php glass

২০ বছর বয়সেই ১০০ গোলের মালিক এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিলিয়ান এমবাপ্পে-ছবি: সংগৃহীত

walton

বর্তমান ফুটবল বিশ্বের সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের একজন কিলিয়ান এমবাপ্পে। নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়ে এরইমধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদও পেয়ে গেছেন। এবার নতুন এক মাইলফলক গড়লেন এই পিএসজি তারকা। মাত্র ২০ বছর বয়সেই তার ক্যারিয়ার গোল এখন ১০০। তার সমান গোল পেতে মেসি ও রোনালদোকে অপেক্ষায় থাকতে হয়েছে ২২ বছর বয়স পর্যন্ত।

২০১৫/১৬ মৌসুমে ফরাসি ক্লাব মোনাকোর হয়ে পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেন এমবাপ্পে। ২০১৬/১৭ মৌসুমে ২৬ গোল করে ক্লাবকে লিগ ওয়ানের শিরোপা জেতানোর পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে তোলার পেছনেও রাখেন মূল ভূমিকা।

মোনাকোর হয়ে এমবাপ্পের উজ্জ্বল পারফরম্যান্স নজরে পড়ে যায় বিশ্বের প্রায় সব বড় ক্লাবের। তবে তাকে দলের ভেড়ানোর লড়াইয়ে জয়ী হয় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তাকে নিতে ১৮০ মিলিয়ন ইউরো খরচ করে ফরাসি জায়ান্টরা, যা সর্বকালের সবচেয়ে দামি ফুটবলারদের তালিকায় দ্বিতীয় স্থান এনে দেয়।

পিএসজিতে যোগ দিয়ে নিজের দামের মর্যাদা রাখতে সক্ষম হয়েছেন এমবাপ্পে। বর্তমান ক্লাবের হয়ে এখন পর্যন্ত ৮৭ ম্যাচে ৬০ গোল করে নিজেকে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন তিনি। এমনকি একই ক্লাবে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় নেইমার থাকা সত্ত্বেও নিজের আলাদা অবস্থান তৈরি করে নিয়েছেন।

শুধু পিএসজি নয়, জাতীয় দল ফ্রান্সেরও সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় এমবাপ্পে। মঙ্গলবার (১২ জুন) রাতে ইউরো-২০২০ বাছাইপর্বের ম্যাচে অ্যান্ডোরার বিপক্ষে ফ্রান্সের মূল একাদশে ছিলেন তিনি। ম্যাচের মাত্র ১১তম মিনিটে দলের প্রথম গোলটি আসে তার পা থেকে। আর তাতেই বিশাল এক মাইলফলক গড়া হয়ে যায়। এটাই তার ক্যারিয়ারের ১০০তম গোল।

এমবাপ্পে জাতীয় দলের জার্সি গায়ে ১৩টি, মোনাকোর হয়ে ২৭টি এবং পিএসজির হয়ে গোল করেছেন ৬০টি। মাত্র ২০ বছর বয়সেই এলো এই বিশাল অর্জন। অথচ একই মাইলফলক গড়ার সময় দুই সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর বয়স ছিল ২২ বছর।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুন ১২, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
বিলুপ্তির পথে ‘আটিয়া কলা’
‘ক্যারিবীয়দের শর্ট বল মোকাবিলা করতে প্রস্তুত বাংলাদেশ’
ব্রিজ না থাকায় দুর্ভোগে ১০ গ্রামের ৫ হাজার মানুষ 
মাউন্ট কানামো চূড়ায় চার তরুণ
রাতের চরফ্যাশন যেন নৈসর্গিক সৌন্দর্য!


রোববার মধ্যরাতে পঞ্চম ধাপের উপজেলা ভোটের প্রচার শেষ
সুয়ারেজ-কাভানিদের গোলে ইকুয়েডরকে বিধ্বস্ত করলো উরুগুয়ে
বাইরের কথায় নয়, নিজেদের পর্যবেক্ষণে জোর মাশরাফির
রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক বাংলাদেশের
প্রেমের টানে ঘর ছেড়ে পুলিশি হেফাজতে তরুণী