php glass

মোসাদ্দেকের ‘অভিষেক’ রেকর্ড স্বপ্ন দেখাচ্ছে টাইগারদের!

এম.আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোসাদ্দেক ও তার মা

walton

ময়মনসিংহ: বয়স মাত্র ২৩ বছর। কিন্তু কী টেস্ট বা ওয়ানডে! দু’ভার্সনেই অনন্য দু’টি রেকর্ড নিজের কব্জায় নিয়েছেন ময়মনসিংহের ছেলে মোসাদ্দেক হোসেন সৈকত। 

লঙ্কানদের বিপক্ষে দলের শততম টেস্টে, নিজের অভিষেক ম্যাচে ৭৫ রানের দুরন্ত ইনিংস হাঁকিয়ে ভেঙেছিলেন শত বছর আগে ইংলিশ ব্যাটসম্যান জ্যাক শার্পের রেকর্ড। ওয়ানডে অভিষেকেও করেছিলেন দারুণ পারফরমেন্স। আফগানদের বিপক্ষে ওয়ানডে অভিষেকে প্রথম বলেই উইকেট পেয়েছিলেন। আফগানদের বিপক্ষে সেই ম্যাচে ৫ রানের জন্য বঞ্চিত হয়েছেন হাফ সেঞ্চুরি থেকে। 

এরপর থেকে ব্যাটে-বলে দু’ভাবেই চমক দেখিয়ে যাচ্ছেন সৈকত ডাক নামের এ তরুণ। 
দেশের প্রথম শ্রেণির ক্রিকেটেও তিনটি ডাবল সেঞ্চুরির রেকর্ডও তার ঝুলিতেই। 


সেই মোসাদ্দেকই সপ্তাহ দু’য়েক আগে ওয়ানডে ক্রিকেটে টাইগারদের হয়ে সবচেয়ে দ্রুতগতিতে অর্ধ শতকের রেকর্ড গড়েছেন। সঙ্গে ইতিহাসের স্বাক্ষীও হয়েছেন। নিজের দেশকে প্রথমবারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা এনে দিয়েছেন। 

অভিষেকে টেস্ট-ওয়ানডে এবং সদ্য সমাপ্ত ত্রিদেশিয় সিরিজের ফাইনালে এমন নজরকাড়া পারফরম্যান্স দেখাতে যিনি সক্ষম হয়েছেন সেই তাকে নিয়েই বিশ্বকাপ মিশনে জল্পনা-কল্পনায় মেতেছেন নিজ নগরী ময়মনসিংহের বাসিন্দারা। 

রোববার (০২ জুন) বিকেলে ইংল্যান্ডের ওভালে প্রোটিয়াসদের বিপক্ষে ম্যাচ দিয়ে মাশরাফি-তামিমদের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে। 

আর এ ম্যাচের মধ্যে দিয়ে বিশ্বমঞ্চে মোসাদ্দেকের অভিষেকের সম্ভাবনা প্রবল। অভিষেক ম্যাচে সব সময়ই নিজেকে প্রমাণ করা এ তরুণ অলরাউন্ডার স্বভাবজাত দ্যুতি ছড়ালে এবং ভাগ্য সুপ্রসন্ন হলে শেষতক হেসে উঠতে পারে টাইগাররা। 

তামিম, সাকিব ও মুশিদের পাশাপাশি অভিষেকে মোসাদ্দেকের অনন্য সব রেকর্ডের কীর্তিকেই মূলত ‘চোকার’ অপবাদের তকমা আটা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্বপ্ন দেখাচ্ছে টাইগারদের, এমনটিই মনে করেন মোসাদ্দেকের শহরের ক্রিকেট ভক্তরা। 

শনিবার (০১ জুন) রাতে বাংলানিউজের সঙ্গে নগরীর কাঁচিঝুলি গোলাপজান রোডের বাসায় আলাপ হয় এ স্পিনিং অলরাউন্ডারের মায়ের। নিজের সন্তানের এমন পরিসংখ্যানে খুশির ঝিলিক মমতাময়ী মা হোসনে আরা বেগমের (৪২) মুখে। বাংলানিউজকে সেই কথা জানিয়ে আশাবাদী এই মায়ের উচ্চারণ-সেই শৈশব থেকেই কঠিন সময় জয় করেই নিজেকে মেলে ধরেছে মোসাদ্দেক। সব শ্রেণির ক্রিকেটেই সাফল্য পেয়েছে। এবার বিশ্বকাপেও নিজের সেরাটাই উপহার দেবে। টাইগারদের জয়ে অতীতের মতোই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ 

এ না হয় পরিসংখ্যান। কিন্তু বিশ্বকাপে নিজের সন্তানের অভিষেকে অনুভূতি কেমন জানতে চাইলে হোসনে আরা বেগমের জবাব, ‘এই দিনটির জন্য অনেক দিন অপেক্ষা করতে হয়েছে মোসাদ্দেককে। আজ ওর বাবা থাকলে অনেক খুশি হতেন। এখন আমারও অনেক আনন্দ লাগছে। সবচেয়ে বেশি ভালো লাগবে আমার ছেলে দলের জয়ে অবদান রাখতে পারলে।’ 

মা ভক্ত ক্রিকেটার মোসাদ্দেক ইংল্যান্ড থেকেই নিয়মিত খোঁজ নিচ্ছেন মায়ের। সেদিনও ফোন করে মায়ের কাছে দোয়া চেয়েছেন। এমন কথাই বাংলানিউজকে জানিয়ে মা হোসনে আরা বেগম বলেন, ‘অনেকক্ষণ কথা হলো মোসাদ্দেকের সঙ্গে। 

আমাকে বললো মা তুমি দোয়া করো। আমি বললাম সব সময়ই তো আমি দোয়া করি। তোমাদের (টাইগারদের) সবার জন্যই আমি দোয়া করবো।’  

প্রোটিয়াসদের বিপক্ষে ছেলের অভিষেক ম্যাচটি নিয়ে নিজের নানা পরিকল্পনার কথাও আওড়াতে থাকেন হোসনে আরা বেগম। তিনি বলেন, দুই ছেলেকে সঙ্গে নিয়ে বিকেল ৩ টা থেকেই টিভি সেটের সামনে বসে থাকবো। সারাক্ষণ মোসাদ্দেক ও টাইগারদের জন্য দোয়া করবো।’ 

মোসাদ্দেকের বিশ্ব আসরে ডেব্যুর বিষয়টিকে ময়মনসিংহের ক্রিকেটের জন্য অন্যতম বড় প্রাপ্তি বলে মনে করেন ময়মনসিংহ ক্রিকেট কোচিং সেন্টারে (এমসিসি) কোচ আজাহারুল ইসলাম খোকন। এ ক্লাব থেকেই বেড়ে ওঠা মোসাদ্দেকের।  

এ কোচ বলেন, ময়মনসিংহের রিয়াদের পর ঘরের ছেলে মোসাদ্দেক সৌভাগ্যবান হিসেবে বিশ্বমঞ্চে কৃতিত্বের স্বাক্ষর রাখতে যাচ্ছে। দলের প্রয়োজনে সে জ্বলে উঠুক। নিজের সেরা নৈপুণ্য প্রদর্শন করে লাল-সবুজের বিজয় পতাকা আকাশে তুলে ধরবে ওভালে এটাই আমাদের প্রত্যাশা।’ 

বাংলাদেশ সময় ০৫১০ ঘণ্টা, জুন ০২, ২০১৯ 
এমএএএম/এসআইএস 

গফুর হালীর কথায় ‘ও পরাণের বন্ধু’ আমার মৌলিক গান: বেলী
শেরপুর সীমান্তে বন্যহাতির মরদেহ উদ্ধার
খালেদার বোমা হামলা মামলার প্রতিবেদন ২৬ আগস্ট
বাকলিয়ায় পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু
৫ প্রার্থী নিয়ে দুশ্চিন্তায় আ.লীগ, স্বস্তিতে বিএনপি


ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে সার্বক্ষণিক অভিযানে গুরুত্ব
১৫ কোটি গ্রাহকের ‘গ্যালারি’ ফেসঅ্যাপের দখলে
জনতার মুখোমুখি হচ্ছেন চসিক মেয়র
বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশ শুরু
আশুলিয়ায় ১ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন