সমর্থকদের আচরণ হজম করতে পারছেন না মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

walton

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে অ্যানফিল্ড থেকে যেভাবে বিদায় নিতে হয়েছে, তার বেদনা এত সহজে হজম হবে না সেতো জানা কথা। এর মধ্যে আবার সমর্থকদের কাছ থেকে বাজে ব্যবহার, সবমিলিয়ে মেসির কাছে সব যেন দুর্বিষহ ঠেকছে।

php glass

লিভারপুলের কাছে হেরে বিদায় নেওয়ার পর যে কষ্ট জেঁকে বসেছে, এক মৌসুম আগেও ঠিক এমনই পরিস্থিতির মুখে পড়েছিল বার্সেলোনা। সেবার কোয়ার্টার ফাইনালে ইতালিয়ান ক্লাব রোমার কাছে দ্বিতীয় লেগে বিধ্বস্ত হয়ে বিদায় নিতে হয়েছিল কাতালান জায়ান্টদের। এমন বিদায়ের দুঃখ লুকিয়ে রাখা অসম্ভব। এমনকি খোদ মেসির পক্ষেও না।

লা লিগায় মৌসুমের শেষ ম্যাচে গেতাফেকে ২-০ গোলে হারিয়েছে বার্সা। কিন্তু এই জয় মেসির মুখে সামান্য হাসিও এনে দিতে পারেনি। বরং দ্বিতীয় গোলটিতে তার নিজের সরাসরি ভূমিকা থাকা সত্ত্বেও কোনো উদযাপনও করতে দেখা যায়নি তাকে। দলের সবার মানসিক অবস্থাও এতে অনুধাবন করা যায়। যদিও উগ্র সমর্থকদের কাছে মেসিদের মানসিক অবস্থা অনুধাবন করার সময় কই?

মেসিকে বলা হয় ‘বর্ন উইনার’, সবসময় তাই ছিলেন এবং এর কোনো পরিবর্তন এখনও হয়নি। দলের ফল খারাপ হতে পারে, কিন্তু ফুটবলার মেসি যেকোনো বিচারেই সেরা। ফুটবল দলীয় খেলা এটা সবাই জানে। যদিও অতি আবেগী সমর্থকদের কাছে অনেক সময় এসব বাস্তবতার মূল্য থাকে না। একা ভালো খেলে জেতা অসম্ভব, এই সত্য তাদের কাছে অনেক সময় অগুরুত্বপূর্ণ।

অ্যানফিল্ডে স্বাগতিকদের কাছে বিধ্বস্ত হওয়ার পর বিমানবন্দরে একদল বার্সা সমর্থকদের কাছ থেকে দুয়ো হজম করতে হয়েছে মেসিকে। এক পর্যায়ে তিনি চিৎকার করে বলেছেন, ‘আমি কি করেছি?’ তাতেও সমর্থকদের মন ভরেনি। 

রোববার রাতে দলের জয়ের পরও বার্সা তারকাদের উদ্দেশ্যে দুয়ো দিয়েছেন ক্যাম্প ন্যুয়ে উপস্থিত সমর্থকরা। এর মধ্যে সার্জিও বুসকেতসকে যেভাবে গালমন্দ করা হয়েছে তা রীতিমত অবাক করার মতোই। ঠিক এ কারণেই গোল উদযাপন থেকে বিরত থেকেছেন মেসি। এর আগে লুইস এনরিকে ও আন্দ্রে গোমেসের সমালোচনা করায় একইভাবে গোল উদযাপন থেকে বিরত থেকেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

২০১৭/১৮ মৌসুমে শিরোপার ডাবল জিতেছিল বার্সা। এবারও তার পুনরাবৃত্তি ঘটার সমূহ সম্ভাবনা দেখা যাচ্ছে। লা লিগার শিরোপা জয়ের উদযাপন আগেই শেষ হয়েছে। এখন বাকি আছে শুধু কোপা দেল রে’র শিরোপা। আগামী ২৫ মে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ফাইনাল। ম্যাচটি জিতলেই ডাবল জেতা হয়ে যাবে। 

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলকে হারানোর পরও ফিলিপ্পে কৌতিনহোকে দর্শকদের দুয়ো শুনতে হয়। বিষয়টা ভালোভাবে নেননি মেসি। ম্যাচের পর ক্যাম্প ন্যুয়ে উপস্থিত সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, 'আমাদের আগের যেকোনো সময়ের চেয়ে বেশি একজোট হতে হবে, এখনই সময় আমাদের পাশে দাঁড়ানোর।'

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ১৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি
পঞ্চম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিলের শেষ সময় মঙ্গলবার
চা পাতা ভর্তি কাভার্ডভ্যান ছিনতাই, বন্দুকযুদ্ধে নিহত ২
হুয়াওয়ে’কে আর এন্ড্রয়েড সেবা দেবে না গুগল
আন্দোলন থেকে সরে দাঁড়ালো ছাত্রলীগের পদবঞ্চিতরা
চুয়াডাঙ্গায় নির্মাণাধীন ভবন থেকে গ্রেফতার ১৩


লক্ষ্মীপুরে ১ হাজার ৪০ টাকায় ধান ক্রয়
ইয়াবা পাচার: এসএ পরিবহনের তিনজন র‍্যাব হেফাজতে
এখন চলছে সুপার স্ট্রাকচার নির্মাণের কাজ 
মাদক মামলায় পুলিশ কনস্টেবলসহ দু’জনের কারাদণ্ড
লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু