কার্ডিফকে হারিয়ে ফের শীর্ষে ফিরল ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষস্থান নিয়ে রীতিমত ইঁদুরদৌড় চলছে যেন। একবার লিভারপুল শীর্ষে তো একবার ম্যানচেস্টার সিটি। কয়েক সপ্তাহ ধরে চলা শীর্ষ স্থান নিয়ে এই কাড়াকাড়ি বেশ জমিয়ে তুলেছে চলতি লিগ। সর্বশেষ টটেনহামকে হারিয়ে শীর্ষ আসন দখল করেছিল লিভারপুল। এবার কার্ডিফ সিটিকে ২-০ গোলে হারিয়ে সেই স্থান পুনর্দখলে নিল পেপ গার্দিওলার শিষ্যরা।

php glass

বুধবার (৪ এপ্রিল) রাতে ঘরের মাঠে কার্ডিফের বিপক্ষে ম্যাচের মাত্র ষষ্ঠ মিনিটেই গোলের দেখা পায় সিটি। ফরাসি সেন্টার-ব্যাক আইমেরিক লাপোর্তের বাড়িয়ে বলে কঠিন এক কোণ থেকে বাঁ পায়ের ঝলকে গোল করেন সিটির বেলজিয়ান মিডফিল্ডার দে ব্রুইনি। কার্ডিফের গোলরক্ষক নেইল এথেরিজ শট ঠেকাতে এগিয়েও গিয়েছিলেন কিন্তু তাকে অনেকটা চমকে দিয়ে বল জালে জড়িয়ে দেন দে ব্রুইনি।

২৭তম মিনিটে ফের কার্ডিফের ডিফেন্সকে পরাস্ত করে ডি-বক্সে ঢুকে পড়েন দে ব্রুইনি। বাঁ প্রান্ত থেকে তিনি বল বাড়িয়ে দেন গ্যাব্রিয়েল জেসুসের পায়ে। কিন্তু তার শট পোস্ট ছাড়িয়ে বাইরে চলে যায়। ৩৫তম মিনিটে সুযোগ পেয়েছিলেন সানেও। কিন্তু গোলবারের ২৫ গজ দূরে থেকে নেওয়া শট জাল খুঁজে নিতে ব্যর্থ হয়।

দ্বিতীয় গোল পেতে অবশ্য সিটিকে খুব বেশি অপেক্ষায় থাকতে হয়নি। কার্ডিফের রক্ষণে ঢুকে ব্যাক পোস্ট থেকে দারুণ এক ক্রসে জেসুসের পায়ে বল ঠেলে দেন রিয়াদ মাহারেজ। আলতো পাসে বলটাকে সান’র পায়ে পৌঁছে দেন ব্রাজিলিয়ান স্টাইকার। বুক দিয়ে বল ঠেকিয়ে নিচু শটে বাকি কাজ সেরে ব্যবধান দ্বিগুণ করেন সেখানে অনেকটা ফ্রি অবস্থায় থাকা জার্মান তারকা সানে।

৫৬তম মিনিটে ফের সুযোগ আসে সিটির হাতে। দে ব্রুইনির বাড়িয়ে দেওয়া পাস থেকে প্রতিপক্ষের ডি-বক্সে বল পেয়ে দারুণ এক হেডও করেন ফার্নান্দিনহো। কিন্তু বল পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। ৬৫তম মিনিটে বক্সের ভেতরে বল পেয়ে শট নেন মাহারেজ। কিন্তু কার্ডিফের গোলরক্ষক ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন সেই শট।

৬৮তম মিনিটে প্রায় ব্যবধান আরও বাড়িয়ে দিয়েছিলেন মাহারেজ। তার শট ঠেকাতে গিয়ে বল এথেরিজের ভুলে গোলপোস্টে ঢুকতে যাচ্ছিল। বল হাওয়ায় ভেসে জালে জড়ানোর আগেই ঘুষি মেরে বিপদমুক্ত করেন কার্ডিফ গোলরক্ষক। ম্যাচে বেশ কিছু সুযোগ এভাবেই হাতছাড়া হয় সিটির। বিশেষ করে জেসুস যেন গোল মিসের মহড়া দেখানোয় ব্যস্ত ছিলেন।

বেশ কয়েকবার গোল মিস করলেও জয় হাতছাড়া হয়নি সিটির। তবে কার্ডিফের গোলরক্ষক দুই গোল হজম করলেও ম্যাচে নিশ্চিত ৯টি প্রচেষ্টা ঠেকিয়ে দিয়েছেন, যা প্রশংসার দাবি রাখে।

অন্যদিকে পুরো ম্যাচে মাত্র একবার ঠিকঠাক আক্রমণ শানিয়েছিল কার্ডিফ। কিন্তু একদম শেষ মুহূর্তে লিভারপুলের গোলরক্ষক এদারসন তাদের সেই প্রচেষ্টা ব্যহত করে দেন।

৩২ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে ফের শীর্ষস্থান দখলে নিল শেষ ৫ ম্যাচেই জয়ের দেখা পাওয়া সিটি। সমান ম্যাচে ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে লিভারপুল। আর ১৮তম স্থানে নেমে যাওয়া কার্ডিফকে এখন হাতছানি দিচ্ছে রেলিগেশন।
রাতের অন্য ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়েছে টটেনহাম। ম্যাচের ৫৫তম মিনিটে স্পারদের হয়ে প্রথম গোল করেন সন হিউং-মিন আর ৮০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ক্রিস্টিয়ান এরিকসেন। এই জয়ে আর্সেনালকে চার নামিয়ে তিনে জায়গা করে নিয়েছে টটেনহাম।

বাংলাদেশ সময়: ০৩৩৩ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: খেলা
বাইতুল জান্নাত মসজিদ উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান
মানিকগঞ্জে বাসচাপায় গার্মেন্টস কর্মী নিহত
উত্তরায় পিস্তল-ইয়াবাসহ আটক ৩
নিজেকে নয়, আসগরকেই অধিনায়ক মানেন গুলবাদিন!
নাগেশ্বরীতে বিরল প্রজাতির প্রাণী বনরুই উদ্ধার


’৯২ বিশ্বকাপে খরা কাটাল পাকিস্তান
বেগমগঞ্জে সম্পত্তি বিরোধে গৃহবধূকে গণধর্ষণ, গ্রেফতার ৩
আন্তর্জাতিক সঙ্গীত সভায় বন্যা
বরিশালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
শেখ হাসিনার নামে চট্টগ্রাম কলেজে ছাত্রীহোস্টেল উদ্বোধন