php glass

বিশ্বকাপ অভিষেকের অপেক্ষায় ওরা ৭ জন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ জাতীয় দল/ফাইল ছবি

walton

বাংলাদেশের ক্রিকেট পাড়ায় সম্প্রতি আলোচনার কেন্দ্রে ছিল টাইগারদের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড। সব অপেক্ষার অবসান ঘটিয়ে মঙ্গলবার ( ১৬ এপ্রিল) বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করে ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে সব জল্পনার অবসান ঘটেছে। ঘোষিত দলে সুযোগ পেয়েছেন বিশ্বকাপের অভিজ্ঞতাবিহীন ৭ ক্রিকেটার।

বিশ্বকাপ দলের সবচেয়ে বড় চমকের নাম আবু জায়েদ রাহি। মোসাদ্দেক হোসেনকেও চমক বলা যেতে পারে। এই দুজন ছাড়াও বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়া ৭ ক্রিকেটারের এর আগে ক্রিকেটের সবচেয়ে বড় আসরে খেলার কোনো অভিজ্ঞতাই নেই। চলুন সেই ৭ জন সম্পর্কে জেনে নেয়া যাক-
 
লিটন কুমার দাস
২০১৫ বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে ঘরের মাটিতে টেস্ট ও ওয়ানডে সিরিজে জাতীয় দলের হয়ে অভিষেক হয় লিটনের। শুরুর দিকে ৬-৭ নম্বরে অথবা কখনো ২-৩ নম্বরেও ব্যাটিং করতেন। তবে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ওপেন করতেন। জাতীয় দলে তামিমের যোগ্য ওপেনিং জুটির পার্টনারের অভাব ছিল। তামিমের ওপেনিং পার্টনার খুঁজতে গিয়েই লিটনকে তামিমের ওপেনিং সঙ্গী করা হয়। 

২০১৮ সালে এশিয়া কাপে ভারতের বিপক্ষে ফাইনালে ওপেন করতে নেমে ১২১ রানের একটি ঝকঝকে ইনিংস খেলে লিটন বুঝিয়ে দেন বড় মঞ্চে পারফর্ম তিনিও করতে পারেন। তাছাড়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও আছেন দুর্দান্ত ফর্মে। তাই ২৭ ওয়ানডেতে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিসহ ৫০৮ রান করা লিটনের ওপরই নির্বাচকরা আস্থা রেখেছেন।
 
মেহেদী হাসান মিরাজ
বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্রের নাম মেহেদী হাসান মিরাজ। ২০১৬ সালে ঘরের মাটিতে ইংল্যন্ডের বিপক্ষে টেস্ট সিরিজে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পান এই স্পিন অলরাউন্ডার। ২ টেস্টে ১৯ উইকেট নিয়ে বিশ্বরেকর্ডের খাতায় নাম লেখান। 

২০১৭ সালে ওয়ানডে দলে ডাক পান মিরাজ। তবে টেস্টের মতো ওয়ানডেতে সাফল্য পেতে সময় নেন এই অফ স্পিনার। তবে দ্রুতই সংক্ষিপ্ত পরিসরের সঙ্গে মানিয়েও নেন। বল হাতে দলের অন্যতম ভরসা মিরাজ ক্রমেই ব্যাট হাতেও নিজের উপযোগিতা প্রমাণ করেছেন। তাই তো ইংল্যান্ডের মতো পেস বান্ধব উইকেটে স্পিনার হিসেবে নির্বাচকদের তালিকায় এক নম্বরে ছিলেন ২১ বছর বয়সী মিরাজ। ২৫ ওয়ানডের ক্যারিয়ারে তিনি ব্যাট হাতে করেছেন ২৯১ রান আর বল হাতে নিয়েছেন ২৬ উইকেট।
 
মোহাম্মদ সাইফউদ্দিন
বাংলাদেশ দলে দীর্ঘদিন ধরে একজন পেস বোলিং অলরাউন্ডারের অভাব ছিল। আর সেই অভাবটাই দূর করেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৭ সালে নাম লেখান ২২ বছর বয়সী তরুণ এই পেস বোলিং অলরাউন্ডার। দলের প্রয়োজনে বড় বড় শটও খেলতে পারেন। বল হাতে সুইং করাতেও বেশ কার্যকরী ভূমিকা রাখার সামর্থ্য আছে তার। ইংল্যান্ডের মতো সিমিং কন্ডিশনে তাই সাইফউদ্দিনের বিশ্বকাপ দলে অন্তর্ভূক্তি নিয়ে নির্বাচকদের তেমন ভাবতে হয়নি। ১০ ওয়ানডেতে সাইফউদ্দিন করেছেন ১৭৫ রান আর নিয়েছেন ৭ উইকেট।
 
মোস্তাফিজুর রহমান
বিশ্ব ক্রিকেটে মোস্তাফিজুর রহমান আবির্ভাব হন বিস্ময় বালক হিসেবে। ২০১৫ সালে ভারতের বিপক্ষে অভিষেক দুই ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে গড়েন বিশ্ব রেকর্ড। ইনজুরির কারণে বোলিংয়ে পরিবর্তন আনলেও বাংলাদেশ দলের মূল ভরসার নাম মোস্তাফিজ। তার মূল অস্ত্র কাটার আজও বাঘা বাঘা ব্যাটসম্যানদের কুপোকাত করে দেয়। ৪৩ ওয়ানডেতে ৭৭ উইকেট আছে তার ঝুলিতে।
 
আবু জায়েদ রাহি
বাংলাদেশ বিশকাপ দলে সবচেয়ে বড় চমকের নাম পেসার আবু জায়েদ রাহি। বিশ্বকাপ দলে সবারই ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকলেও একমাত্র রাহির কোনো ওয়ানডে খেলার অভিজ্ঞতা নেই। মূলত গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দারুণ সুইং বোলিং করেছিলেন তিনি। তাই ইংল্যান্ডেও তার কার্যকারিতার কথা চিন্তা করেই নির্বাচকরা তাকে দলে রেখেছেন। ৫টি টেস্টে ১১ উইকেট আর ৩টি টি-টেয়েন্টিতে ৪ উইকেট নিয়েছেন রাহি।
 
মোহাম্মদ মিঠুন
২০১৪ সালে ওয়ানডে অভিষেক হয় মোহাম্মদ মিঠুনের। এরপর দলে আসা- যাওয়ার মাঝে ছিলেন তিনি। ২০১৮ সালে নিউজিল্যান্ডের মাটিতে টানা দুই ম্যাচে করেন অর্ধশতক, এরপর এশিয়া কাপেও দুটি ম্যাচে দেখা পান অর্ধশতকের। বিদেশের মাটিতে ভালো পারফর্ম করায় ইংল্যান্ডের মতো চ্যালেঞ্জিং জায়গায় মিঠুনকে সুযোগ দেন নির্বাচকরা।
 
মোসাদ্দেক হোসেন সৈকত
বাংলাদেশ দলে আরেক তারকার নাম মোসাদ্দেক হোসেন সৈকত। ২০১৬ সালে ওয়ানডে অভিষেক হওয়ার পর নিজেকে তেমন প্রমাণ করতে পারেননি তিনি। তাই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তার জায়গা পাওয়াটাও চমক ছিল। তবে মূলত অফ-স্পিন করতে পারায় বিকল্প স্পিনার হিসেবে তাকে দলে নেয়া হয়েছে। ২৪টি ওয়ানডে ম্যাচ খেলে তিনি ব্যাট হাতে করেছেন ৩৪১ রান আর বল হাতে নিয়েছেন ১১ উইকেট।
 
বাংলাদেশ সময়: ২১৩০ ঘন্টা, এপ্রিল ১৬, ২০১৯
আরএআর/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে উস্কানি দিচ্ছে কিছু এনজিও
রুমায় অপহরণের চারদিন পর জিপ চালক মুক্ত
মঞ্চনাটকেই যাত্রা শুরু আমির-কন্যার
ছয় ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
উজানের ঢলে ফুলছে পদ্মা, বিপদসীমার কাছাকাছি


মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
দীঘিনালায় বাল্যবিয়ে থামালেন ভ্রাম্যমাণ আদালত
শিল্পকলা প্রাঙ্গণে বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু
সিলেটে দারাজের ‘ফ্যানমিট’
ন্যাপ সভাপতি মোজাফফর আহমদ আর নেই