php glass

বাংলাদেশের অভিজ্ঞদের বিশ্বকাপ অভিজ্ঞতা কেমন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঞ্চপান্ডব। ফাইল ছবি: বাংলানিউজ

walton

বিশ্বকাপের জন্য এরই মধ্যে ১৫ সদস্যের পূর্নাঙ্গ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বলা হচ্ছে এই বিশ্বকাপ স্কোয়াডই বাংলাদেশ বিশ্বকাপ ইতিহাসের সেরা দল। এই দলে আছেন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের মতো অভিজ্ঞরা। পুরো দলটাই দাড়িয়ে আছে এই পাঁচ জনের ওপর।

এই বিশ্বকাপ দিয়ে মালইফলক স্পর্শ করতে যাচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি। ২০১৫ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি। ২০১৯ বিশ্বকাপে টানা দ্বিতীয়বারে মতো নেতৃত্ব দেবেন মাশরাফি। পরপর দুই বিশ্বকাপে নেতৃত্ব দেয়া প্রথম বাংলাদেশি অধিনায়ক তিনি। সেই সঙ্গে দুই বিশ্বকাপে অধিনায়কত্ব করা দ্বিতীয় ক্রিকেটারও তিনি।

বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়ক হাবিবুল বাসার সুমন। ১০টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। সেই দিক দিয়ে ৫ ম্যাচে নেতৃত্ব দেয়া মাশরফি এই বিশ্বকাপে তাকেও ছাড়িয়ে যাবেন।

বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন তিন জন। তাদের মধ্যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান একজন। চতুর্থ বিশ্বকাপ খেলবেন তিনি। বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান ও উইকেটের মালিকও তিনি। ২১ ম্যাচে ৫৪০ রানের সঙ্গে আছে ২৩ উইকেটে।

মুশফিকুর রহিমও এবারে চতুর্থ বিশ্বকাপ খেলবেন। বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ বলা হয় মুশফিককে। সাকিবের সমান ২১ ম্যাচ খেলে রান করেন ৫১০। তাই তার অভিজ্ঞতার ঝুলিও বেশ ভারি।

চতুর্থ বিশ্বকাপ খেলাদের কাতারে আছেন ওপেনার তামিম ইকবালও। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এই ড্যাশিং ওপেনার। তিনিও মোট ২১টি বিশ্বকাপ ম্যাচ খেলে ৪৮৩ রান করেছেন।

বিশ্বকাপের অভিজ্ঞতায় একটু পিছিয়ে মাহমুদুল্লাহ রিয়াদ। তৃতীয় বিশ্বকাপ খেলবেন তিনি। রানের দিক দিয়েও পিছিয়ে তিনি। তবে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান মাহমুদুল্লাহ। ২০১৫ বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে পরপর দুই ম্যাচে সেঞ্চুরির কৃতিত্ব রয়েছে তার। ব্যার্টিং গড়টাও চোখে পরার মতো। ১০ ম্যাচে ৫৬.৭১ গড়ে ৩৯৭ রান করেছেন মাহমুদুল্লাহ।

অভিজ্ঞতার আলোকে এটাই বাংলাদেশের সেরা বিশ্বকাপ দল। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা টাইগাররা এবার কতটুকু সাফল্য বয়ে নিয়ে আসবে তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘন্টা, এপ্রিল ১৭, ২০১৯
আরএআর/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
ksrm
সিলেটে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
সিরাজগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জরিমানা
পাথরঘাটায় ৫ লাখ ৭০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ
বঙ্গোপসাগরে ট্রলারে ডাকাতি, দুই জেলেকে সাগরে নিক্ষেপ
সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়লেন সাঈদ খোকন


গাজীপুরে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন
পণ্য পরিবহনের আড়ালে ফেনসিডিলের ব্যবসা
জঙ্গি দমন হয়েছে, এবার মাদক দমন: স্বরাষ্ট্রমন্ত্রী
বগুড়ায় নারীকে গলাকেটে হত্যা
ফুলবাড়ী দিবস: আজও বাস্তবায়ন হয়নি ৬ দফা চুক্তি