php glass

আইপিএল কখনও বিশ্বকাপের মাপকাঠি হতে পারে না

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

walton

দুয়ারে বিশ্বকাপ। এরই মধ্যে দলগুলো নিজেদের সেরা স্কোয়াড গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে। কিন্তু ভারতীয় দল ব্যস্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। এই টুর্নামেন্ট শেষেই সেরা স্কোয়াড ঘোষণার চিন্তা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে অভিজ্ঞ অপেনার রোহিত শর্মার মতে, আইপিএল কখনো বিশ্বকাপের মাপকাঠি হতে পারে না। 

আইপিএল নয়, বরং বিগত কয়েক বছরের ক্রিকেটারদের পারফরম্যান্সের উপরেই নজর দেওয়ার দাবি ভারতীয় সহ-অধিনায়ক রোহিতের। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এসব বলেন রোহিত। 

অনুষ্ঠানে রোহিত বলেন, ‘জাতীয় নির্বাচকরা বিশ্বকাপের দল বাছার আগে আইপিএলের দিকেও নজর রাখছেন। যদিও আমার মনে হয় আইপিএলের পারফরম্যান্স দেখে দল বাছাই করাটা ঠিক হবে না। একজন ক্রিকেটার পারফরম্যান্স এবং ছন্দের দিক থেকে ঠিক কোথায় রয়েছে, সেটা বিচার করার জন্য এর মধ্যে প্রচুর আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে। একটি ২০ ওভারের প্রতিযোগিতা দেখে ৫০ ওভারের প্রতিযোগিতার দল বাছা যায় না।’

‘গত চার বছরে আমরা অনেক আন্তর্জাতিক ম্যাচ ও টি-টেয়েন্টি খেলেছি। বিশ্বকাপের দলে ঠিক কোন ক্রিকেটারদের চাই, সেটা বোঝার জন্য এই ম্যাচগুলোই যথেষ্ট। আমার মনে হয় বিশ্বকাপের দল প্রায় ঠিক হয়ে রয়েছে। কয়েকটা জায়গা ছাড়া। সেখানে কারা সুযোগ পাবে সেটা অধিনায়ক, কোচ এবং নির্বাচকরা কেমন দল নামাতে চাইছে তার উপর নির্ভর করবে। ইংল্যান্ডের পরিবেশের উপরও অনেকটা নির্ভর করবে এক জন অতিরিক্ত মিডল অর্ডর ব্যাটসম্যান, ওপেনার, পেসার না স্পিনার, কাকে খেলানো হবে।’

১২ মে শেষ হবে আইপিএলের চলতি আসর। আর ৩০ মে থেকেই ইংল্যান্ডের মাটিতে শুরু হয়ে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। এরই মধ্যে নিউজিল্যান্ড তাদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। বাকি দলগুলোর মধ্যেও চলছে দল গোছানোর পরিকল্পনা।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
চাঁপাইনবাবগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সেভিয়ার কাছে লিভারপুলের হার
রাজধানীতে ৫ ডাকাত আটক
ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি গ্রেফতার
বরিশালে কলেজছাত্রীর আত্মহত্যা


ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় শিশুদের পাঠদান
ছোটপর্দায় আজকের খেলা
জমতে শুরু করেছে ভাসমান পেয়ারার বাজার
টানা বৃষ্টিতে লোকসানে মরিচ চাষিরা
১১ ঘণ্টায়ও মেলেনি তুরাগে পড়া ট্যাক্সিক্যাব