মেসিকে ‘ফুটবল ঈশ্বর’ বললেন মরিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হোসে মরিনহো বিশ্বসেরা মানেন লিওনেল মেসিকে

walton

তিনি যখন রিয়াল মাদ্রিদের কোচ ছিলেন, তখনো মাদ্রিদের ক্লাবটির চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার প্রাণভোমরা লিওনেল মেসিকে প্রশংসায় সিক্ত করতেন। তবে সেসময় কিছুটা খোলস ছিল যেন। রিয়াল মাদ্রিদের কোচিংয়ের দায়িত্ব ছেড়ে চলে যাওয়ার পর মেসির প্রতি তার অনুরাগের কথা আর চাপিয়ে রাখেননি। শুধু ফুটবলই নয়, ক্রীড়াঙ্গনেরই বিশ্বসেরাদের কাতারে তিনি সবসময় এগিয়ে রেখেছেন মেসিকে।

php glass

তার প্রিয় মেসি ক’দিন আগে চ্যাম্পিয়ন্স লিগে শক্তিধর লিভারপুলের বিরুদ্ধে খেলায় যে ঝলক দেখালেন, তাতে তিনি যেন আরও অনন্য মুগ্ধতায় ডুবলেন। ‘স্পেশাল ওয়ান’খ্যাত পর্তুগিজ কোচ হোসে মরিনহো এবার মেসিকে কেবল সর্বকালের সেরাই বলেননি, অভিহিত করেছেন ‘ফুটবল ঈশ্বর’ বলেও।

শনিবার (৪ মে) সংবাদমাধ্যম রাশিয়া টুডেকে (আরটি) দেওয়া এক সাক্ষাৎকারে বার্সেলোনা-লিভারপুলের মধ্যকার সেমিফাইনালের প্রথম লেগের বিশ্লেষণকালে মরিনহো প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন বার্সেলোনার প্রধান সেনানীকে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এ কোচের ভাষ্যে, লিভারপুল গোটা ম্যাচে অনেক ভালো খেললেও সব নিষ্ফল করে দিয়েছে মেসিই। পুরো খেলায় পার্থক্য গড়ে দিয়েছে ফুটবল ঈশ্বর (মেসি)।

বার্সেলোনার ৩-০ জয়ে মেসির ২ গোলে বিস্ময়াভিভূত পর্তুগিজ ক্রীড়াভাষ্যকার মরিনহো বলেন, মেসি যা করেছে তা একেবারেই অবিশ্বাস্য। আমি মনে করি, খেলার ফলাফলটা সেই গড়ে দিয়েছে।

লিভারপুলের খেলার ধরনের জন্যও প্রশংসা করেন ‘স্পেশাল ওয়ান’। তিনি বলেন, লিভারপুল যে মনোভাব নিয়ে খেলেছে, সেটা সাহসী ছিল। কারণ আমার মনে হয় না চ্যাম্পিয়নস লিগে ক্যাম্প ন্যুতে বল পায়ে রাখার হিসাবে খুব বেশি দল বার্সেলোনার ওপরে থেকেছে। তারা সেদিক থেকে অনেক অনেক ইতিবাচক ছিল। সেজন্য তারা তিনটি বড় সুযোগও পেয়েছিল।

মরিনহো মনে করেন, খেলায় যে গতি ছিল তাতে ৩-০ গোলে হার লিভারপুল হজম না করলেও পারতো। অবশ্য বার্সেলোনাও যেসব সুযোগ মেসির মাধ্যমে তৈরি করেছে, তাতে ম্যাচ শেষে ৪-০ বা ৫-০ ব্যবধানও হতে পারতো।

আগামী ৮ মে বার্সেলোনা সেমিফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের সঙ্গে নামবে ইংলিশ ক্লাবটির মাঠ অ্যানফিল্ডে। সেই ম্যাচে লিভারপুলের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ক্ষীণই মনে করেন চেলসির একসময়ের কোচ।

মরিনহো বলেন, (ক্যাম্প ন্যুতে) যখন ২-০ ব্যবধানও ছিল, তখনো লিভারপুলের জন্য সুযোগ ছিল। কিন্তু তারা যখন শেষটা মিস করে ৩-১ করার সুযোগও খোয়ালো, তখন আমাকে সোজাসুজি বলতেই হবে ৩-০ ব্যবধান মানে ৩-০।

যদিও অতীতে রোমার সঙ্গে প্রথম লেগে এগিয়ে থেকেও দ্বিতীয় লেগে হেরে বিদায় নেওয়ার অভিজ্ঞতা বার্সেলোনার আছে, তবু মরিনহো মনে করেন, খেলায় বার্সেলোনা একটি গোল করে ফেললে লিভারপুলকে করতে হবে ৫টি।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এইচএ/

পঞ্চম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিলের শেষ সময় মঙ্গলবার
চা পাতা ভর্তি কাভার্ডভ্যান ছিনতাই, বন্দুকযুদ্ধে নিহত ২
হুয়াওয়ে’কে আর এন্ড্রয়েড সেবা দেবে না গুগল
আন্দোলন থেকে সরে দাঁড়ালো ছাত্রলীগের পদবঞ্চিতরা
চুয়াডাঙ্গায় নির্মাণাধীন ভবন থেকে গ্রেফতার ১৩


লক্ষ্মীপুরে ১ হাজার ৪০ টাকায় ধান ক্রয়
ইয়াবা পাচার: এসএ পরিবহনের তিনজন র‍্যাব হেফাজতে
এখন চলছে সুপার স্ট্রাকচার নির্মাণের কাজ 
মাদক মামলায় পুলিশ কনস্টেবলসহ দু’জনের কারাদণ্ড
লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু