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিম্বাবুয়ে ক্রিকেট দল-ছবি: সংগৃহীত

walton

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দিয়েছে দেশটির সরকার। এরপর জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর গিভমোর মাকোনিসহ অন্যান্য পদে কর্মরত সবাইকে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (২১ জুন) দেশটির ক্রীড়াক্ষেত্রের দায়িত্বে থাকা স্পোর্টস এন্ড রিক্রিয়েশন কমিটি (এসআরসি) একটি বিজ্ঞপ্তিতে বোর্ডের সব কর্মকর্তাকে বহিষ্কার করে। এসআরসি'র অধীনেই চলে দেশটির সকল ক্রীড়া অ্যাসোসিয়েশন।

বোর্ড ভেঙে দেয়ার ফলে দেশটির ক্রিকেটে যেন এর প্রভাব না পড়ে, এজন্য গঠন করা হয়েছে একটি অন্তবর্তীকালিন কমিটি। এই কমিটিতে রয়েছেন ডেভিড এলম্যান-ব্রাউন, আহমেদ ইব্রাহিম, চার্লি পবার্টসন, সিপ্রিয়ান মানডেন, রবার্টসন চিনয়েংতেরে, সেকেসাই নোকওয়ারা এবং ডানকান ফ্রস্ট।

এর আগে কর্মকর্তাদের নানান বিতর্কে জড়িয়ে পড়া এবং ক্রিকেটে কোনো উন্নতি আনতে ব্যর্থ হওয়ার অভিযোগ পেলে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডে নিয়ে তদন্তে নামে এসআরসি। সেই অভিযোগের সত্যতা পাওয়ায় বোর্ডের সব কর্মকর্তাকে বিজ্ঞপ্তি দিয়ে বহিষ্কার করে স্পোর্টস এন্ড রিক্রিয়েশন কমিটি।

বিজ্ঞপ্তিতে আরো লেখা আছে, ব্যাপারটা হচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য। এর মানে এটা নয় যে, তারা জিম্বাবুয়ের আইনের বাইরে। বিশেষ করে এসআরসি'র আইনের অধীনে আছে তারা। কিন্তু তারা নিজেরা নিজেদের মতো করে চলে। এছাড়া বোর্ডের নিয়মকানুন অবজ্ঞার অনেক অভিযোগ আসতে থাকে পুরো দেশ জুড়ে।

২০১৯ বিশ্বকাপের বাছাইপর্বে বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয় আফ্রিকার দেশটি। ক্রিকেটে তাদের বর্তমান অবস্থাও খুব একটা ভালো নয়। এর মধ্যে আবার ক্রিকেট বোর্ড ভেঙে দেয়ার ঘোষণা দেশটির ক্রিকেটে প্রভাব ফেলতে পারে বলেও মনে করছেন অনেকে।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ২২, ২০১৯
এইচএমএস/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ