php glass

কাতার বিশ্বকাপে ৪৮ দলে ফিফার সম্মতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাতার বিশ্বকাপে ৪৮ দলে সম্মতি দিয়েছেন ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো। ছবি: সংগৃহীত

walton

২০২৬ বিশ্বকাপ থেকেই মূলত ৪৮ দলের আসর নিয়ে পরিকল্পনা করা হয়েছিল। তবে তার আগেই নতুন এই ফরম্যাট চালু করার ব্যাপারে তোড়জোড় শুরু করে দিয়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। তবে এ ক্ষেত্রে আরব এই ধনকুবের দেশটি একা সামাল দিতে পারবে না। তাই মধ্যপ্রাচ্যের আরও একটি দেশ এই বিশ্বকাপের সহ-আয়োজক হতে পারে।

৩২ দল থেকে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনে কাতারকে এবার সমর্থন দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। তবে আগামী জুনে প্যারিসে ফিফার কংগ্রেসে এটি নিয়ে পূর্ণ সিদ্ধান্ত হবে। তবে তার জন্য সহযোগী একটি দেশ প্রয়োজন। বিকল্প হিসেবে কুয়েত ও ওমানকে রাখা হয়েছে।

এই তালিকায় বাহরাইন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নামও ছিল। তবে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ভালো না বলে এই দেশগুলোকে হয়তো বিবেচনা করা হচ্ছে না।

এর আগে ২০২৬ বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোকে ৪৮ দলের আসরের ব্যাপারে নিশ্চিত করা হয়। তবে এবার ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো তার আগেই নতুন ফরম্যাটটি বাস্তবায়ন করতে চাইছেন।

ফিফা প্রেসিডেন্ট এ ব্যাপারে বলেন, ‘২০২২ কাতার বিশ্বকাপে ৪৮ দল “সম্ভব” হলে ব্যাপারটি দারুণ হবে। এটা যদি নাও হয়, তবুও ভালো।’

এদিকে কাতার বিশ্বকাপের সুপ্রিম কমিটি জানিয়েছে, নতুন প্রস্তাবনা নিয়ে তারা ফিফার সঙ্গে কাজ করতে প্রস্তুত।

সুপ্রিম কমিটির এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা ২০২২ সালের বিশ্বকাপেই ৪৮ দল নিয়ে কাজ করার ব্যাপারে আলোচনা করছি। এটি আসলে গত গত রাশিয়া বিশ্বকাপের পর থেকেই আলোচনার টেবিলে রয়েছে।’

৯ বছর আগে কাতারকে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজকের দায়িত্ব দেওয়া হয়। ফলে প্রথমবারের মতো কোনো আরব দেশ ফুটবলের এই বিশ্বযজ্ঞের দায়িত্ব পেল।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ১৬ মার্চ, ২০১৯
এমএমএস
 

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল কাতার বিশ্বকাপ
চাঁপাইনবাবগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সেভিয়ার কাছে লিভারপুলের হার
রাজধানীতে ৫ ডাকাত আটক
ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি গ্রেফতার
বরিশালে কলেজছাত্রীর আত্মহত্যা


ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় শিশুদের পাঠদান
ছোটপর্দায় আজকের খেলা
জমতে শুরু করেছে ভাসমান পেয়ারার বাজার
টানা বৃষ্টিতে লোকসানে মরিচ চাষিরা
১১ ঘণ্টায়ও মেলেনি তুরাগে পড়া ট্যাক্সিক্যাব