php glass

আফগানদের বিপক্ষে নতুন রেকর্ড গড়লেন আইরিশ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টিম মুরতাঘ-ছবি: সংগৃহীত

walton

ভারতের দেরাদুনে ঐতিহাসিক টেস্ট খেলতে নেমেছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ম্যাচের তৃতীয়দিন শেষে জয় দেখছে স্বাগতিক আফগানিস্তান। কিন্তু দলের বাজে অবস্থাতেও একটি নতুন রেকর্ড গড়েছেন আইরিশ ক্রিকেটার টিম মুরতাঘ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই ২৫ রানের বেশি রান করেছেন তিনি।

রোববার (১৭ মার্চ) চলতি টেস্টের তৃতীয়দিনে ২৮৮ রানে সব উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। আর নিজেদের শেষ ইনিংসে ১ উইকেট হারিয়ে ২৯ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। জয়ের জন্য এখনো ১১৮ রান করতে হবে স্বাগতিকদের।

প্রথম ইনিংসে অপরাজিত ৫৪ রান করা মুরতাঘ আইরিশদের দ্বিতীয় ইনিংসে করেছেন ২৭ রান, যা তাকে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসের রেকর্ডে জায়গা করে দিয়েছে। 

হাতে দু’দিন থাকায় মাত্র বাকি ১১৮ রান করা আফগানদের জন্য কঠিন কাজ হওয়ার কথা নয়। ফলে এই টেস্টে নাটকীয় কিছু না ঘটলে আফগানরাই জিততে চলেছে। 

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর দুই দলের এটি মাত্র দ্বিতীয় টেস্ট ম্যাচ। গত বছর ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে আফগানিস্তানের। ওই ম্যাচে ইনিংস আর ২৬২ রানে হেরে যায় আফগানরা। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলে আয়ারল্যান্ড, যে ম্যাচে তারা ৫ উইকেটে হেরে যায়।

চলতি টেস্টে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৭২ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। এরপর আফগানদের ৩১৪ রানে থামিয়ে দেয়। দ্বিতীয় ইনিংসে অ্যান্ড্রু ব্যালবার্নির ৮২ আর কেভিন ও’ব্রায়েনের ৫৬ রান করে দলকে লিড পাইয়ে দেন। 

অন্যদিকে রহমত শাহ (৯৮), হাসমতুল্লাহ শহীদি (৬১) ও আসঘার আফগানের (৬৭) ব্যাটে ভর করে প্রথম ইনিংসে দারুণ সংগ্রহ পাওয়া আফগানরা দ্বিতীয় ইনিংসে একমাত্র মোহাম্মদ শাহজাদের উইকেট হারিয়ে দিন শেষ করেছে। দলের সংগ্রহ ২৯ রান।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
বন্যার পানিতে ভেসে উঠলো নিখোঁজ শিশুর মরদেহ
পশ্চিম রামপুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ শ্রমিকের মৃত্যু
চাঁদ অভিমুখে মানুষের যাত্রা
ক্রসিংয়ে বিয়ের গাড়িতে ট্রেনের ধাক্কা, নিহত বেড়ে ১০
ইয়াবা মামলার ৩ আসামির জামিন বাতিল, গ্রেপ্তারের নির্দেশ


কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না: তথ্যমন্ত্রী
রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় আসছে আইসিসি প্রতিনিধিদল
চোখের জল বানের জল একাকার সাতকানিয়ায়
‘কিছু কিছু মানুষের জন্য সবকিছু এলোমেলো হয়ে যায়’
র‌্যাবের অভিযানে ৪০০ টন নকল ‌‘টিএসপি’ সার জব্দ