বাংলাদেশের ম্যাচে ফেরার পর ফের বৃষ্টি বাধা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্দান্ত বল করে বাংলাদেশকে ম্যাচে ফেরান আবু জায়েদ । ছবি: সংগৃহীত

কেবলই সবুজ পিচে তোপ শুরু করেছিলেন পেসার আবু জায়েদ রাহি। তবে বৃষ্টি সেই হুঙ্কারকে থামিয়ে দিল। ওয়েলিংটনে ৭২.৪ ওভার খেলার পর ফের বৃষ্টির হামলায় শেষ হলো তৃতীয় দিন। এই টেস্টের প্রথম দুই দিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ায়নি। আগামীকাল ম্যাচের চতুর্থ দিন নির্ধারিত সময়ে আধাঘণ্টা আগে শুরু হবে।

php glass

এর আগে বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহির বলে বিদায় নেন নিউজিল্যান্ডের দুই ওপনোর টম ল্যাথাম ও জিত রাভাল। পঞ্চম ওভারের শেষ বলে ল্যাথামকে উইকেটের পেছনে লিটন দাশের ক্যাচে ব্যক্তিগত ৪ রানে আউট করেন রাহি। আর নবম ওভারের তৃতীয় বলে ৩ রান করা রাভালকে সৌম্য সরকারের ক্যাচে ফেরান তিনি।

বৃষ্টি হানা দেওয়ার আগে ১১.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৮ রান সংগ্রহ করে কিউইরা। এখনও তারা ১৭৩ রানে পিছিয়ে রয়েছে। কেন উইলিয়ামসন ১০ ও রস টেইলর ১৯ রানে অপরাজিত আছেন। 

৬ ওভার বল করে দুটি মেডেনসহ ১৮ রান দিয়ে দুটি উইকেট তুলে নেন আবু জায়েদ।

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে মাত্র ২১১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি করেন তামিম ইকবাল।

সিরিজের দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসের দ্বিতীয় সেশনটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। মধ্যাহ্ন বিরতির পর শুরুতেই তামিম ৭৪ রান করে আউট হন। সৌম্য সরকার (২০) ও মাহমুদুল্লাহ (১৩) দ্রুত বিদায় নিলে ১৬৮ রানে ৬ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর লিটন দাসের ব্যাটে ২০০ রান স্পর্শ করে সফরকারী দল। তাইজুল ৮ রান করে লিটনকে ভালই সঙ্গ দেন। মোস্তাফজুর রহমান শূন্য রানে বিদায় নেন। এরপর অবশ্য ৪৯ বলে ৩৩ রান করে টিম সাউদির বলে বিদায় নেন লিটন দাশ। আর শেষ উইকেট হিসেবে আবু জায়েদ বোল্টের বলে বোল্ড হন।

এর আগে বেসিন রিজার্ভে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম সেশনে উদ্বোধনী জুটিতে দারুণ সূচনা এনে দেন তামিম ইকবাল ও শাদমান ইসলাম। দুজনে মিলে গড়েন ৭৫ রানের জুটি। শাদমান ২৭ রান করে কলিন ডি গ্রান্ডহোমের বলে আউট হন। তবে তামিম টেস্ট ক্যারিয়ারে ২৭তম অর্ধ-শতক তুলে নেন।

এরপর মুমিনুল হক টিকতে পারেনি বেশিক্ষণ। ব্যাক্তিগত ১৫ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরত যান মুমিনুল। মোহাম্মদ মিঠুনও ব্যাট হাতে ব্যার্থ হন। মধ্যাহ্ন বিরতির ঠিক আগের বলেই মিঠুনও নেইল ওয়াগনারে বলে উইকেটর পেছনে ক্যাচ দিয়ে আউট হন। বৃষ্টির কারণে প্রথম দুই দিনের খেলা পরিত্যাক্ত হয়।

কিউইদের হয়ে নেইল ওয়াগনার সর্বোচ্চ ৪টি উইকেট নেন। ৩ উইকেট পান বোল্ট। এছাড়া সাউদি, গ্র্যান্ডহোম ও হেনরি একটি করে উইকেট পান।

এই ম্যাচে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন হয়েছে। খালেদ আহমেদের পরিবর্তে একাদশে ফিরেছে মোস্তাফিজুর রহমান। আর মেহেদি হাসান মিরাজের পরিবর্তে খেলছে তাইজুল ইসলাম। অন্যদিকে একটি পরিবর্তন করেছে নিউজিল্যান্ড। টড অ্যাস্টেলের পরিবর্তে খেলছেন ম্যাট হেনরি।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, শাদমান ইসলাম, সৌম্য সরকার, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, তাইজুল ইসলাম, আবু জায়েদ, এবাদত হোসেন, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: জিত রাভাল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, রস টেইলর, হেনরি নিকোলস, বিজে ওয়াটলিং, কলিন ডি গ্রান্ডহোম, ম্যাট হেনরি, টিম সাউদি, নেইল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘন্টা, মার্চ ১০, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
রোনালদোর ফেরার দিনে পর্তুগালের ড্র
ভাষাসৈনিক নিখিল সেনের প্রয়াণে নাগরিক শোকসভা
মেসির প্রত্যাবর্তনের দিনে আর্জেন্টিনার পরাজয়
ইভিএমের উপজেলা ভোটে সেনা থাকছে
ফতুল্লায় যুবলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫


রাজশাহী বিভাগের ‘সেরা ১০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’
গ্যাস লাইন লিকেজ থেকে শাবিপ্রবিতে অগ্নিকাণ্ড
হ্যান্ডরিক্স-ডুসেনের ব্যাটে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়
‘সিভিল ইঞ্জিনিয়াররা দেশের অবকাঠামো উন্নয়নের মূল কারিগর’
ফেনী ইউনিভার্সিটির ইইই বিভাগের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর