তামিমের ফিফটির পর ওপেনিং জুটিতে দলীয় শতক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তামিম ইকবাল

walton

আয়ারল্যান্ডের দেওয়া ২৯৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে করছে বাংলাদেশ। টাইগারদের হয়ে ব্যাটিংয়ে ওপেন করতে নামেন তামিম ইকবাল ও লিটন দাশ। যেখানে ক্যারিয়ারে ৪৬তম হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন তামিম। ৪৬ বলে ৮টি চারের সাহায্যে ফিফটি করে অপরাজিত রয়েছেন তিনি। সেই সাথে ওপেনিং জুটিতে লিটন দাশের সঙ্গে শতকও তুলে নিয়েছেন এই ড্যাশিং বাঁহাতি। 

php glass

এ রিপোর্ট খেলা পর্যন্ত ১৫ ওভার শেষে বিনা উইকেটের ১০৩ রান করেছে সফরকারী দলটি। তামিম ৫১ ও লিটন ৪৫ রানে অপরাজিত রয়েছেন।

বুধবার (মে ১৫) ডাবলিনের ক্যাসেল অ্যাভিনিউয়ে আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ নিয়মরক্ষার ম্যাচে টসে হেরে প্রথমে ফিল্ডিংয়ে নামে। যেখানে নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করে আইরিশরা। দলের হয়ে দুর্দান্ত সেঞ্চুরি করেন ওপেনার পল স্টারলিং। এছাড়া তার সঙ্গে দারুণ জুটি গড়া উইলিয়াম পোর্টারফিল্ড সেঞ্চুরি বঞ্চিত হন।

আবু জায়েদ রাহির বোলিং তাণ্ডবে তিনশ রানের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ২৯২ রানে থামতে হয় আয়ারল্যান্ডকে। ক্যারিয়ারে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই ৫ উইকেটের দেখা পেলেন ডানহাতি এই ফাস্ট বোলার। ত্রিদেশীয় সিরিজে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

দলীয় চতুর্থ ওভারে আইরিশ ওপেনার জেমস ম্যাককলামকে লিটন দাশের ক্যাচে বিদায় করেন রুবেল হোসেন। নিউজিল্যান্ড সফরের পর এ ম্যাচে প্রথম ওয়ানডে খেলতে নামেন এই পেসার। পরে অভিষেক উইকেট তুলে নেন আবু জায়েদ রাহি। ত্রিদেশীয় সিরিজিই ওয়ানডে অভিষেক হয়েছিল তার। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বেশ খরুচে বোলিং করে কোনো উইকেট পাননি তিনি। এ ম্যাচে আইরিশদের দলীয় ৫৯ রানে অ্যান্ড্রু বালবার্নিকে উইকেটের পেছনে থাকা লিটন দাশের ক্যাচে বিদায় করেন তিনি।

এরপরের গল্পটা অনেকটাই স্বাগতিকরা নিজেদের করে নেয়। বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নিজের ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন আয়ারল্যান্ড ওপেনার পল স্টারলিং। ১২৭ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান এই ডানহাতি। তৃতীয় উইকেট জুটিতে তিনি অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডের সঙ্গে ১৭৪ রানের পার্টনারশিপ গড়েন। ফলে বড় সংগ্রহের ভীত পায় দলটি স্বাগতিকরা। তবে ক্যাচ মিসের মহড়ায় স্টারলিং দু’বার ও পোর্টারফিল্ড একবার জীবন পান।

অবশেষে রাহি এই জুটিকে থামিয়ে দু’জনকেই আউট করেন। স্টারলিং ১৪১ বলে ৮টি চার ও ৪টি ছক্কায় ১৩০ করে তিনি লিটন দাশের ক্যাচে ফেরেন। আর ৬ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত পোর্টারফিল্ডকে সেই লিটনের ক্যাচেই ফেরান রাহি।

পরে কেভিন ও’ব্রাইন ও গ্যারি উইলসনকে বিদায় করে ক্যারিয়ারে মাত্র দ্বিতীয় ম্যাচেই ৫ উইকেটের স্বাদ নেন চমক নিয়ে আসছে বিশ্বকাপে সুযোগ পাওয়া রাহি। শেষ দিকে মোহাম্মদ সাইফুদ্দিন ২টি উইকেট তুলে নেন।

২০১০ সালের পর আয়ারল্যান্ডের বিপক্ষে কোনো ম্যাচ হারেনি বাংলাদেশ। এছাড়া সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের দুই ম্যাচ জিতে আত্মবিশ্বাসী টিম টাইগার। আগেই ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ দলে এসেছে একাধিক পরিবর্তন। নিয়মরক্ষার এই ম্যাচে সুযোগ পেয়েছেন মোসাদ্দেক হোসেন, লিটন দাস ও রুবেল হোসেন।

লিটনকে জায়গা দিতে সরছেন সৌম্য সরকার। আগের দুই ম্যাচে ফিফটি করা এই ওপেনারকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। এছাড়া মেহেদি হাসান মিরাজের পরিবর্তে বিশ্বকাপ স্কোয়াডে থাকা মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমানের পরিবর্তে রুবেল হোসেন এসেছেন একাদশে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মে ১৫, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
পঞ্চম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিলের শেষ সময় মঙ্গলবার
চা পাতা ভর্তি কাভার্ডভ্যান ছিনতাই, বন্দুকযুদ্ধে নিহত ২
হুয়াওয়ে’কে আর এন্ড্রয়েড সেবা দেবে না গুগল
আন্দোলন থেকে সরে দাঁড়ালো ছাত্রলীগের পদবঞ্চিতরা
চুয়াডাঙ্গায় নির্মাণাধীন ভবন থেকে গ্রেফতার ১৩


লক্ষ্মীপুরে ১ হাজার ৪০ টাকায় ধান ক্রয়
ইয়াবা পাচার: এসএ পরিবহনের তিনজন র‍্যাব হেফাজতে
এখন চলছে সুপার স্ট্রাকচার নির্মাণের কাজ 
মাদক মামলায় পুলিশ কনস্টেবলসহ দু’জনের কারাদণ্ড
লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু