php glass

এমন যদি হতো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিসির নতুন নিয়ম। ছবি: সংগৃহীত

walton

সময়ের সঙ্গে সঙ্গে পাল্টে যায় আমাদের চারপাশের সব কিছুই। ক্রিকেট কেনো পিছিয়ে থাকবে! তাই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে! যা বদলে দেবে পুরো ক্রিকেটের চালচিত্র।

আসুন দেখে নেওয়া যাক আইসিসির প্রস্তাবিত নতুন নিয়মগুলি-

* টেস্টেও খেলোয়াড়ের জার্সিতে সংখ্যা ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। আর তরুণদের কাছে ক্রিকেট আরও আকর্ষণীয় করতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলোয়াড়দের জার্সিতে সংখ্যার পাশাপাশি থাকবে ক্রিকেটারদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম।

* টস করার জন্য আর কয়েন ছুড়ে মারা হবে না। এসব অনেক পুরোনো নিয়ম। ব্যাট ছুড়ে টসের সিদ্ধান্তও নেওয়া হচ্ছে ইদানীং। তবে আইসিসি আরেক ধাপ এগিয়ে ভাবছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টসের বদলে টুইটারে ভোট নেওয়া হবে। ভক্ত-সমর্থকেরা ঘরে বসেই সিদ্ধান্ত নিতে পারবেন, কারা ব্যাট করবে আর কারা করবে ফিল্ডিং!

* তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই আইসিসি টেস্ট খেলোয়াড়দের শর্টস পরার সুযোগ দেবে।

* স্বাভাবিক নিয়মে ক্যাচ নিলে ফিল্ডিং ফলের নামের পাশে যোগ হয় একটি উইকেট। এখন থেকে দেওয়া হবে দুটি উইকেট। অর্থাৎ অপর প্রান্তের ব্যাটসম্যান ক্রিজের বাইরে থাকলে তাঁকে রান আউট করা যাবে।

* দিবারাত্রির টেস্টে দারুণ এক নিয়ম চালু হচ্ছে। ইভিনিং সেশন বা শেষ সেশনে যে রান হবে, সেগুলো দ্বিগুণ হিসাব হবে। অর্থাৎ চার মারলে ৮ রান আর ছক্কা মারলে ১২। এতে রাতের বেলা গোলাপি বলে ব্যাট করা কঠিন হলেও অনেকেই ব্যাটিং করতে আগ্রহী হবে।

আইসিসির নতুন নিয়ম। ছবি: সংগৃহীত

* ক্রিকেটে দুটি নতুন নাম যোগ হবে। নো বলকে এখন টেনিসের ভাষায় বলা হবে ‘ফল্টস’। আর ডট বলকেও টেনিসের মতো করে ডাকা হবে ‘এইস’।

* খেলাটা সমর্থকদের কাছে আরও জনপ্রিয় করার জন্য আরেকটি সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এখন থেকে সম্প্রচারের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান চাইলে স্লিপের পেছনে ধারাভাষ্যকার রাখতে পারবে।
* সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ম হিসেবে ক্রিকেটে আসবে ফুটবলের নিয়ম। মানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যদি দলগুলোর মধ্যে টাই হয় তবে ফুটবলের অ্যাওয়ে নিয়মে প্রতিপক্ষের মাঠে যারা বেশি রান তুলবে, তারাই জয়ী হবে।
তবে, এতক্ষন যা কিছু বলা হলো তার কিছুই করবে না আইসিসি। মূলত, এপ্রিল মাসের ১ তারিখে পশ্চিমা দেশগুলোতে খুবই আনন্দ করে পালন করা হয় ‘এপ্রিল ফুল’। আর এই দিনকে সামনে রেখেই আইসিসি ক্রিকেট সমর্থকদের সঙ্গে একটু মজাই করলো।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
খুলনায় ট্রাকচাপায় এক ব্যক্তির মৃত্যু
কাভার্ডভ্যান চাপায় আহত সার্জেন্ট কিবরিয়ার মৃত্যু
মিডিয়ার সহযোগিতা চাইলেন শিরীণ আখতার
আগরতলায় বন্যার্তদের পাশে ৪৬ আশ্রয়কেন্দ্র
অর্থ আত্মসাতে ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেফতার


প্রতিবন্ধী শিশু ধর্ষণ মামলায় কিশোর গ্রেফতার
মানুষের চেয়ে বড় জেলিফিশ!
রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ
কলারোয়ায় ডাম্প ট্রাকের ধাক্কায় নারী শ্রমিক নিহত
বন্দরে গলায় ফাঁস লাগিয়ে বৃদ্ধার আত্মহত্যা