php glass

তৃতীয়বারের মতো আইসিসির টেস্ট দণ্ড ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

walton

টানা তৃতীয়বারের মতো আইসিসির টেস্ট চ্যাম্পিয়ন ভারত। ক্রিকেট নিয়ন্ত্রক এই সংস্থার হিসেবে প্রতি বছরের এপ্রিলের এক তারিখে শেষ হয় টেস্ট বছর। সে হিসেবেই এপ্রিলের ১ তারিখ ঘোষণা করা হয় টেস্ট চ্যাম্পিয়নের নাম। আর এবছর নিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নের পুরস্কার উঠলো ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে।

চ্যাম্পিয়ন হওয়ার সুবাধে একটি সুরম্য ট্রফি এবং একই সঙ্গে ১০ লাখ ডলারের অর্থ পুরস্কারও জিতে নিয়েছে ভারতীয়রা। বর্তমানে শীর্ষে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১১৬। 

গেলো এক বছরের ভারত নিজেদের মাঠে এক ম্যাচের টেস্ট সিরিজে আফগানিস্তানকে, ২-০ ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে হারায়। বিদেশের মাটিতে অবশ্য অভিজ্ঞতা কিছুটা মিশ্র। ইংল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে হার অপরদিকে অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জয়।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের পর ভারত অধিনায়ক কোহলি বলেন, ‘আরও একটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলাম আমরা। নিশ্চিতভাবেই এটার জন্য আমরা গর্বিত। এই ফরম্যাটে আমাদের দল খুব ভালো খেলেছে। একই সঙ্গে বছর শেষে যখন আমরা টেস্ট র্যাংকিংয়ের শীর্ষে, তখন এটা আমাদেরকে আরও অনেক বেশি স্বাচ্ছন্দ্য এনে দেবে। আমরা সবাই জানি, এই ফরম্যাটে কিভাবে ভালো করতে হয় এবং কিভাবে নিজেদের এগিয়ে নিতে হয়।’
‘নিশ্চিতভাবেই বলতে পারি, আমাদের দলের গভিরতা অনেক বেশি। আমি নিশ্চিত, এই গভীরতাই আমাদেরকে আজ এ অবস্থানে এনে দাঁড় করিয়েছে।’

দুইয়ে থাকা নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১০৮। আইসিসির পক্ষ থেকে তারা পাবে ৫ লাখ ডলার। আর ১০৫ রেটিং নিয়ে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা পাবে ২ লাখ ডলার। 

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এমকেএম

সততা-কাজ দিয়েই জনআস্থা অর্জন করতে হবে: দুদক চেয়ারম্যান
বিএসটিআই মান পরীক্ষায় উত্তীর্ণ ‘প্রাণ প্রিমিয়াম ঘি’
বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ঈদের আগে মেরামতের নির্দেশ
কক্সবাজারে ২ জনের মরদেহ উদ্ধার
পঞ্চগড় সীমান্তে বিএসএফের গুলিতে গরু ব্যবসায়ী আহত


সরকারি হলো দুই কলেজ
মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্রের স্পন্সর হচ্ছে সাইফ পাওয়ারটেক
দুদকের এনামুল বাছির কারাগারে
জনসমুদ্রে রূপ নেবে বিএনপির খুলনা বিভাগীয় সমাবেশ
ড্রাইভারের অদক্ষতায় ধরা পড়লো ১২শ’ কোটি টাকার মাদক