php glass

মেসির প্রভাবেই ‘সেরা’ রোনালদো: কাকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদো ও মেসির সঙ্গে কাকা

walton

মেসির সঙ্গে রোনালদোর দ্বৈরথ ফুটবল বিশ্বের সবচেয়ে বেশি চর্চিত বিষয়। এই দুজনের মধ্যে কে সেরা তাই নিয়ে হরহামেশা বিবাদে জড়িয়ে পড়েন তাদের ভক্তরা। তবে এই দুজন যে একে অন্যের পরিপূরক এই কথাটি জোর দিয়ে কেউ বলে না। আসলে ‘বলে না’ কথাটা ঠিক যায় না। কেননা, এই দুজন যে একে অন্যের কারণেই ‘সেরা’ অবস্থানে আছেন, এ কথা জোর দিয়েই বলেছেন সাবেক ‘ফুটবল সুপারস্টার’ কাকা।

বয়স ৩৪ বছর হয়ে গেছে। তবু এখনো গোলের জন্য সমান ক্ষুধার্ত ক্রিস্টিয়ানো রোনালদো। ঠিকানা পাল্টেছেন, কিন্তু বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন সেই আগের মতোই। এইতো সেদিন চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলো’র ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে অবিশ্বাস্য হ্যাটট্রিক করে দলকে শেষ আটে তুলেছেন। 

প্রথম লেগে ২-০ গোলে হেরে গিয়েছিল ‘তুরিনের বুড়ি’রা। দলের এহেন পরিস্থিতিতে পুরো দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন রোনালদো। ২ গোল করেন শক্তিশালী হেড থেকে আর একটি পেনাল্টি থেকে। এটা বলা মোটেই বাড়াবাড়ি হবে না যে, রোনালদোই ইতালিয়ান চ্যাম্পিয়নদের মূল শক্তি। এরইমধ্যে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করে তার প্রমাণও রেখেছেন। 

অন্যদিকে রোনালদোর মূল প্রতিযোগী লিওনেল মেসিও আছেন দুর্দান্ত ফর্মে। রোনালদো জাদুর ঠিক পরের ম্যাচেই অলিম্পিক লিঁও-র বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচে মেসি নিজে ২ গোল করেন ও সতীর্থদের দিয়ে করান ২ গোল। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তার নামের পাশে আছে ৩৬ গোল, যা তাকে ইউরোপীয় ‘গোল্ডেন শু’ জেতার শীর্ষ দাবীদার বানিয়ে দিয়েছে।

মেসি ও রোনালদো দুজনেই প্রায় এক যুগ থেকে ফুটবল বিশ্বে রাজত্ব করছেন। দুজনেই সমান পাঁচটি করে ব্যালন ডি’অরও জিতেছেন।

৩৪ বছর বয়সেও প্রতি ম্যাচেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার যে লড়াই করছেন রোনালদো, তা দেখে অবাক সাবেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাকা। 

সাবেক রিয়াল তারকা কাকা লা গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘এটা (রোনালদোর ফর্ম) যেভাবে যাচ্ছে তাতে আমি মোটেও অবাক হই না, কিন্তু সে এখনো এই (শীর্ষ) লেভেলে অবস্থান আমাকে ভীষণ অবাক করে।'

‘আমি মনে করি, এখানে মেসির প্রভাবও কাজ করে। দুজনের মধ্যে অসীম প্রতিযোগিতা। এটাই তাকে (রোনালদোকে) তার সেরাটা বের করে আনে। ৩৪ বছর আর এত সাফল্য সত্ত্বেও রোনালদো এখনো বিস্ময়কর প্রেরণা।'

এদিকে সিরি আ’র ম্যাচে জেনোয়ার কাছে হেরে গেছে রোনালদোবিহীন জুভেন্টাস। পরের ম্যাচে এম্পোলির বিপক্ষে মাঠে নামবে দলটি। ওই ম্যাচে রোনালদোকে একাদশে ফেরার জোর সম্ভাবনা আছে।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি রোনালদো
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ
শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি


কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার
গোলাপি বলের প্রথম দিনে ‘ব্যর্থ’ বাংলাদেশ