php glass

২৩ বছর পর নেদারল্যান্ডসের মাটিতে জার্মানির জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২৩ বছর পর নেদারল্যান্ডসের মাটিতে জার্মানির জয়। ছবি: সংগৃহীত

walton

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। অন্যদিকে নেদারল্যান্ডস কখনো বিশ্বকাপ না জিতলেও, বিশ্ব ফুটবলে সবময়ই সমীহ করার মতো দল। সাম্প্রতিক সময় অবশ্য দু’দলই বেশ বাজে সময় কাটাচ্ছে। এবার ইউরো ২০২০ বাছাইয়ে মুখোমুখি হয়েছিল তারা।

নেদারল্যান্ডসের ইয়হান ক্রুইফ অ্যারেনাতে জার্মানি শেষ মুহূর্তের নাটকীয়তায় ৩-২ গোলে জয় পায়। তবে বিস্ময়ের ব্যাপার ডাচদের মাটিতে দীর্ঘ ২৩ বছর পর জয়ের দেখা পেল পাওয়ার হাউজ খ্যাত জার্মান।

‘সি’ গ্রুপে এ ম্যাচ জেতার আগে গত বছর এ মাঠেই উয়েফা নেশন্স লিগে অরেঞ্জদের কাছে ৩-০ গোলে হেরেছিল জোকিয়াম লো’র শিষ্যরা। তবে এদিন লেরয় সানে ও সের্গে জিনাব্রির গোলে প্রথমার্ধে এগিয়ে যায় জার্মানি। কিন্তু দ্বিতীয়ার্ধে মাটাইস ডি লিখট ও মেমফিস ডিপাইর গোলে সমতা টানে ডাচরা। আর শেষ দিকে (৯০ মিনিট) জার্মানির জয়সূচক গোলটি করেন নিকো শুলজ।

জার্মানি এর আগে সর্বশেষ ১৯৯৬ সালে নেদারল্যান্ডসের মাটিতে প্রীতি ম্যাচে জয় পেয়েছিল।

গ্রুপ ‘সি’তে দ্বিতীয় স্থানে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট ৩। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তৃতীয় স্থানে আছে এক ম্যাচ খেলা জার্মানি। আর গ্রুপের অন্য ম্যাচে ঘরের মাঠে বেলারুশকে ২-১ গোলে হারানো নর্দান আয়ারল্যান্ড দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

এডেন হ্যাজার্ডের বেলজিয়ামের জার্সিতে ১০০তম ম্যাচে সাইপ্রাসকে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে হারানো রবের্তো মার্তিনেসের দল দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ‘আই’ গ্রুপের এই ম্যাচে হ্যাজার্ড ও মিচি বাতসুয়াইয়ের গোল করেন। একই গ্রুপে আর কাজাখস্থানকে ৪-০ গোলে হারানো রাশিয়া ৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

এদিকে ‘ই’ গ্রুপে হাঙ্গেরির কাছে ২-১ গোলে হেরে গেছে ক্রোয়েশিয়া। হাঙ্গেরি ৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে। সমান পয়েন্ট নিয়ে তার উপরেই আছে ক্রোয়েশিয়া। এই গ্রুপে দিনের আগের ম্যাচে ঘরের মাঠে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে বাছাইপর্ব শুরু করা ওয়েলসের পয়েন্টও ৩। এক ম্যাচ কম খেলা দলটি আছে দ্বিতীয় স্থানে। দুই ম্যাচে সমান ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে স্লোভাকিয়া।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ২৫ মার্চ, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল জার্মানি
খুলনায় কোরবানিযোগ্য পশু ৭ লাখ
রেলের ১ লাখ হাজার কোটি টাকার জমি বেদখল
কাপ্তাই হ্রদে সেকেন্ডে ছাড়া হচ্ছে ৩৩ হাজার কিউসেক পানি
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯০০ গ্রাম প্লাবিত


কুড়িগ্রামে পানিবন্দি সাড়ে ৩ লাখ মানুষ
মেঘনার ভাঙন রোধে ১৬ কিলোমিটার বাঁধ হবে
বন্যাকবলিতদের জন্য রেডক্রিসেন্টের বিশেষ সহায়তা
অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বিরোধীদল দরকার
তৃণমূল থেকে দলকে সুসংগঠিত করার নির্দেশ আ’লীগ নেতাদের