কিউই সফরে তামিম-শাদমান জুটির অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিউই সফরে তামিম-শাদমান জুটির অনন্য রেকর্ড

নিউজিল্যান্ড সফরে টেস্টে যে কোনো দেশের ওপেনারদেরই বাজেভাবে ভুগতে হয়। কেননা নতুন বল ও বাতাসের বিপরীতে শুরুতে ব্যাটিং করাটা বেশ কষ্টকর সেখানকার কন্ডিশনে। তবে এমন অনেক বাধাই জয় করে বিরল এক রেকর্ডে নাম লেখালেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও শাদমান ইসলাম। টাইগারদের এবারের কিউই সফরে টানা তিন ইনিংসে অর্ধশতক রানের জুটি গড়েছেন তারা।

php glass

সিরিজের প্রথম টেস্টে হ্যামিল্টনে ৫৭ ও ৮৮ রান তুলেছিলেন তামিম-শাদমান জুটি। আর এবার ওয়েলিংটনে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৭৫ রান সংগ্রহ করেছে দুই ওপেনার। নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র দ্বিতীয়বার সফরকারী কোনো দল উদ্বোধনী জুটিতে টানা তিন অর্ধশত রানের জুটি গড়লো।

এর আগে দক্ষিণ আফ্রিকান দুই ওপেনার গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের কল্যাণে সর্বপ্রথম এই রেকর্ডটি হয়েছিল। ১৯৯৯ সালে উদ্বোধনী জুটিতে তারা টানা তিন ইনিংসে করেছিলেন ৭৬, ১২৭ ও ৭৩ রান।

এদিকে ১৯৬৪ সালে দক্ষিণ আফ্রিকার অন্য দুই ওপেনার এডি বার্লো এবং ট্রেভর গার্ভার্ড টানা চার ইনিংসে গড়েছিলেন ১১৭, ১১৭, ৯২ ও ১১৫ রানের জুটি। কিন্তু মাঝে এক ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেছিলেন কলিন ব্লান্ড। যে কারণে ওপেনিং জুটিতে ফিফটির হ্যাটট্রিকে এটিকে বিবেচনা করা হয় না।

টেস্টে বাংলাদেশের ওপেনিং জুটির কাছ থেকে টানা তিন ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রানের জুটি সবশেষ দেখা গেছে ২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে। তামিম ইকবাল ও সৌম্য সরকার মিলে ১১৮, ৬৭ ও ৯৫ রানের জুটি গড়েছিলেন।

এর আগে প্রথমবার ২০১০ সালের ইংল্যান্ড সফরে তামিম ও ইমরুল কায়েসের জুটিতে লর্ডসে এসেছিল ৮৮ ও ১৮৫ রান। ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসে ১২৬।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, ১০ মার্চ, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
সিংড়ায় ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত
বিশ্বকাপের পর প্রথমবার জাতীয় দলের সঙ্গে মেসি
ন্যাশনাল হাউজিং’র ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা
‘নিরাপদ সড়ক চাই’ দাবিতে সোচ্চার আবরারও নিথর হলেন সড়কে


বিআইএম ও বিজ্ঞান জাদুঘরে নতুন মহাপরিচালক
এসি বিস্ফোরণে স্ত্রীসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা দগ্ধ
ব্রেইন আরও অ্যাক্টিভ রাখতে 
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
নেদারল্যান্ডসে ট্রামে গুলি: নিরাপদে বাংলাদেশিরা