php glass

কাতারকে বিশ্বকাপ ‘উপহার’ দেওয়ায় গ্রেফতার প্লাতিনি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিশেল প্লাতিনি-ছবি:সংগৃহীত

walton

ঘুষের বিনিময়ে কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক করায় গ্রেফতার করা হয়েছে সাবেক উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে। মিডিয়াপার্ট নামের এক ফ্রেঞ্চ তদন্তকারী দৈনিক জানিয়েছে, মঙ্গলবার সকালে (জুন ১৮) সাবেক তারকা এ ফুটবলারকে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে।

এর আগে ফুটবলকে আরও বেশি বৈশ্বিক করতে ২০১০ সালে মরুভূমির দেশ কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। তবে এরপর থেকেই এ নিয়ে নানা বিতর্ক চাউর হয়। আর সর্বশেষ অভিযোগ ওঠে আরব ধনকুবের দেশটিকে আয়োজক করাতে ফিফা দুর্নীতির পথ বেছে নেয়।

ফুটবলের সর্বোচ্চ সংস্থার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার সেসময় দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করা হয়েছিল।

এদিকে দুর্নীতিগ্রস্ত সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের সবচেয়ে বড় সহযোগীদের একজন ছিলেন ফ্রেঞ্চ ফুটবলের কিংবদন্তি প্লাতিনি। তিনি আবার উফেফা প্রেসিডেন্টের পাশাপাশি ফিফার টেকনিক্যাল এন্ড ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন। তবে দুর্নীতির দায়ে দু’জনকেই ফুটবলের সকল কার্যক্রম থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

জানা যায়, ব্লাটারের নির্দেশে ১.৩৫ মিলিয়ন পাউন্ড নেওয়ার দায়ে নিষিদ্ধ হন প্লাতিনি। যেখানে সাড়ে তিন বছর নিষেধাজ্ঞা কাটান। যদিও কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়াননি বলে বরাবরই বলে আসছেন তিনবারের ব্যালন ডি’অর জয়ী। তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগের কারণে তিনি মানহানির মামলাও করেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ