php glass

নতুন ইতিহাস গড়ার পথে মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

walton

লা লিগার ২০১৮-১৯ মৌসুমের শেষ ম্যাচে এইবারের বিপক্ষে জোড়া গোল করে টানা তৃতীয়বারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফিটা নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। আর এবার তার সামনে প্রথম খেলোয়াড় হিসেবে টানা তৃতীয়বারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জেতার হাতছানি। 

মেসির পুরস্কার জেতার পথে একটা বাধা আছে। যদি কিলিয়ান এমবাপ্পে ফ্রেঞ্চ লিগের শেষ ম্যাচে ৫ গোল করতে পারেন তাহলে মেসির ইতিহাস গড়া আটকে যেতে পারে। কিন্তু এক ম্যাচে এত গোল করা চাট্টিখানি কথা নয়। সেক্ষেত্রে মেসির পুরস্কার জয় অনেকটাই নিশ্চিত।

১৯৬৭-৬৮ মৌসুম থেকে ইউরোপিয়ান গোল্ডেন শু’র প্রচলন শুরু হয়। প্রতি মৌসুমে ইউরোপের শীর্ষ লিগগুলোর শীর্ষ গোলদাতাকে দেওয়া হয় এই পুরস্কার। এর আগে পাঁচবার এই পুরস্কার জেতার স্বাদ পেয়েছেন মেসি, যা এই পুরস্কার পাওয়ার ক্ষেত্রে রেকর্ড। 

মেসির পর ইউরোপিয়ান গোল্ডেন শু জেতার রেকর্ডে দ্বিতীয় স্থানে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। মোট চারবার এই পুরস্কার ঘরে তুলেছেন জুভেন্টাসের পর্তুগিজ উইঙ্গার। এছাড়া আরও নয় খেলোয়াড় দু’বার করে এই পুরস্কার জিতেছেন।

চলতি মৌসুমে এখন পর্যন্ত ৩৬টি গোল করেছেন মেসি। তার চেয়ে ৪ গোল কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। চলতি মৌসুমে ফরাসি জায়ান্টদের ম্যাচ বাকি আছে একটি। শনিবার (২৫ মে) স্তাদে রেইমসের বিপক্ষে খেলবে তারা। মেসিকে স্পর্শ করার জন্য সেই ম্যাচে চার গোল করতে হবে এমবাপ্পেকে।

২০১৬/১৭ মৌসুমে ৩৭ এবং ২০১৭/১৮ মৌসুমে ৩৪ গোল করে ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছিলেন মেসি। তাছাড়া ২০১১/১২ মৌসুমে এক লিগ আসরে ৫০ গোল করা একমাত্র খেলোয়াড়ও তিনি।

আগামী ২৬ মে কোপা দেল রে’র ফাইনালে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। 

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মে ২৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল বার্সেলোনা মেসি
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী
মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক


উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর
রাজধানীতে র‍্যাবের অভিযানে আটক ২
ভয়াল ১২ নভেম্বর