php glass

ব্যালন ডি’অর কি আমার প্রাপ্য: রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উয়েফা নেশনস কাপের শিরোপা হাতে রোনালদো: ছবি-সংগৃহীত

walton

রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে এসেই দুর্দান্ত একটি মৌসুম শেষে করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তুরিনের বুড়িদের হয়ে সিরি’আ এবং ইতালিয়ান সুপার কাপ জিতেছেন। দেশের জার্সিতেও আলো ছড়িয়েছেন সিআর সেভেন। প্রথম আসরেই নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশনস কাপ জিতেছে পর্তুগাল। ২০১৮-১৯ মৌসুমের ব্যালন ডি’অর জিততে এই যথেষ্ঠ মনে করেন রোনালদো। 

রোববার (০৯ জুন) দিবাগত রাতে উয়েফা নেশনস কাপের ফাইনালে ডাচদের ১-০ গোলে হারানোর পর রোনালদোর কণ্ঠে ছিল ব্যালন ডি’অর জয়ের প্রত্যাশা। 

আরেকটি ব্যালন ডি’অর জিততে আর কি করতে হবে সেই কথাই পরোক্ষভাবে শোনালেন পর্তুগিজ উইঙ্গার। এক স্প্যানিশ রেডিওকে রোনালদো বলেন, ‘আমি তিনটা প্রতিযোগিতা জিতেছি। আমি আগের মতোই ভাল খেলছি। আমার সম্পূর্ণ ক্যারিয়ারে এমন কোন সময় আসেনি যখন আমি খারাপ খেলেছি এবং এই বছরেও তার বিপরীত হয়নি।’

গত মৌসুমে সাবেক লস ব্লাঙ্কোস সতীর্থ লুকা মডরিচের কাছে ব্যালন ডি’অর খোয়াতে হয়েছে রোনালদোকে। ২০১৮-১৯ মৌসুমেও ব্যালন ডি’অর দৌড়ে সবার শীর্ষে বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি ও লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

তার মধ্যে মেসি কাতালানদের হয়ে সব প্রতিযোগিতা মিলে ৫০ ম্যাচে করেছেন ৫১ গোল ও ২২ অ্যাসিস্ট। জিতেছেন কেবল লা লিগা শিরোপা। 

ফন ডাইক পুরো মৌসুম জুড়ে অনুপ্রেরণা জুগিয়েছেন লিভারপুলকে। তার নৈপুণ্য ২০১৮-১৯ মৌসুমে অল রেডসরা শিরোপাজয়ীদের থেকে মাত্র এক পয়েন্টে পিছিয়ে থাকায় দ্বিতীয় হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ শেষ করেছে। তবে জিতেছে চ্যাম্পিয়নস লিগ শিরোপা। ফন ডাইক ডাচদের তুলেছেন উয়েফা নেশনস কাপের ফাইনালেও।

সদ্য বিদায়ী মৌসুমেও নিজের সেরাটা দেখিয়েছেন রোনালদো। জুভেন্টাসের জার্সিতে সব প্রতিযোগিতা মিলে ২৮ গোল ও ১৩ অ্যাসিস্ট করেছেন। সঙ্গে দুই শিরোপা। দেশের হয়ে দুই ম্যাচে মাঠে নেমে করেছেন ৩ গোল। যার মধ্যে উয়েফা নেশনস কাপের সেমিফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে করেছেন অনবদ্য হ্যাটট্রিক। 

এতকিছুর পরও কি ব্যালন ডি’অর তার ‘প্রাপ্য’ নয়! এমন আক্ষেপের সুরটাই ধ্বনিত হলো রোনালদোর কণ্ঠে, ‘গত ১৬ বছরের ক্যারিয়ার কথা বলবে আমার পক্ষে। আমি আর কি করতে পারি? গোল্ডেন বল কি আমার প্রাপ্য? আমি জানি না। আমি এই বিচারের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম, আপনারাই আমার পারফর্ম্যান্স বিচার করুন। আমি নিজের বিচার নিজে করছি না।’ 

মেসি ও রোনালদো উভয়ে সর্বোচ্চ পাঁচবার করে জিতেছেন ব্যালন ডি’অর। 

বাংলাদেশ সময়; ১৭১০ ঘণ্টা, জুন ১১, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
নিম্নচাপের জেরে কলকাতায় বৃষ্টি, পড়বে কালীপূজায় প্রভাব
সংগীতশিল্পী মান্না দে’র প্রয়াণ
আমরা ভারতীয়দের হারাতে চাই: জামাল ভূঁইয়া 
১ম বর্ষের খাতা দেখছেন প্রভাষকের ৩য় বর্ষের শ্যালিকা!
১৪ দলে অস্তিত্ব সংকটে ওয়ার্কার্স পার্টি


জাবি প্রশাসন-আন্দোলনকারীদের পৃথক সংবাদ সম্মেলন
মিস ইউনিভার্স বাংলাদেশ মুকুট জয় করলেন শিলা
আলোচনা ফলপ্রসূ, ক্যাম্পে যাচ্ছেন ক্রিকেটাররা
রেডিসনে মুনমুন মুখার্জীর আবৃত্তি সন্ধ্যা বৃহস্পতিবার
রাজধানীতে ৪ দিনব্যাপী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল