php glass

বদলে যাচ্ছে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের নিয়ম!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টেস্ট ক্রিকেট। ছবি: সংগৃহীত

walton

১৮৭৭ সালের প্রথম টেস্ট ম্যাচে নাম-নম্বরহীন সাদা পোশাকে মাঠে নামে ক্রিকেটাররা। সেই থেকেই টেস্ট ক্রিকেটের ঐতিহ্য হয়ে উঠেছে সাদা পোশাক। কিন্তু ১৪২ বছরের সেই রীতিই এবার পাল্টে দিতে যাচ্ছে আরেক ক্রিকেটের ঐতিহ্য অ্যাশেজ।

আগামী ১ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মর্যাদার লড়াই অ্যাশেজ সিরিজ। আর এতেই নাম ও নম্বর সম্বলিত জার্সি পরে খেলতে নামতে পারেন দুই দলের ক্রিকেটাররা। আর এমনটা হলে ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট জার্সিতে থাকবে নাম ও নম্বর।

এ টেস্ট সিরিজ দিয়েই প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে আইসিসির নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এখান থেকে বেছে নেওয়া হবে সেরা নয়টি দল। আর এই চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পরবর্তী দুই বছর পয়েন্টের জন্য লড়াই করবে দলগুলো।

এমন সিদ্ধান্তে অবশ্য ক্রিকেটারদের সমর্থনও পাচ্ছে দুই বোর্ড। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ট্রাভিস হেড জানান, এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দর্শকদের খেলোয়াড় চিনতে সুবিধা হবে। বিশেষ করে যাদের খুব বেশি দেখেনি তারা। পাশাপাশি ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করার ক্ষেত্রেও সুবিধা হবে চ্যানেলগুলোর। এটি সমর্থকদের সাহায্য করলে অবশ্যই ভালো কিছু হবে। 

যদিও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এখনও এই সিদ্ধান্তের পক্ষে তাদের মত দেয়নি।

ইতিহাস বলে, ওয়ানডে ক্রিকেটের জার্সিতেও নাম ও নম্বরের প্রথা অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডই এনেছিলো। ১৯৯২ বিশ্বকাপ থেকে এর আন্তর্জাতিক প্রচলন শুরু হলেও তার আগেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তাদের প্রথম শ্রেণির ক্রিকেটে এ প্রথা চালু করে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯

এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)
ঢাকার নতুন ফরাসি রাষ্ট্রদূত জা মেরিন 
হাইটেক সিটিতে বায়ো-টেকনোলজি নিয়ে কাজ করবে ওরিক্স
সাভারে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকার নদে, হতাহতের শঙ্কা
‘কর্নেল তাহের দেশপ্রেমিক, জিয়া বিশ্বাসঘাতক’
ছাগলনাইয়ায় ২ মরদেহ উদ্ধার


নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিআরটিসিতে নতুন চেয়ারম্যান
প্রিয়াঙ্কা চোপড়ার ধুমপানের ছবি ভাইরাল
ছোট ফেনী নদীতে কৃষক নিখোঁজ
কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট
ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন আবুল হাশেম