php glass

ঘরোয়া ডাবল জিতে কষ্ট দূর করলো আয়াক্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘরোয়া লিগ জয়ের পর আয়াক্স ফুটবলারদের শিরোপা উল্লাস-সংগৃহীত

walton

চলতি মৌসুমে ‘ট্রেবল’ জয়ের স্বপ্ন দেখেছিল এএফসি আয়াক্স। কিন্তু সেই স্বপ্ন তাদের বিসর্জন দিতে হয়েছে টটেনহামের কাছে। অবশ্য চ্যাম্পিয়নস লিগের ট্রফি ঘরে তুলতে না পারলেও ২০১৮-১৯ মৌসুমে ‘ঘরোয়া ডাবল’ জিতেছে আয়াক্সের সোনালী প্রজন্মরা।

এবার ঘরোয়া ও চ্যাম্পিয়নস লিগে দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছে আয়াক্স। বুধবার (১৫ মে) ঘরোয়া লিগে দে গ্রাফশাপের মাঠে ৪-১ ব্যবধানের জয় নিয়ে ২০১৪ সালের পর ‘ডাচ ইরেডিভিসি’ শিরোপা জিতেছে এরিক টেন হাগের শিষ্যরা।

আয়াক্সের এটি রেকর্ড ৩৪তম ইরেডিভিসি। ডাচ লিগ জয়ের আগে ডি জং-দে বেকরা মৌসুমের ‘ডাচ কাপ’ও ঘরে তুলেছে। তবে তাদের কষ্টের জায়গা হয়ে থাকলো চ্যাম্পিয়নস লিগ। লুকাস মোউরার হ্যাটট্রিকে ওয়ান্দা মেট্রোপলিটোনোর ফাইনালের টিকিট আয়াক্সের হাতের মুঠো থেকে কেড়ে নিয়েছে ইংলিশ ক্লাব টটেনহাম।

টেন হাগের দল মৌসুমের ডাচ লিগ শেষ করেছে ৩৪ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে। নিকট প্রতিদ্বন্দ্বী পিএসভি আইন্দোফেনের চেয়ে যা তিন পয়েন্ট বেশি। আগামী চ্যাম্পিয়নস লিগেও দেখা যাবে এই দুই ডাচ ক্লাবকে।

চার বছরের শিরোপা খরা কাটানোর জন্য লিগের শেষ ম্যাচে গ্রাফশাপের বিপক্ষে ড্র হলেও চলত আয়াক্সের। তবে হারলে শিরোপার জন্য আইন্দোফেনের সঙ্গে গোলের হিসেবে বসতে হতো। একইদিনে আইন্দোফেনও ৩-১ ব্যবধানে হারিয়েছে হেরাক্লেস আলমেলোকে।

অবশ্য ১৮ দলের লিগের তালিকায় ১৭তম স্থানে থাকা গ্রাফশাফের বিপক্ষে তেমন কোনো ঝামেলায় পড়তে হয়নি আয়াক্সকে। জোড়া গোল করেছেন ড্যুসান টাডিচ। বাকি গোল দু’টি ভাগাভাগি করে নিয়েছেন লেসে শ্যোনে এবং নিকোলাস তাগলিয়াফিকো।

কেবল ঘরোয়া ডাবল জয় নয়, প্রথম ডাচ ক্লাব হিসেবে এক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে আয়াক্স।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘন্টা, মে ১৬, ২০১৯
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী