php glass

শুভ জন্মদিন স্পিন ‘জাদুকর’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুত্তিয়া মুরালিধরন। ছবি: সংগৃহীত

walton

বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা তার সামনে ব্যাট হাতে কাঁপতেন। কেউ কেউ তো মনে করতেন তার বল দেখাই যায় না। কোথায় বল ছাড়েন আর কোথায় চলে যায় তাই বোঝাদূষ্কর ছিল। স্পিন বলকে অন্যন্য উচ্চতায় নিয়ে যাওয়া সে জাদুকর লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের আজ জন্মদিন।

১৯৭২ সালের ১৭ এপ্রিল শ্রীলঙ্কার ক্যান্ডিতে জন্ম নেন এ স্পিন কিংবদন্তি। ৪৭ বছরে পা রাখা মুরালির পুরো ক্যারিয়ার যে মসৃণ গেছে তাও বলা যায় না। বারবার তার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হয়ে এক সময় তার ক্যারিয়ারই হুমকির মুখে ফেলে দেন অস্ট্রেলিয়ার আম্পায়ার ড্যারেল হেয়ার।

কিন্তু নিজের ক্যারিয়ারকে সফলতার চূড়ায় নিয়ে যেতে এসব কোনো বাধাই গা করেননি মুরালি। ক্রিকেট ইতিহাসের একমাত্র বোলার হিসেবে তার নামের পাশে আছে টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট।  

১৯৯২ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেট দিয়ে অভিষেক হয় তার। ১৯৯৩ সালে ভারতের বিরুদ্ধে ঘটে ওয়ানডে অভিষেক। ক্যারিয়ারের ১৩৩তম টেস্ট ও ৩৫০টি ওয়ানডে খেলে ২০১১ সালে ক্রিকেটকে বিদায় জানান মুরালি।

দেশের হয়ে বিশ্বকাপ জেতা এ মহা তারকা ওয়ানডে ফরম্যাটেও উইকেটে আছেন সবার উপরে। মুরালির সংগ্রহ ৫৩৪ উইকেট। আর পরেই ৫০২ উইকেট নিয়ে আছেন পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরাম।

শুধু ক্রিকেটারই নন, মানুষ হিসেবেও মুরালিধরন অসাধারণ। ক্রিকেটার মুরালির আড়ালে এক মানবিক মুরালি। ২০০৪ সালে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা সুনামির আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায়। সেসময় অসহায় লঙ্কানদের পাশে দাঁড়াতে অসামান্য সময়, শ্রম ও অর্থ ব্যয় করেন মুরালিধরন। সেই থেকে লঙ্কানদের কাছে মুত্তিয়া মুরালিধরন এক সত্যিকারের নায়কের নাম।

শুভ জন্মদিন মুত্তিয়া মুরালিধরন।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
রামগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
শেবাচিম হাসপাতালে আরেক ডেঙ্গুরোগীর মৃত্যু
ভিসি ও সমাবর্তনে আটকা চাকসু-জকসু, শাকসু’র খবর নেই
রামগতিতে ৩০ লাখ টাকার কারেন্টজালে অগ্নিসংযোগ
নতুন বছরেই কৃষিপণ্য পরিবহনে বিশেষ ৪ ট্রেন 


পর্যটকদের হাতছানি দিচ্ছে ‘অন্তেহরি জলের গ্রাম’
হারিয়ে যাচ্ছে শরতের কাশফুল
ফ্রিতে ফিওরেন্তিনায় ফ্রাঙ্ক রিবেরি
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা মাদককারবারি নিহত
ভর্তি জালিয়াতি: তৎপর পুলিশ-ঢাবি, থাকবে রাডার স্ক্যানিং