php glass

‘নিউজিল্যান্ড নিরাপদ দেশ, এমনটি আর নেই’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পায়ে হেঁটে টিম বাসে ফেরত আসেন ক্রিকেটাররা

walton

১৫ মার্চ শুধু নিউজিল্যান্ডের ইতিহাসে কালো দিন বলাটা ভুল হবে, পুরো বিশ্বই দেখলো ভয়াভহ এক ঘটনা। যেখানে দেশটির শহর ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় ৪৯জন নিহত হয়েছেন। আর এই ঘটনায় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটার।

মর্মান্তিক এই ঘটনার পর নিউজিল্যান্ড ক্রিকেটের সিইও ডেভিড হোয়াইট জানিয়েছেন, সফরকারী দলগুলোর নিরাপত্তার বিষয়ে তারা এখন সবকিছু পরিবর্তন করবে।

হ্যাগলি ওভালের নিকটে থাকা আল নূর মসজিদে শুক্রবার জুম্মার নামাজের জন্য যাচ্ছিলেন টাইগার ক্রিকেটার তামিম, মুশফিক, মিরাজরা। তবে মাত্র ৫০ গজ দূর থেকেই তারা জানতে পারেন মসজিদের ভেতর এক সন্ত্রাসী গুলি করে নির্বিচারে মুসলিমদের হত্যা করছে। এ সময় বাংলাদেশ দলের সঙ্গে কোনো নিরাপত্তারক্ষী ছিল না। ফলে খুব দ্রুতই পায়ে হেঁটে টিম বাসে ফেরত আসেন ক্রিকেটাররা। মৃত্যুর খুব কাছ থেকেই বেঁচে যান বলা যায়।

ক্রিকেট দেশগুলোর মধ্যে শুধুমাত্র ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া কোনো সফরে গেলে নিজস্ব নিরাপত্তাবাহিনী নিয়ে যায়। ফলে বাংলাদেশ দলের সঙ্গে এমন কেউ ছিল না। এছাড়া নিউজিল্যান্ড থেকেও বাংলাদেশের জন্য নিরাপত্তা দেওয়া হয়নি। হোয়াইট জানান, ক্রাইস্টচার্চের বিষয়টি এখন সকল সফরকারী দলের নিরাপত্তার জন্য নতুন করে ভাবাচ্ছে।

হোয়াইট বলেন, ‘এটা ভয়ানক। এটি এখন সকল আয়োজন দেশকে পরিবর্তনের তাগিত দিচ্ছে। আমরা আমাদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আরও গভীরভাবে চিন্তা করছি। আমার মনে হয় নিউজিল্যান্ড সবচেয়ে নিরাপদ দেশ, এটি এখন আর নেই।’

এ ঘটনার পর স্বাগতিক ও বাংলাদেশের মাঝে সিরিজের তৃতীয় টেস্ট বাতিল করা হয়েছে। বাতিলের তালিকায় রয়েছে দেশটির ঘরোয়া ক্রিকেট প্ল্যাঙ্কেট শিল্ডের ফাইনাল রাউন্ডের ম্যাচ। এছাড়া এই মাঠে হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড নারী অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ, সেটিও বাতিল করা হয়েছে।

এদিকে ইতোমধ্যে বাংলাদেশ দল দেশে ফেরার প্লেনে চেপেছে। শনিবার (১৬ মার্চ) বাংলাদেশ সময় রাত ১০টা ৪০ মিনিটে শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ১৬ মার্চ, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জামালগঞ্জে বজ্রপাতে বাবা-ছেলের মৃত্যু
ক্রিকেট কোনো খেলা নয়
কেউ যাবে সাগরে, কেউ আনে মাছ
গণপরিবহনে নৈরাজ্য, চলছে সিটিংয়ের নামে প্রতারণা
ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের


কুড়িগ্রামে চরম দুর্ভোগে পানিবন্দি সাড়ে ৭ লাখ মানুষ
আইসিসির হল অব ফেমে শচীন
সবুজে মিশে থাকে সুমিষ্ট ‘সোনা-কপালি হরবোলা’
বিকেলে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক
সুশিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ তৈরি হয়