php glass

আমরা আইপিএল খেলছি, পাড়ার ক্রিকেট নয়: কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এই 'নো বল' নিয়েই ক্ষেপেছেন কোহলি-ছবি: সংগৃহীত

walton

এবারের আইপিএল মাঠের খেলার চেয়ে বিতর্কিত কাণ্ডের জন্যই বেশি আলোচিত হচ্ছে। শুরুতে রবীচন্দ্রন অশ্বিনের ‘মানকাড’ আউট বিতর্ক, এবার বাজে আম্পায়ারিং বিতর্ক। বাজে আম্পারিংয়ের কারণে তো এবার ম্যাচই হাতছাড়া হয়ে গেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। ম্যাচ শেষে তাই নিজের ক্ষোভ চেপে রাখতে পারলেন না পরাজিত দলের অধিনায়ক বিরাট কোহলি।

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ২৮ মার্চের ম্যাচে হেরে গেছে ব্যাঙ্গালুরু। লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার করা ম্যাচের একদম শেষ ওভারে স্পষ্ট একটি ‘নো বল’ আম্পায়ার সুন্দারাম রবী’র চোখ এড়িয়ে যায়। শেষ বলে জেতার জন্য ব্যাঙ্গালুরুর ৭ রান দরকার ছিল, ৬ রান হলে হতো টাই। কিন্তু ওটা ‘নো’ বল ঘোষিত হলে ‘ফ্রি হিট’ পাওয়া যেত। ফলে বাড়তি একটা বল আর রান পাওয়া যেত। 

যাই হোক শেষ বলে লং-অনে মেরে মাত্র ১টি সিঙ্গেল নিতে সক্ষম হন স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটসম্যান শিভাব দুবে। অথচ ওটা ‘নো বল’ হলেই স্ট্রাইকে থাকতেন বিধ্বংসী প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। ফলে ম্যাচের ফল অন্যরকমও হতে পারতো। কেননা সেসময় ৪১ বলে ৭০ রান নিয়ে ক্রিজে ছিলেন সাবেক প্রোটিয়া অধিনায়ক।

টেলিভিশন রিপ্লেতে স্পষ্ট দেখা যায় ওটা ‘নো বল’ ছিল। ম্যাচটা ৬ রানে হেরে যায় ব্যাঙ্গালুরু। কিন্তু এই ঘটনায় স্বাভাবিকভাবেই ক্ষেপেছেন ব্যাঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। রাগে-দুঃখে তিনি বলেই বসলেন, ‘আমরা আইপিএল খেলছি, ক্লাব ক্রিকেট নয়।'

‘শেষ বলে ওটা একটা অতি বাজে কল ছিল। আম্পায়ারদের চোখ খোলা রাখতে হবে, এটা প্রায় ইঞ্চির ব্যবধানে নো বল ছিল। এটা ম্যাচটাই পাল্টে দিতে পারতো (যদি বাড়তি বল পাওয়া যেত)। তাই যদি এটা শীর্ষ পর্যায়ের খেলা হয়, আমি জানিনা কি হচ্ছে। তাদের (আম্পায়ারদের) আরও বেশি নির্ভুল আর সতর্ক হতে হবে,’ যোগ করেন কোহলি।

শুধু কোহলি নন, এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ম্যাচের প্রতিপক্ষ মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মাও। তার মতে এমন ঘটনা ক্রিকেট কিংবা আইপিএলের জন্য ভালো নয়।

রোহিত বলেন, ‘ওই ওভারের আগে জাসপ্রিত বুমরাহ’র একটি বলকে ওয়াইড বল দেওয়া হয়, অথচ ওটা ওয়াইড ছিল না। তাদের (আম্পায়ার) খেয়াল রাখতে হবে কি হচ্ছে। খেলোয়াড়দের তেমন কিছু করার নেই এসব ক্ষেত্রে। এটা হতাশাজনক।'

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট আইপিএল বিরাট কোহলি
জগন্নাথ হলের নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ছাদ বাগান করে সামাজিক বনায়ন গড়ে তুলতে হবে
বর্ষা ফুলের কাব্য | সাদাত সবুজ
মাগুরায় গড়াই নদী থেকে যুবকের গলিত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের দুর্দশা দেখতে কক্সবাজারে আইসিসি প্রতিনিধিরা


বগুড়ায় ধর্ষণ মামলার আসামি গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে নছিমনচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
সহায়তা পেলেন সন্তান ফেলে যাওয়া মা
নারীদের ইহরামের নিয়ম-বিধান
মুমিনুল-শান্ত’র ব্যাটে ড্র করলো বিসিবি একাদশ