php glass

ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দাপুটে জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অ্যারন ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরি

walton

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে আধিপত্য ধরে রেখেছে অস্ট্রেলিয়া। রোববার (২৪ মার্চ) শারজায় দ্বিতীয় ওয়ানডেতেও দাপট দেখিয়েছে অজিরা। অ্যারন ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। প্রথম ওয়ানেডেতেও অস্ট্রেলিয়ার কাছে একই ব্যবধানে হেরেছিল পাকিস্তান।

শারজা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ানের অভিষেক সেঞ্চুরিতে ৭ উইকেটে ২৮৪ রান করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে ১৩ বল হাতে রেখে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

২৮৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই পাকিস্তানের বোলারদের শাসন করতে থাকেন দুই অজি ওপেনার উসমান খাজা ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। পুরো ম্যাচটাই নিয়ন্ত্রণে নিয়ে নেন তারা। পাকিস্তানের বোলারদের কোনো রকম সুযোগই দেননি তারা।

দুই’শ রানের জুটিতে ম্যাচ থেকেই ছিটকে যায় পাকিস্তান। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি তুলে নেন অজি অধিনায়ক ফিঞ্চ। তবে সেঞ্চুরি মিস করেছেন আরেক ওপেনার ওসমান খাজা। ২০৯ রানে ভাঙে প্রথম উইকেট জুটি। ৮৮ রান করে আউট হন খাজা। গ্লেন ম্যাক্সওয়েল ১৯ রান করে সাজঘরে ফেরত যান।

তবে এরপর আর কোনো সমস্যায় পড়তে হয়নি অস্ট্রেলিয়াকে। দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে মাঠ ছাড়েন ফিঞ্চ ও শন মার্শ। ১৩ বল হাতে রেখে ২ উইকেট হারিয়ে ২৮৫ রান তোলে অস্ট্রেলিয়া। ফিঞ্চ ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১৫৩ রানে অপরাজিত ছিলেন। পাকিস্তানের ইয়াসির শাহ ১টি উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ওপেনার ইমাম-উল-হকের উইকেট হারায় পাকিস্তান। দলীয় ৩৫ রানে আউট হন আরেক ওপেনার শান মাসুদ। তৃতীয় উইকেটে ৫২ রান যোগ করে চাপ সামাল দেন হারিস সোহাইল ও মোহাম্মদ রিজওয়ান। সোহাইল ৩৪ রান করে দলীয় ৮৭ রানে আউট হন। এরপর উমর আকমল ১৬ রান করে প্যাভিলিয়ন ফেরত যান।

পঞ্চম উইকেট জুটিতে অধিনায়ক শোয়েব মালিককে সঙ্গে নিয়ে শক্ত প্রতিরোধ গড়েন রিজওয়ান। এ দু’জনের ব্যাটে ভর করেই ২০০ রানে কোটা পার করে পাকিস্তান। ১২৭ রান আসে শোয়েব মালিক ও রিজওয়ানের ব্যাট থেকে। রিজওয়ান ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলের নেন। শোয়েব মালিক ওয়ানডে ক্যারিয়ারের ৪৪তম অর্ধ শতক তুলে নেন। ২৩৯ রানে শোয়েব মালিক ৬০ রান করে আউট হন। রিজওয়ান ১১৫ রান করে যখন আউট হন স্কোর বোর্ডে রান তখন ২৫৪। নির্ধারিত ৫০ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ দাড়ায় ৭ উইকেটে ২৮৪ রান। অস্ট্রেলিয়ার কোউলটার নাইল ও রিচার্ডসন ২টি এবং লিওন জাম্পা ও ফিঞ্চ ১টি করে উইকেট নেন।

অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। আগামী ২৭ মার্চ আবুধাবিতে সিরিজের তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
আরএআর/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন
শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে


‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন নৌবাহিনীর ৮০ সদস্য
বিমা খাতের অতিরিক্ত কমিশন বাণিজ্য বন্ধে সভা
চট্টগ্রামেই বেগম জিয়ার কারামুক্তি আন্দোলনের সূচনা হবে
জাতীয় মৎস্য পুরস্কার পেলো নৌবাহিনী